'করোনাবিরোধী যুদ্ধের নতুন পর্বে যুক্তরাষ্ট্র'

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:১০, আগস্ট ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৩১, আগস্ট ০৩, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা ডেবোরা বিরক্স সতর্ক করে বলেছেন, করোনা মহামারির বিরুদ্ধে যুদ্ধের নতুন এক অধ্যায়ে প্রবেশ করছে যুক্তরাষ্ট্র। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে বলেন, দেশজুড়ে অত্যন্ত অস্বাভাবিকরকমে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রকোপ দেখা দেওয়ার শুরুর দিকের সময়ের চেয়ে এটি এখন আরও অনেক বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে প্রায় ১ কোটি ৮০ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে অন্তত ৬ লাখ ৮৭ হাজার ৭২ জনের। সর্বোচ্চ আক্রান্ত ও মৃতের দিক থেকে তালিকায় সবার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ৪৬ লাখেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছে অন্ততপক্ষে ১ লাখ ৫৪ হাজার ৮৩৪ জনের।

এমন অবস্থায় যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি নিয়ে জনগণকে সতর্ক করেছেন হোয়াইট হাউসের করোনাবিরোধী টাস্ক ফোর্সের নেতৃত্বস্থানীয় সদস্য ডেবোরাহ বিরক্স। তিনি জানান, বড় বড় শহরগুলোর পাশাপাশি গ্রাম এলাকাতেও এখন করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে।

এ ব্যাপারে জনগণকে সতর্ক করে তিনি বলেন, ‘আপনারা যারা গ্রাম এলাকায় বসবাস করছেন তারাও এ ভাইরাস থেকে সুরক্ষিত নন। একে প্রতিরোধ করার মতো রোগ প্রতিরোধ ক্ষমতা আপনাদের শরীরেও নেই। এ মুহূর্তে এ মহামারির চিত্রটা ভিন্ন। গ্রাম ও শহর দুই জায়গাতেই এখন এর বিস্তার ঘটছে।’

গ্রাম এলাকায় বসবাসরত মানুষদেরকেও মাস্ক পরার এমন সামাজিক দূরত্ব বজায় রেখে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

/এফইউ/

লাইভ

টপ