ট্রাম্পের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছে টিকটক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২৮, আগস্ট ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৩, আগস্ট ০৭, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছে ভিডিও শেয়ারিং চীনা অ্যাপ টিকটক। এর আগে অ্যাপটির আর্থিক লেনদেন পরিচালনাকারী প্রতিষ্ঠান বাইটড্যান্সকে ৪৫ দিনের মধ্যে তাদের সঙ্গে ব্যবসা বন্ধ করতে বলে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। এরপরই টিকটক সম্ভাব্য সব ধরনের আইনি পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বাণিজ্যযুদ্ধ, দক্ষিণ চীন সাগরের নিয়ন্ত্রণ, হংকংয়ে চীনের নিরাপত্তা আইন জারিসহ নানা বিষয় নিয়ে বেশ কিছু দিন ধরে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দুই দেশ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বিরোধ চলছে। তাছাড়া বিশ্বব্যাপী করোনা মহামারি ছড়িয়ে পড়ার জন্য চীনকে দোষারোপ করে আসছেন ট্রাম্প। পাল্টাপাল্টি বিরোধের জের ধরে গত মাসে চীনা অ্যাপ টিকটক বন্ধ করে দেওয়া হবে বলে ঘোষণা দেন তিনি।

সেই ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাতে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে বলা হয়, ‘আমাদের জাতীয় নিরাপত্তা সুরক্ষা করতে টিকটকের মালিকদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আগ্রাসী পদক্ষেপ নেওয়া উচিত।’ আদেশ অনুযায়ী আগামী ২০ সেপ্টেম্বর থেকে বাইটড্যান্স কোম্পানি ২০ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রে কোনও আর্থিক লেনদেন করতে পারবে না।

মার্কিন প্রশাসনের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়ে টিকটক বলেছে, আইনের শাসন যে বাতিল হয়ে যায়নি তা নিশ্চিত করতে সব ব্যবস্থাই নেওয়া হবে। 

চীনের আরেকটি মেসেজিং অ্যাপ  উইচ্যাট'র বিরুদ্ধেও একই ধরনের ব্যবস্থা নিয়ে আরেকটি নির্বাহী আদেশেও স্বাক্ষর করেছেন ট্রাম্প। উইচ্যাট বলছে, নির্বাহী আদেশটি ভালোভাবে বুঝতে পর্যালোচনা করে দেখছে তারা।

/জেজে/এমএমজে/

লাইভ

টপ