ঢাকায় আবারও ফ্লাইট চালু করতে চায় ইতিহাদ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:০০, আগস্ট ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০০, আগস্ট ০৯, ২০২০

ইতিহাদ এয়ারওয়েজের উড়োজাহাজবাংলাদেশে আবারও ফ্লাইট শুরু করতে চায় ইতিহাদ এয়ারওয়েজ। ঢাকা-আবুধাবি রুটে আগামী ৫ সেপ্টেম্বর থেকে পুনরায় ফ্লাইট চালুর অনুমতি চেয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছে আবেদন করেছে সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় বৃহত্তম এয়ারলাইনটি।
১২ বছর কার্যক্রম চালানোর পর ২০১৮ সালের ১ অক্টোবর ঢাকা থেকে ফ্লাইট পরিচালনা বন্ধ করে দেয় ইতিহাদ।
বেবিচক সূত্রে জানা গেছে, গত ৪ আগস্ট বেবিচকের কাছে ফের ফ্লাইট শুরুর অনুমতি চেয়ে আবদেন করে ইতিহাদ। এরে একদিন পরেই বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের কাছে ইতিহাদকে বাংলাদেশে কার্যক্রম চালুর অনুমতি দিতে অনুরোধ জানিয়ে চিঠি লেখেন সংযুক্ত আরব আমিরাতের জেনারেল সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের (জিসিএএ) মহাপরিচালক।
২০১৮ সালে বিদেশি এয়ারলাইনসকে কার্যক্রম পরিচালনা করতে বাংলাদেশি জিএসএ (জেনারেল সেলস এজেন্ট) নিয়োগ দেওয়ার বিধান চালু করে বেবিচক। শর্ত ছিল, জিএসএ প্রতিষ্ঠানের মালিকানা বাংলাদেশি নাগরিকের হতে হবে। ইতিহাদ এয়ারওয়েজ এই সিদ্ধান্তে আপত্তি জানায় এবং বাংলাদেশে থেকে কার্যক্রম গুটিয়ে নেয়।

জানা গেছে, বিশ্বের প্রায় সব দেশেই স্থানীয় এজেন্টের মাধ্যমে বিদেশি এয়ারলাইনসকে কার্যক্রম পরিচালনা করতে হয়। কোনও কোনও দেশে আগেই স্থানীয় জেনারেল সেলস এজেন্ট নিয়োগ করতে হয় এবং তার মাধ্যমে ফ্লাইট পরিচালনার অনুমোদনের জন্য আবেদন করতে হয়। বাংলাদেশি সব এয়ারলাইনসকে বিদেশে জেনারেল সেলস এজেন্ট নিয়োগ করতে হয়েছে।

/সিএ/জেএইচ/
টপ