করোনার ধ্বংসযজ্ঞের নেপথ্যে মানুষের অতীত-বর্তমান ব্যর্থতা: জাতিসংঘ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৫৩, জুলাই ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:৪৪, জুলাই ১৫, ২০২০

জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস বলেছেন, মানুষের অতীত-বর্তমান ব্যর্থতার কারণেই করোনাভাইরাস ধ্বংসযজ্ঞ চালিয়ে যেতে সক্ষম হচ্ছে। এই মহামারির কারণে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন বহু বছর পিছিয়ে যেতে পারে বলে মনে করছেন তিনি। মঙ্গলবার এসডিজি অর্জনের অগ্রগতি শীর্ষক এক উচ্চপর্যায়ের রাজনৈতিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে গুতেরেস এই আশঙ্কার কথা জানান।

এসডিজি হচ্ছে ২০৩০ সালের মধ্যে ক্ষুধা নিরসন, লিঙ্গসমতা, শিক্ষায় সমতা, চাকরির নিশ্চয়তা, অর্থনৈতিক উন্নয়নহসহ মোট ১৭টি লক্ষ্য অর্জনের বৈশ্বিক পরিকল্পনা। জাতিসংঘ মহাসচিব মনে করেন, করোনাভাইরাস আঘাত হানার আগে থেকেই বিশ্ব এই লক্ষ্য অর্জনের সঠিক পথে ছিল না। একসময় আমাদের মরিয়াভাবে এগিয়ে যাওয়া দরকার ছিল।

গুতেরেস বলেন, কোভিড-১৯ আমাদের কয়েক বছর, এমনকি কয়েক দশক পেছনে নিয়ে যেতে পারে। দেশগুলোকে বিশাল আর্থিক ও প্রবৃদ্ধির চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে। এই সংকট আমাদের এসডিজি থেকে আরও দূরে নিয়ে যাচ্ছে।

জাতিসংঘ মহাসচিব মনে করিয়ে দিয়েছেন, করোনাভাইরাস এমন সময়ে আঘাত হেনেছে যখন বিশ্ব আগে থেকেই অগ্রহণযোগ্যভাবে দারিদ্র্য বৃদ্ধি, দ্রুত জলবায়ু পরিবর্তন, অব্যাহত লিঙ্গবৈষম্য এবং অর্থায়নে বিশাল ব্যবধানের মতো বিভিন্ন চ্যালেঞ্জের মুখে। তিনি বলেন, ‘সব ঠিক হয়ে যাবে- আমি এটা বলতে আসিনি। আমাদের নিজেদের প্রতি সৎ থাকতে হবে। করোনা সংকট আমাদের অতীত ও বর্তমান ব্যর্থতার জন্যই ধ্বংসলীলা চালাচ্ছে।’

গুতেরেস বলেছেন, পৃথিবী আর কখনও আগের সেই কথিত স্বাভাবিক অবস্থায় ফিরবে না। এসডিজি অর্জনে বিশ্বনেতাদের প্রতি কঠোর ও প্রয়োগযোগ্য সমাধান খোঁজার আহ্বান জানান তিনি।

/বিএ/

লাইভ

টপ