X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর

যুক্তরাষ্ট্রকে আরেক যুদ্ধের দীক্ষা দিচ্ছে রাশিয়া-ইউক্রেন

লুৎফর কবির
২২ ফেব্রুয়ারি ২০২৩, ২২:০০আপডেট : ০১ মে ২০২৩, ১১:০৬

এই তো সেদিন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বড় ধরনের সামরিক সমাবেশ ঘটিয়ে ইউক্রেনে হামলা শুরুর নির্দেশ দেন তার বাহিনীকে, যা এখনও চলমান। দেখতে দেখতে আগামী ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ দ্বিতীয় বর্ষে পা রাখছে। এই যুদ্ধে ইউক্রেনের সবচেয়ে বড় সমর্থক যুক্তরাষ্ট্র। তবে বাইডেন প্রশাসন মিত্র ইউক্রেনের দিকেই শুধু নজর রাখছে তা নয়, বরং তাইওয়ানকে কেন্দ্র করে চীনের সঙ্গে আগামীতে সম্ভাব্য সংঘর্ষের বিষয়টি তাদের ভাবিয়ে তুলছে।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র সরাসরি সামরিক সংঘাতে জড়াবে কিংবা তাইওয়ানে সেনা পাঠাবে কিনা সেটি এখনই বলা যাচ্ছে না। যেমনটি আফগানিস্তান ও ইরাকের ক্ষেত্রে হয়েছিল। এমনকি গত এক বছর ধরে ইউক্রেনে ঢালাও সামরিক সহায়তা দিচ্ছে দেশটি।

বিশ্বরাজনীতির পরিস্থিতি অনুযায়ী আমেরিকার সবচেয়ে বড় উদ্বেগ চীনকে নিয়ে। আসল খেলাটা হচ্ছে স্বায়ত্তশাসিত ভূখণ্ড তাইওয়ানকে কেন্দ্র করে। তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন একটি দ্বীপ হিসেবে দাবি করে বেইজিং। আর তাইওয়ান বলছে তারা স্বাধীন রাষ্ট্র। এই ফাটলের মাঝেই প্রবেশের সুযোগ পেলো যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতির মধ্যে গত কয়েক বছরে ধরে তাইওয়ানে মার্কিন শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের আসা-যাওয়া এবং দ্বীপটির সরকারের সঙ্গে অস্ত্র চুক্তি নিয়ে যথেষ্ট মাথাব্যথার কারণ হয়েছে শি জিনপিংয়ের সরকারের। ফলে ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বাড়ছেই।

মার্কিন সামরিক কর্মকর্তারা শঙ্কা প্রকাশ করে বলছেন, চীন আসলে ২০২৭ সালের মধ্যে স্বায়ত্তশাসিত দ্বীপ তাইওয়ানে হামলা চালাতে প্রস্তুত হতে চায়। অন্যদিকে, তাইওয়ানের প্রধান মিত্র হিসেবে দেশটিতে অস্ত্র ও সামরিক সহায়তা বাড়াতে চাচ্ছে যুক্তরাষ্ট্র।

ইউক্রেনে রাশিয়ার হামলা ও তাইওয়ানে চীনের সম্ভাব্য আক্রমণ থেকে শিক্ষা নিতে পারে ওয়াশিংটন। বিষয়টি কীভাবে তারা তাইওয়ান সংঘাতে কাজে লাগাতে পারে- এ নিয়ে চলতি বছরের জানুয়ারিতে সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস) একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে তারা কয়েকটি বিষয় তুলে ধরেছে। সেগুলো হলো-

আক্রমণের আগেই অস্ত্র পাঠানো

২০২২-এর ফেব্রুয়ারিতে রুশ সেনারা ইউক্রেনে প্রবেশ করে। এর পরপরই যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বিপুল অস্ত্র পাঠাতে শুরু করে কিয়েভে। এ ক্ষেত্রে তাইওয়ানকে আগে থেকেই সম্পূর্ণরূপে সশস্ত্র হতে হবে।

তাইওয়ানের ক্ষেত্রে ‘ইউক্রেন মডেলে’ যাওয়া যাবে না। কারণ, চীন কয়েক সপ্তাহ এমনকি কয়েক মাসের জন্য দ্বীপটিকে একঘরে বা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে ফেলতে পারে। এমন পরিস্থিতিতে পড়ার আগে তাইওয়ানকে প্রয়োজনীয় সর্বশক্তি দিয়েই যুদ্ধে নামতে হবে।

মার্কিন উপ-প্রতিরক্ষা সচিব ক্যাথলিন হিকস বলেন, ‘তাইওয়ানের জন্য আমরা যে পরিকল্পিত পন্থা নিয়ে কাজ করছি, ইউক্রেনের ক্ষেত্রে তা ছিল একটু পিছিয়ে থাকা। এই শিক্ষা আমরা কাজে লাগাবো।’

মার্কিন সংবাদমাধ্যম এপিকে এই মার্কিন কর্মকর্তা আরও বলেন, ‘তাইওয়ানের জল ও স্থলে অবতরণ করাটা সবচেয়ে কঠিন সামরিক অভিযান হবে। বিশেষ করে চীন সমুদ্রপথে প্রবেশ বন্ধ করে দিলে সামরিক সহায়তা পৌঁছানো হবে চ্যালেঞ্জিং।’

ইউক্রেনে যাচ্ছে ১৫৫ এমএম গোলা। ছবি: এপি

মজুত সংকট ও উত্তরণের উপায়

এমন একটা যুদ্ধের জন্য আগে থেকে প্রস্তুত ছিল না পেন্টাগন। পর্যাপ্ত অস্ত্রের অভাবও দেখা দিয়েছে। এরমধ্যে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের প্রতিরক্ষা মজুতে চাপ সৃষ্টি করে আসছে ইউক্রেন। পশ্চিমারা স্বীকার করে নিয়েছে, তারা এমন একটি প্রচলিত বড় সংঘর্ষের জন্য প্রস্তুত ছিল না।

আন্তর্জাতিক নিরাপত্তা কর্মসূচির জ্যেষ্ঠ উপদেষ্টা মার্ক ক্যানসিয়ান বলেন, ‘কিছু ক্ষেত্রে সামরিক সরঞ্জাম মজুত ও উৎপাদনে আমাদের দুর্বলতা রয়েছে। বিশেষ করে কামান ও গোলাবারুদের সংকট।’

এপি’র প্রতিবেদনে উঠে এসেছে, আত্মরক্ষার্থে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে দৈনিক সাত হাজার রাউন্ড গুলি খরচ করছে ইউক্রেনীয় বাহিনী। শুধু তাই নয়, নতুন গোলাবারুদের জন্য দুই সপ্তাহ পরপর যুক্তরাষ্ট্রের নতুন সামরিক সহায়তার ঘোষণার দিকে তাকিয়ে থাকতে হচ্ছে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে। মস্কোর হামলা শুরুর পর ইউক্রেনকে লাখ লাখ রাউন্ড গোলাবারুদ দিয়েছে আমেরিকা। যার মধ্যে ছোট অস্ত্র, কামানের গোলাও আছে। সাড়ে আট হাজার ট্যাংক-বিধ্বংসী জ্যাভেলিন ক্ষেপণাস্ত্র, ১ হাজার ৬০০ স্ট্রিংগার এবং ১২৫ মিলিমিটারের এক লাখ রাউন্ড গোলাবারুদ পেয়েছে ইউক্রেন। হাউইটজার পাঠাতে সবচেয়ে চাপে ছিল বাইডেন প্রশাসন। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের তথ্যমতে, হাউইটজার ব্যবহারের জন্য দৈনিক তিন হাজার রাউন্ড গোলাবারুদ ব্যবহার করছে ইউক্রেনীয় বাহিনী।

মার্কিন উপ-প্রতিরক্ষা সচিব ক্যাথলিন হিকস বলেন, ‘ইউক্রেনে অস্ত্র ঢেউয়ের মতো আসতে থাকলেও তাইওয়ানের প্রতি মার্কিন সমর্থন বিন্দুমাত্র পরিবর্তন হয়নি। কিন্তু তাইওয়ানকে দেওয়া প্রতিশ্রুতির কিছু অস্ত্রও ইউক্রেনে পাঠাতে হচ্ছে। এটি করতে হচ্ছে অনেকটা চাপে পড়েই।’

হিকসের মতে, পরিস্থিতি বিবেচনায় তাইওয়ানের জন্য বিশেষ ব্যবস্থায় নিজস্ব মজুত থেকে অস্ত্র পাঠানোর অনুমতি দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট।

মহাকাশ থেকে আক্রমণ

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মহাকাশ ব্যবস্থার প্রযুক্তি কতটা গুরুত্বপূর্ণ সেটিও উঠে আসছে।

এমএম গোলার ফিউজ ইউক্রেনে পাঠানোর জন্য প্রস্তুত করা হচ্ছে। ছবি: এপি

যুদ্ধ শুরুর আগে স্যাটেলাইট চিত্রে ইউক্রেন সীমান্তে রুশ বাহিনীর সমাবেশের বিষয়টি সামনে আসে। মস্কোর দাবি ছিল, তারা কেবল একটি সামরিক মহড়া চালাচ্ছে। পরে হামলার শুরুর দিকেই ইউক্রেনের মোবাইল টাওয়ারকে লক্ষ্যবস্তু করে রাশিয়া।

কিয়েভের সঙ্গে যোগাযোগ রাখতে শত শত স্টারলিংক টার্মিনাল পাঠিয়ে ব্যাকআপ দেন স্পেসএক্সের সিইও ইলন মাস্ক। এ বিষয়ে আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের একজন সিনিয়র ফেলো হাল ব্রান্ডস বলেন, ‘আমাদের ধরে নেওয়া উচিত চীন একই ভুল করবে না। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সর্বোচ্চ চেষ্টা চালাবে’।

এরমধ্যে মার্কিন মহাকাশ বিশেষজ্ঞরাও স্টারলিংকের সাফল্যের ওপর ভিত্তি করে স্যাটেলাইট যোগাযোগ সম্প্রসারণের দিকে নজর দিচ্ছেন। স্টারলিংকের হাজার হাজার উপগ্রহ রয়েছে, যা একটি বলয়ে কম উচ্চতায় পৃথিবীকে প্রদক্ষিণ করছে।

সাইবার যুদ্ধের প্রস্তুতি

ইউক্রেনে যুদ্ধ শুরুর প্রথম দিকে ‘ভায়াসাত’ স্যাটেলাইটে সফটওয়্যার দিয়ে হামলা চালিয়ে হাজার হাজার মডেম অচল করে দেওয়া হয়। এর জন্য কারা দায়ী তা এখনও জানা যায়নি। তবে রুশ হ্যাকারদের দায়ী করে আসছে কিয়েভ।

তাইওয়ানেও সাইবার হামলা চালিয়ে অচল করে দিতে পারে চীন। এই বিষয়েও নজর রাখছে মার্কিন কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের মহাকাশ অভিযানের প্রধান জেনারেল চান্স সল্টজম্যান বলেন, ‘আমরা স্থল নেটওয়ার্কগুলোর সাইবার সুরক্ষা নিয়ে মাথা না খাটালে তা দুর্বল হয়ে পড়বে। ফলে তথ্য সরবরাহ করতে পারবে না স্যাটেলাইটগুলো।’

এপি অবলম্বনে।

 

/এলকে/এফআর/এএ/এমওএফ/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