ফিলিস্তিনের সাধারণ নির্বাচনে রাজি ফাতাহ ও হামাস

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:০৭, সেপ্টেম্বর ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:০৯, সেপ্টেম্বর ২৫, ২০২০

ফিলিস্তিনের প্রধান দুটি রাজনৈতিক দল ফাতাহ ও হামাস আগামী ছয় মাসের মধ্যে জাতীয় নির্বাচন আয়োজনে রাজি হয়েছে। বৃহস্পতিবার দল দুটির পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ এখবর জানিয়েছে।

ইস্তানবুলের ফিলিস্তিনি দূতাবাসে উভয়পক্ষের বৈঠকে প্রতিনিধিরা একটি ঐকমত্যে পৌঁছেছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, আমরা পরিণত লক্ষ্যে একমত হয়েছি। প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের উদ্যোগে দেশব্যাপী সংলাপ আয়োজনের পরিকল্পনায় একমত। ১ অক্টোবরের আগে তা অনুষ্ঠিত হবে।

ফাতাহ কেন্দ্রীয় কমিটির মহাসচিব জিবরিল রাজৌব বলেছেন, রামাল্লাতে শিগগিরই সবগুলো দলের প্রধানরা বৈঠকে মিলিত হবেন। ওই বৈঠকের পর সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করে প্রেসিডেন্ট ডিক্রি জারি করবেন।

ফিলিস্তিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে রাজৌবকে উদ্ধৃত করে বলা হয়েছে, ছয় মাসের মধ্যে তিন ধাপে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি বলেন, আমাদের আইনসভা নির্বাচন, পরে প্রেসিডেন্ট নির্বাচন এবং সবশেষে ফিলিস্তিন জাতীয় পরিষদের নির্বাচন উপযুক্ত সময়ে অনুষ্ঠিত হবে।

গাজায় হামাসের মুখপাত্র ফাউজি বারহুম ইস্তানবুলের বৈঠকে নতুন উদ্যোগের বিষয়টি নিশ্চিত করেছেন। ঐক্য ও ক্ষমতা ভাগাভাগির নীতির ভিত্তিতে এই নতুন উদ্যোগ নেওয়া হবে।

/এএ/

লাইভ

টপ
X