সাংহাই ডিজনিল্যান্ড আবারও খুললো, মাস্ক বাধ্যতামূলক

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ০০:০২, মে ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:০৬, মে ১২, ২০২০

সাংহাই ডিজনিল্যান্ডচীনে অবস্থিত ওয়াল্ট ডিজনি কোম্পানির সাংহাই ডিজনিল্যান্ড পার্ক আবারও খুললো। তবে দর্শনার্থীর সংখ্যা সীমিত রাখা হয়েছে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে তিন মাসেরও বেশি সময় এটি বন্ধ ছিল।

সাংহাই ডিজনিল্যান্ডসোমবার (১১ মে) পার্কটির দরজা খুলে দেওয়া হয়েছে। এদিন মিকি মাউসসহ ডিজনির জনপ্রিয় চরিত্ররা মোট ২৪ হাজার দর্শনার্থীকে স্বাগত জানাতে পেরেছে। কারণ সরকারি বিধি অনুযায়ী এর বেশিসংখ্যক মানুষকে জায়গা দেওয়া যাবে না।

২০১৬ সালে সাংহাই ডিজনিল্যান্ডে চালুর পর প্রথম বছরে ১ কোটি দর্শনার্থীর সমাগম হয়। কিন্তু চীনা সরকারের অনুরোধে এখন প্রতিদিন আগের তুলনায় মাত্র ২০ শতাংশ অর্থাৎ ১৬ হাজার অতিথিকে ঢুকতে দেবে পার্ক কর্তৃপক্ষ।

সাংহাই ডিজনিল্যান্ডসোমবার থিম পার্কটি পুনরায় খোলার দিন সব টিকিট বিক্রি হয়েছে। এদিন মা-বাবার সঙ্গে শিশু-কিশোর ও তরুণ-তরুণীদের বেশি দেখা গেছে।
সাংহাই ডিজনিল্যান্ডদর্শনার্থী ও পার্কের কর্মীদের জন্য মাস্ক পরা, শরীরের তাপমাত্রা পরীক্ষা করা ও সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে পার্ক কর্তৃপক্ষ। প্রবেশপথে মোবাইল ফোনে সবুজ হেলথ কোড দেখিয়ে ঢুকতে পেরেছেন সবাই। যাদের বার্ষিক পাস আছে তাদের আগাম প্রবেশের দিনক্ষণ সংরক্ষণ রাখতে বলা হয়েছে।

সাংহাই ডিজনিল্যান্ডপার্কের দুই আকর্ষণ প্যারেড ও আতশবাজি বাতিলের পাশাপাশি একে অপরের সংস্পর্শে আসতে হয় শিশু-কিশোরদের এমন খেলাধুলা ও ইনডোর লাইভ থিয়েটার শো বন্ধ রেখেছে ডিজনি। জীবাণু সংক্রমণের কথা ভেবে জনসমাগম এড়াতে দর্শনার্থীরা এসব মেনে নিয়েছেন। আতশবাজির পরিবর্তে প্রতিদিন সন্ধ্যায় লাইট প্রজেকশন শো হবে।
সাংহাই ডিজনিল্যান্ডডিজনির বিখ্যাত চরিত্রগুলোর সাজে দর্শনার্থীদের উদ্দেশে হাত নেড়েছেন অভিনয়শিল্পীরা। 

সাংহাই ডিজনিল্যান্ডসাংহাই ডিজনিল্যান্ডের জ্যেষ্ঠ সহ-সভাপতি (অপারেশনস) অ্যান্ড্রু বোলস্টাইন জানান, পার্কের বেশিরভাগ রাইড, রেস্তোঁরা ও শো উন্মুক্ত থাকবে। রাইডে দর্শনার্থীদের দূরত্ব রেখে বসতে বলা হয়েছে।

সাংহাই ডিজনিল্যান্ডদোকান ও বিনোদনমূলক এলাকাসহ যেসব জায়গায় দর্শনার্থীদের ভিড় হতে পারে সেখানে দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হলুদ রঙ দিয়ে চার কোণা ঘর এঁকে দিয়েছে পার্ক কর্তৃপক্ষ। পার্কের কর্মীরা সাইনবোর্ডে তুলে ধরেন, ‘অনুগ্রহপূর্বক অন্য অতিথিদের কাছ থেকে বিনীতভাবে সামাজিক দূরত্ব বজায় রাখুন।’ এছাড়া পার্কজুড়ে অডিওতে নিয়মিতভাবে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা মনে করিয়ে দেওয়া হয়েছে সবাইকে।

সাংহাই ডিজনিল্যান্ডবিশ্বজুড়ে ডিজনির ছয়টি বিনোদন কেন্দ্র আছে। সেগুলোর মধ্যে সাংহাই ডিজনিল্যান্ড প্রথমে আবারও খুললো। এটি তৈরিতে ব্যয় হয়েছে ৫৫৫ কোটি ডলার (৪৬ হাজার ৭২৬ কোটি ২৫ লাখ টাকা)।

সাংহাই ডিজনিল্যান্ডডিজনির পার্ক কীভাবে পরিচালিত হবে, সাংহাই ডিজনিল্যান্ডে যেন দেখা গেলো তারই একঝলক। বিভিন্ন দেশের সরকারি বিধি ও পরিস্থিতির ওপর নির্ভর করবে বাকিগুলো কবে খুলবে। ছয়টি থিম পার্ক বন্ধ থাকায় ওয়াল্ট ডিজনি কোম্পানির ১৪০ কোটি ডলার (১১ হাজার ৮৯৩ কোটি ৮৯ লাখ ৭৪ হাজার টাকা) আয় হাতছাড়া হয়েছে।

সাংহাই ডিজনিল্যান্ডচীনে কয়েক সপ্তাহ ধরে কোভিড-১৯ রোগে আক্রান্তের ঘটনা হ্রাস পেয়েছে। ফলে দেশটি ধীরে ধীরে বিধিনিষেধ তুলে নিচ্ছে। চীনের উহান শহরে করোনাভাইরাসের উৎপত্তি। সেখানে একমাসেরও বেশি সময় পর গত ১০ মে আবারও করোনাভাইরাসে সংক্রমণের ঘটনা ঘটেছে। এরপরই সাংহাই ডিজনিল্যান্ড পুনরায় খুললো। এ নিয়ে উদ্বিগ্ন অনেকে।

সাংহাই ডিজনিল্যান্ডসোমবার চীনের বিভিন্ন জায়গায় ১৭ জন নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। গত ২৮ এপ্রিলের পর এটাই সর্বোচ্চ শনাক্ত। সব মিলিয়ে চীনে ৮২ হাজার ৯১৮ জন কোভিড-১৯ রোগে ভুগেছে, এর মধ্যে মারা গেছে ৪ হাজার ৬৩৩ জন।

সাংহাই ডিজনিল্যান্ডপৃথিবীকে স্থবির করে দেওয়া কোভিড-১৯ রোগে ২ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। ইউরোপ ও যুক্তরাষ্ট্রের অনেক জায়গায় লকডাউনের বিধিনিষেধ শিথিল করা হয়েছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন, কোভিড-১৯ মহামারি শেষ হওয়া এখনও অনেক সময়ের ব্যাপার। 

সাংহাই ডিজনিল্যান্ডতথ্যসূত্র: বিবিসি, রয়টার্স

/জেএইচ/
টপ