X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

যক্ষ্মা আক্রান্তদের ১৯ ভাগ শনাক্ত হচ্ছে না

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ আগস্ট ২০২৩, ২০:৪০আপডেট : ২৭ আগস্ট ২০২৩, ২০:৪০

দেশজুড়ে মরণব্যাধি যক্ষ্মায় এখনও বছরে প্রতি লাখে ২২১ জন আক্রান্ত হচ্ছে। বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ৪ দশমিক ২ কোটি মানুষ সুপ্ত যক্ষ্মায় (এলটিবিআই) সংক্রমিত বলে ধারণা করা হচ্ছে। কোনও লক্ষণ দেখা না গেলেও সঠিক চিকিৎসা না পেলে এই জনসংখ্যার প্রায় শতকরা ১০ ভাগ জীবনের যেকোনও সময় যক্ষ্মায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে। যেহেতু এখনও দেশজুড়ে মোট যক্ষ্মা আক্রান্তের ১৯ ভাগ শনাক্ত করা সম্ভব হচ্ছে না, তাই সরকারি-বেসরকারি খাত ও স্বাস্থ্য খাতের বাইরের স্টেকহোল্ডারদের সমন্বয় ও সহযোগিতা প্রয়োজন।

রবিবার (২৭ আগস্ট) জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির (এনটিপি) নির্দেশনায় ‘স্টপ টিবি পার্টনারশিপ’ এর সহযোগিতায় আইসিডিডিআর,বি ‘স্ট্রেনদেনিং টিবি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিএম) পলিসি অ্যাডভোকেসি ইন বাংলাদেশ' শীর্ষক অনুষ্ঠানে এসব তথ্য জানান, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার ডা. আফজালুর রহমান।

যক্ষ্মা রোগ নির্মূলে সরকারি ও বেসরকারি খাতে যুক্ত সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের একত্রিত করা ও বিভিন্ন কার্যক্রম নির্ধারণ করা একান্ত গুরুত্বপূর্ণ। এই লক্ষ্যে  স্টেকহোল্ডার কনসালটেটিভ মিটিং মহাখালীতে আইসিডিডিআর,বি-র সাসাকাওয়া অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

যক্ষ্মা নির্মূলে এনটিপি ও স্টেকহোল্ডারদের নানান কার্যক্রমে আইসিডিডিআর,বি গত দুই দশক ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। যক্ষ্মা সম্পর্কিত আইসিডিডিআর,বি-র গবেষণা ও কার্যক্রম জাতীয় নীতি ও নির্দেশিকার ওপরে উল্লেখযোগ্য প্রভাব রাখছে। এ বিষয়ে সভায় আইসিডিডিআর,বি-র অ্যাসিস্ট্যান্ট সায়েন্টিস্ট ডা. শাহরিয়ার আহমেদ ও সাবেক টিবি-এলসি লাইন ডিরেক্টর ডা. আশেক হোসেন যক্ষ্মা সংশ্লিষ্ট নানান গবেষণা ও সরকারি-বেসরকারি কার্যক্রমকে তুলে ধরেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব ডা. মো. এহতেশামুল হক চৌধুরী। তিনি জানান, ২০৩৫ সালের মধ্যে যক্ষ্মা নির্মূলের অভিন্ন লক্ষ্য অর্জনে সরকারি-বেসরকারি সমন্বয় ও সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি স্টেকহোল্ডারদের এগিয়ে আসতে হবে। এছাড়া দেশের স্বাস্থ্য খাতের উন্নয়ন ও জনসাধারণের জন্য আইসিডিডিআর,বির মতো গবেষণায় আমাদের চিকিৎসকদের আরও  উৎসাহী হতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। তিনি বাংলাদেশে যক্ষ্মা নির্মূলে সরকারি ও বেসরকারি উভয় অংশীদারের সম্মিলিত দায়িত্বের ওপর জোর দিয়ে বলেন, ‘যক্ষ্মা রোগের চিকিৎসা ও রিপোর্টিং দেশজুড়ে বাড়াতে পারলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যক্ষ্মা নির্মূলের অভীষ্ট লক্ষ্য আমরা অর্জন করতে পারবো। তার নেতৃত্বে আমাদের স্বাস্থ্য খাতে আমূল পরিবর্তন আসছে, সেই পরিবর্তনকে আমাদের ধরে রাখতে হবে ‘

