X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ক্যালসিয়ামের ঘাটতি বুঝবেন যেভাবে

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২১, ১৪:৪২
imagedocument

হাড় ও দাঁতের জন্য ক্যালসিয়াম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খনিজ। তাছাড়া এটি হার্ট এবং শরীরের অন্যান্য পেশীগুলোর কার্যকারিতা ঠিক রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্যালসিয়ামের অভাবে নানা ধরনের শারীরিক সমস্যার মুখোমুখি হতে পারেন। জেনে নিন কোন কোন লক্ষণ দেখে বুঝবেন যে ক্যালসিয়ামের ঘাটতিতে ভুগছেন।

 

নখ শুষ্ক ও ভঙ্গুর হয়ে যেতে পারে ক্যালসিয়ামের অভাবে

হাড়ের সমস্যা
শরীরে ক্যালসিয়ামের অভাব দেখা দিলে, শরীর হাড় থেকে প্রয়োজনীয় ক্যালসিয়াম শোষণ করতে শুরু করে। যার ফলে হাড়ের গঠন দুর্বল ও ভঙ্গুর হয়ে ওঠে। দীর্ঘদিন ক্যালসিয়ামের অভাব থাকলে হাড়ের খনিজের ঘনত্ব হ্রাস পায়। অনেক ক্ষেত্রে হাড় অত্যন্ত পাতলা হয়ে যাওয়ার পাশাপাশি ফ্রাকচার প্রবণও হয়ে ওঠে।

পেশীর সমস্যা
ক্যালসিয়াম পেশী সংকুচিত এবং শিথিল করতে সহায়তা করে। ফলে ক্যালসিয়ামের অভাবে পেশী ব্যথা কিংবা টান ধরে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে।

অসাড়তা
ক্যালসিয়াম কমে গেলে হাত-পায়ে শিহরণ বা ঝি ঝি ধরার সমস্যা হতে পারে। এমনকি শরীরে অসাড়তাও সৃষ্টি হতে পারে।

দাঁতের সমস্যা
ক্যালসিয়ামের অভাবে দাঁত ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। দাঁত ক্ষয়ে যাওয়া, অকালে পড়ে যাওয়াসহ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

নখ ও ত্বকের সমস্যা
দীর্ঘদিন ধরে ক্যালসিয়ামের অভাব থাকলে প্রভাব পড়ে নখে ও ত্বকে। শুষ্ক ত্বক, শুষ্ক ও ভঙ্গুর নখ, রুক্ষ চুল, ত্বকে চুলকানির মতো সমস্যা দেখা দিতে পারে।

ক্লান্ত লাগা
ক্যালসিয়ামের অভাবে ক্লান্তিবোধ হতে পারে। পাশাপাশি মাথা ব্যথা, মাথা ঘোরা, মনোযোগের অভাব, ভুলে যাওয়া এবং বিভ্রান্তি দেখা দিতে পারে।

/এনএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
লিটনের বিদায়ে ভাঙলো ‘বিশ্বরেকর্ড’ জুটি
লিটনের বিদায়ে ভাঙলো ‘বিশ্বরেকর্ড’ জুটি
হাইকোর্টের রায়ের বিরুদ্ধে হাজী সেলিমের আপিল
হাইকোর্টের রায়ের বিরুদ্ধে হাজী সেলিমের আপিল
পদ্মার বিশ কেজির পাঙাস ২৬ হাজারে বিক্রি
পদ্মার বিশ কেজির পাঙাস ২৬ হাজারে বিক্রি
১৬ দেশে ১৬১ জনের মাংকিপক্স শনাক্ত
১৬ দেশে ১৬১ জনের মাংকিপক্স শনাক্ত
এ বিভাগের সর্বাধিক পঠিত