লেবাননে হিজবুল্লাহর অস্ত্র গুদামে বিস্ফোরণ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:২০, সেপ্টেম্বর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৩৬, সেপ্টেম্বর ২৩, ২০২০

লেবাননের প্রভাবশালী শিয়া মতাদর্শিক গোষ্ঠী হিজবুল্লাহর একটি অস্ত্র গুদামে বিস্ফোরণ ঘটেছে। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাজধানী বৈরুত থেকে ৫০ কিলোমিটার দক্ষিণের আইন কানা গ্রামে এই বিস্ফোরণ ঘটে। দেশজুড়ে আতঙ্ক তৈরি করা এই বিস্ফোরণের জন্য যান্ত্রিক ত্রুটিকে দায়ী করেছে হিজবুল্লাহ। গোষ্ঠীটি জানিয়েছে, বিস্ফোরণের পর আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে গেলেও এতে কেউ হতাহত হয়নি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রায় সাত সপ্তাহ আগে লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে একটি রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণে প্রায় দুইশ’ মানুষের প্রাণহানি হয়। আহত হয় আরও প্রায় সাড়ে ছয় হাজার। ক্ষতিগ্রস্ত হয় শত শত বাড়িঘর। অনিরাপদভাবে মজুত করা প্রায় তিন হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরিত হয়ে এই ধ্বংসযজ্ঞ ঘটে।

বৈরুত বন্দরের ধ্বংসযজ্ঞের ভয়াবহতার চিহ্ন মুছে যাওয়ার আগেই মঙ্গলবার হিজবুল্লাহর অস্ত্র গুদামে বিস্ফোরণ ঘটে। কয়েক কিলোমিটার দূর থেকে শোনা যায় ওই বিস্ফোরণের শব্দ। স্থানীয় এক সাংবাদিক জানিয়েছেন, অস্ত্র মজুত রাখা একটি বাড়িতে এই বিস্ফোরণ ঘটে। বাড়িটি হিজবুল্লাহ সমর্থিত একটি প্রতিষ্ঠানের।

হিজবুল্লাহর তরফ থেকে বলা হয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে এই বিস্ফোরণ ঘটেছে। তবে সেটি কোন ধরনের ত্রুটি সেই বিষয়ে কিছু জানানো হয়নি।

লেবাননের নিরাপত্তা বাহিনীর একটি সূত্র জানিয়েছে, হিজবুল্লাহর প্রহরীরা ওই এলাকা ঘিরে রেখেছে।

/জেজে/বিএ/এমওএফ/

লাইভ

টপ