ডিসেম্বরে ভ্যাকসিন পরীক্ষার ফলাফল: ফাউচি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:০৪, অক্টোবর ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০৭, অক্টোবর ২৫, ২০২০

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি বলেছেন, ডিসেম্বরের শুরুতে করোনাভাইরাসের ভ্যাকসিন কার্যকর কিনা তা জানা যাবে। তবে ২০২১ সালের আগে গণহারে তা পাওয়া যাবে না। রবিবার তিনি এই মন্তব্য করেছেন বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করে আসছিলেন, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের আগেই করোনার ভ্যাকসিন পাওয়া যাবে। তবে দেশটির ভ্যাকসিন উৎপাদনে এগিয়ে থাকা মর্ডার্না ও ফাইজার কোম্পানি জানিয়েছে, নির্বাচনের আগে ভ্যাকসিন পাওয়া যাবে না। তবে এই বছরেই তা পাওয়া যেতে পারে। এবার ফাউচি জানালেন, ডিসেম্বরে কেবল ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের ফলাফল জানা যাবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে ফাউচি বলেন, নভেম্বরের শেষ ও ডিসেম্বরের শুরুতে আমরা জানতে পারব ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর কিনা।

তিনি আরও বলেন, কিন্তু আপনার যখন সমাজের উল্লেখ্যযোগ্য সংখ্যক জনগণকে ভ্যাকসিন দেওয়ার কথা বলেন, যাতে করে মহামারি পরিস্থিতি বদলাতে গুরুত্বপূর্ণ প্রভাব পড়ে, তেমন ভ্যাকসিন কর্মসুচির জন্য আগামী বছরের দ্বিতীয় বা তৃতীয়ার্ধ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এর আগে ফাইজার জানিয়েছিল, জার্মান সহযোগী বায়োএনটেকের সঙ্গে তৈরি করা কোভিড-১৯ টিকার জরুরি অনুমোদনের জন্য তারা নভেম্বরের শেষ দিকে আবেদন করতে পারে। আর মার্কিন ওষুধ নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, করোনাভাইরাসের কোনও টিকার জরুরি অনুমোদন দেওয়ার আগে তাদের কমপক্ষে দুই মাসের নিরাপত্তা তথ্য দিতে হবে। 

/এএ/

লাইভ

টপ