X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

১২ জেলা হাসপাতালে শুরু হচ্ছে চিকিৎসকদের ‘দ্বিতীয় শিফট’

সাদ্দিফ অভি
৩০ মার্চ ২০২৩, ০১:০০আপডেট : ৩০ মার্চ ২০২৩, ০১:০০

পূর্বনির্ধারিত সময় অনুযায়ী দেশের ১২টি জেলা সদর হাসপাতাল এবং ৩৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুরু হচ্ছে ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’; অর্থাৎ এখন থেকে সরকারি হাসপাতালের চিকিৎসকরা সরকার নির্ধারিত ফি নিয়ে ‘দ্বিতীয় শিফটে’ রোগী দেখবেন। বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকাল ৩টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই সেবার পাইলট প্রকল্প উদ্বোধন করবেন। স্বাস্থ্য অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে। 

এর আগে গত ২৭ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে 'ইনস্টিটিউশনাল প্র্যাকটিস' বিষয়ে বিস্তারিত জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘সবার সঙ্গে আলোচনা করে আগামী ৩০ মার্চ থেকে পাইলট প্রকল্প হিসেবে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস শুরু করবো। এর আওতায় সরকারি হাসপাতালে চিকিৎসকরা প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস করবেন। প্রথমে আমরা কয়েকটি জেলা হাসপাতালে এই কার্যক্রম শুরু করবো।’

স্বাস্থ্যমন্ত্রী সেদিন ১০টি জেলা হাসপাতাল এবং ২০টি উপজেলা হাসপাতালে এ কার্যক্রম শুরুর কথা জানান। তবে স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, আজ বৃহস্পতিবার থেকে প্রথম ধাপে দেশের ১২ জেলা সদর হাসপাতাল এবং ৩৯ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই ব্যবস্থা চালু হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভাবনা অনুযায়ী, শুরুতে এই কয়টি হাসপাতালে এই পাইলট প্রকল্পের কার্যক্রম চলবে। সেখানে কোনও ত্রুটি-বিচ্যুতি পাওয়া গেলে তা সংশোধন করে পর্যায়ক্রমে দেশের ৬৪ জেলা ও ৫০০টি উপজেলায় এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে। সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, আপাতত সপ্তাহে দুই দিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চিকিৎসকরা সরকারি হাসপাতালে চেম্বার করবেন। এই কার্যক্রমে সেবা দেওয়ার জন্য রোগীপ্রতি সর্বোচ্চ ৫০০ টাকা সম্মানী নির্ধারণ করা হয়েছে। সেই সম্মানীর একটি অংশ চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মী এবং আরেকটি অংশ হাসপাতালও পাবে।

ফি নির্ধারণ হয়েছে যেভাবে

এই সেবার জন্য অধ্যাপক চিকিৎসকের ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। এরমধ্যে ৪০০ টাকা পাবেন চিকিৎসক। আর সেবার সহায়তাকারী পাবেন ৫০ টাকা এবং হাসপাতালের কোষাগারে যাবে ৫০ টাকা। এছাড়া সহযোগী অধ্যাপক বা সিনিয়র কনসালটেন্টের ফি নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা, যার ৩০০ টাকা চিকিৎসক পাবেন। সহকারী অধ্যাপক বা জুনিয়র কনসালটেন্ট বা পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিধারী চিকিৎসকের ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা, যার ২০০ টাকা চিকিৎসক পাবেন। এমবিবিএস বা বিডিএস বা সমমনা ডিগ্রিধারী চিকিৎসকদের ফি ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে, এরমধ্যে ১৫০ টাকা চিকিৎসক পাবেন।

চিকিৎসা পরামর্শ দেওয়ার পাশাপাশি ছোটখাটো সার্জারি ও টেস্টের ব্যবস্থাও রাখা হয়েছে এই প্রকল্পের আওতায়। সেখান থেকেও খরচের অংশ হাসপাতাল পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এক্ষেত্রে লোকাল অ্যানেস্থেশিয়া প্রয়োগে ছোট সার্জারির জন্য বিশেষজ্ঞ ফি নির্ধারণ করা হয়েছে ৮০০ টাকা এবং সার্জারির ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকের ফি হবে ১ হাজার ৫০০ টাকা।

যেসব হাসপাতালে চালু হচ্ছে এই পাইলট প্রকল্প

প্রাথমিকভাবে নির্বাচিত ১২টি জেলা সদর হাসপাতাল হলো— 

ঢাকা বিভাগের মানিকগঞ্জ জেলা সদর হাসপাতাল ও রাজবাড়ী জেলা সদর হাসপাতাল; চট্টগ্রাম বিভাগের ফেনী জেলা সদর হাসপাতাল, কক্সবাজার জেলা সদর হাসপাতাল ও খাগড়াছড়ি জেলা সদর হাসপাতাল; ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলা সদর হাসপাতাল; খুলনা বিভাগের ঝিনাইদহ জেলা সদর হাসপাতাল; রাজশাহীর নওগাঁ জেলা সদর হাসপাতাল; রংপুর বিভাগের ঠাকুরগাঁও জেলা সদর হাসপাতাল ও কুড়িগ্রাম জেলা সদর হাসপাতাল; বরিশাল বিভাগের ভোলা জেলা সদর হাসপাতাল এবং সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালে এই সুবিধা পাওয়া যাবে। 

প্রাথমিকভাবে নির্বাচিত ৩৯টি উপজেলা হাসপাতাল হলো—

ঢাকা বিভাগের মধ্যে রয়েছে ঢাকা জেলার কেরানীগঞ্জ ও সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; টাঙ্গাইলের মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; কিশোরগঞ্জের ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; ফরিদপুরের বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং শরীয়তপুর ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; নোয়াখালীর সেনবাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বেগমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; কুমিল্লার দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; কক্সবাজার পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; ফেনীর ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং বান্দরবান লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। 

ময়মনসিংহ বিভাগের মধ্যে ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; শেরপুরের নকলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং নেত্রকোনার দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। 

খুলনা বিভাগের যশোর জেলার মনিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; মাগুরার শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; কুষ্টিয়ার কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং যশোরের কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। 

রাজশাহীর বিভাগের মধ্যে রয়েছে রাজশাহী জেলার পবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; নাটোর জেলার গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বড়াইগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং নওগাঁর সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। 

রংপুরের বদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং নীলফামারীর ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

বরিশালের আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; বরগুনার আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ভোলার চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। 

সিলেট বিভাগের মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সিলেটের গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সুনামগঞ্জের ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। 

/ইউএস/
সম্পর্কিত
হাসপাতালের ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১০ জনের বিরুদ্ধে দুদকের মামলা
তাপপ্রবাহে স্বাস্থ্য অধিদফতরের ৮ নির্দেশনা
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সর্বশেষ খবর
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত