X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পুলিশের কর্মক্ষেত্রে যৌন নির্যাতন বন্ধে ব্যাপক প্রচারণার নির্দেশ সদর দফতরের

নুরুজ্জামান লাবু
১৭ অক্টোবর ২০২১, ২০:০০আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২০:০০

কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও যৌন নির্যাতন বন্ধে ব্যাপক প্রচারণার নির্দেশনা দিয়েছে পুলিশ সদর দফতর। গত ১২ অক্টোবর এআইজি (এক্সপ্যাট্রিয়েট সেল) তাপতুন নাসরিন স্বাক্ষরিত এক চিঠিতে এ নিয়ে করণীয় জানানো হয়। তিনি কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও যৌন নির্যাতন বন্ধে গঠিত কমপ্লায়েন্ট কমিটির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন। পুলিশের সব ইউনিট প্রধান এবং জেলার পুলিশ সুপারদের কাছে চিঠিটি পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সম্প্রতি পুলিশ সদর দফতর ‘বাংলাদেশ পুলিশের সংস্কার ও উন্নয়নে মাঠপর্যায়ের মতামত’ শিরোনামে একটি জরিপ চালায়। এতে অংশ নেন রেঞ্জ, মেট্রোপলিটন, পার্বত্য অঞ্চল ও বিশেষায়িত ইউনিটের কনস্টেবল থেকে ইন্সপেক্টর পদবির ৪৪১ জন পুলিশ সদস্য। জরিপে অন্যান্য বিষয়ের পাশাপাশি কর্মক্ষেত্রে যৌন হয়রানির বিষয়ে একটি প্রশ্ন ছিল। এর উত্তরে ৪০ শতাংশ উত্তরদাতা কর্মক্ষেত্রে নারী পুলিশ সদস্যরা হয়রানির শিকার হন বলে জানিয়েছেন।

২০১৬ সালে কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভের এক গবেষণায় বাংলাদেশ পুলিশে কর্মরত নারী কনস্টেবলদের মধ্যে ১০ ভাগ যৌন হয়রানির শিকার হওয়ার তথ্য তুলে ধরা হয়েছিল।

পুলিশ সুপার পর্যায়ের একজন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে জানান, সদর দফতর থেকে পাঠানো চিঠিতে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সরকারের সেবা প্রদানকারী প্রতিষ্ঠান/কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও যৌন নির্যাতন সংক্রান্ত প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে বলা হয়েছে। এর মধ্যে রয়েছে- ইউনিটের অধিক্ষেত্রে গঠিত কমিটির কর্মক্ষেত্রে নিরাপদ পরিবেশ নিশ্চিতকল্পে ব্যাপক প্রচারণা পরিচালনা করা, কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও যৌন নির্যাতন সংক্রান্ত শাস্তির বিষয়ে এবং নিরাপদ কর্মপরিবেশ তৈরির লক্ষ্যে ইউনিটগুলোতে ব্রিফিং, রোল কল এবং কল্যাণ প্যারেডে সব পুলিশ/নন-পুলিশ সদস্যদের সচেতন করা। এছাড়া বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও যৌন নির্যাতন সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ মডিউলে অন্তর্ভুক্ত করা।

সদর দফতরের এআইজি এবং কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও যৌন নির্যাতন বন্ধে গঠিত কমপ্লায়েন্ট কমিটির সভাপতি তাপতুন নাসরিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাংলাদেশ পুলিশে অনেক বছর ধরেই এই কমিটির কার্যক্রম চলছে। এটি নতুন কোনও বিষয় নয়। কমিটির কাজের অংশ হিসেবে সম্প্রতি কিছু কার্যক্রম নিতে বলা হয়েছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের একজন কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশ পুলিশের নারী সদস্যরা শুরু থেকেই কর্মক্ষেত্রে হয়রানির শিকার হতেন। সাধারণত নিচের পদের কোনও সদস্য বা কর্মকর্তা ঊর্ধ্বতন কারও মাধ্যমে হয়রানির শিকার হলে অভিযোগ তোলার সাহস পেতেন না। সম্প্রতি পুলিশের নিজস্ব জরিপে এই বিষয়টি উঠে আসার পাশাপাশি একাধিক নারী পুলিশ সদস্য পুলিশ সদর দফতরসহ নিজ নিজ ইউনিটে অভিযোগ করেছেন। এমনকি একাধিক ঘটনায় সহকর্মীর বিরুদ্ধে মামলাও করেছেন নারী পুলিশ সদস্য। এটি পুলিশের ভাবমূর্তির বিষয়। এজন্য পুলিশের বিভিন্ন ইউনিটে নিরাপদ কর্মপরিবেশ তৈরির ওপর জোর দেওয়া হয়েছে।’

পুলিশের ওই কর্মকর্তা নিজের বক্তব্যে যোগ করেন, ‘পুলিশ একটি শৃঙ্খল বাহিনী। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের পাশাপাশি পুলিশকে সাধারণ জনগণের নিরাপত্তার বিষয়টিও দেখভাল করতে হয়। সেখানে পুলিশ বাহিনীতে কর্মরত নারী সদস্যদের কর্মক্ষেত্রকে অনিরাপদ মনে করাটা অপ্রত্যাশিত। এ কারণে এই বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখভাল করা হচ্ছে।’

কর্মক্ষেত্রে ও শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি বন্ধে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির পক্ষ থেকে উচ্চ আদালতের দিকনির্দেশনা চেয়ে জনস্বার্থে একটি মামলা করা হয়েছিল। ২০০৯ সালের ১৪ মে এর পরিপ্রেক্ষিতে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকীর সমন্বয়ে গঠিত বেঞ্চ ১১টি নির্দেশনাসহ দিকনির্দেশনামূলক নীতিমালা প্রদান করেন। কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও যৌন নির্যাতন বন্ধে উপযুক্ত আইন না হওয়া পর্যন্ত এই নির্দেশনা মেনে চলতে বলা হয়। তবে রায়ের পর প্রায় একযুগ পেরিয়ে গেলেও এ সংক্রান্ত এখনও কোনও আইন প্রণয়ন করা হয়নি।

/জেএইচ/
সম্পর্কিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!