সভায় সভাপতিত্ব করেন আইসিডিডিআর,বি-র নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ। তিনি বাংলাদেশে যক্ষ্মা নির্মূলে সরকারের পাশাপাশি বিভিন্ন স্টেকহোল্ডারদের সমন্বয় ও তাদের অংশগ্রহণকে গুরুত্ব দেন। তিনি জানান, দেশকে যক্ষ্মামুক্ত করতে অনেক চ্যালেঞ্জ আছে এখনও। সেই চ্যালেঞ্জ জয় করতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। আমরা আইসিডিডিআর,বি নানান গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে জনগণের স্বাস্থ্য উন্নয়নে কাজ করছি। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের মাধ্যমে যক্ষ্মা শনাক্তকরণে আল্ট্রা-পোর্টেবল এক্স-রে মেশিনসহ নানান প্রযুক্তি ও উদ্ভাবনকে দেশজুড়ে কাজে লাগিয়ে যক্ষ্মাকে নিয়ন্ত্রণে কাজ করছি আমরা। বৈজ্ঞানিক গবেষণা ও উদ্ভাবনকে যুক্ত করে আমরা যক্ষ্মাসহ জনস্বাস্থ্য-সংশ্লিষ্ট নানান সংকটে কার্যকর ভূমিকা রাখছি।’

সভায় পিপিএম ধারণাকে সমন্বয় করে সরকারি সংস্থা, এনজিও, পেশাজীবী সংগঠন ও সংস্থার প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন। আইসিডিডিআর,বি’র যক্ষ্মাবিষয়ক পরামর্শক ডা. আজহারুল ইসলাম খান সভাটি পরিচালনা করেন। সভায় বিভিন্ন স্টেকহোল্ডাররা যক্ষ্মার বিরুদ্ধে লড়াইয়ে পিপিএম নির্ভর সমাধান ও সমন্বয়ের পরামর্শ দেন। বাংলাদেশে যক্ষ্মা নির্মূল করার জন্য সব অংশগ্রহণকারীর একত্রে কাজ করার লক্ষ্য নির্ধারণ করা হয়। অনুষ্ঠানে ‘স্বাধীনতা পুরস্কার ২০২৩’ প্রাপ্ত আইসিডিডিআর-বি’র জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী, সিনিয়র বিজ্ঞানী ডা. সায়েরা বানুসহ টিবি স্টেকহোল্ডার, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি, বিএমএ, ওজিএসবি, ব্র্যাক, এসএমসি, বিজিএমইএ, বিকেএমইএ, বিএলএফ, সিএইচএবি, বিপিএ, আইসিডিডিআর-বি এবং গণমাধ্যমের প্রতিনিধিসহ খ্যাতনামা বিশেষজ্ঞ চিকিৎসক, বিশ্লেষক, নীতি নির্ধারকরা উপস্থিত ছিলেন।

/এসও/এপিএইচ/
সম্পর্কিত
জাতীয় অভিযোজন পরিকল্পনায় স্বাস্থ্য বিষয় অন্তর্ভুক্ত করা হবে: পরিবেশমন্ত্রী
স্বাস্থ্যক্ষেত্রে উদ্ভাবন যাত্রার ৬৩ বছর উদযাপন করলো আইসিডিডিআর,বি
অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স কমাতে ভ্যাকসিনের গুরুত্ব নিয়ে কর্মশালা
সর্বশেষ খবর
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
ওপারের গোলার বিকট শব্দে কেঁপে উঠছে টেকনাফ
ওপারের গোলার বিকট শব্দে কেঁপে উঠছে টেকনাফ
সর্বাধিক পঠিত
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন