X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

যে কথা বলতে চায় তন্বী নন্দিনী ইসলামের বই

উদিসা ইসলাম
২৭ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৪৫আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২২, ১৮:২৫

বাংলাদেশি বংশোদ্ভুত আমেরিকান লেখক তন্বী নন্দিনী ইসলামের দ্বিতীয় বই ‘ইন-সেন্সরিয়াম: নোটস ফর মাই পিপল’ প্রকাশিত হলো। তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, বই প্রকাশের জন্য ২২ ফেব্রুয়ারি দিনটিকে লেখক নিজে বেছে নিয়েছেন। কারণ ভাষার মাসে এটি পাঠকের হাতে তুলে দিতে চেয়েছেন তিনি।

মেরিনার্স বুকস থেকে ৩৫২ পৃষ্ঠার বইটি একইসঙ্গে অডিওতে বেরিয়েছে। In Sensorium: Notes for my people-এর ৮০ হাজার শব্দ রেকর্ড করতে লেগেছে ৪০ ঘণ্টা।

নন্দিনী ইসলামের আগের বই পড়লে দেখা যায়, অনেকভাবে নিজেকে ও নিজের কাজকে প্রকাশ করেন তিনি। তন্বী একজন আমেরিকান কথাসাহিত্যিক, সুগন্ধি নির্মাতা এবং ব্রুকলিন-ভিত্তিক সৌন্দর্য ও সুগন্ধি কোম্পানি TANAÏS-এর প্রতিষ্ঠাতা। নন্দিনীর জন্ম ইলিনয়ে। এরপর হিউস্টন, কলাম্বিয়া এবং সেন্ট লুইসের মতো বিভিন্ন শহরে শৈশব কেটেছে।

ভাষার কলেজ থেকে উইমেন স্টাডিজে বিএ করেন নন্দিনী। যদিও তার আগ্রহের জায়গা ছিল পারফরমেন্স আর্ট। ব্রুকলিন কলেজ থেকে এমএফএ করেন ক্রিয়েটিভ রাইটিংয়ে। ২০০৬ সালে উইলিয়াম জি ক্লিনটন ফেলোশিপে দিল্লি আসেন। সেখান থেকে ফিরে সুগন্ধি ও ক্যান্ডেল নিয়ে আগ্রহী হয়ে ওঠেন। এসব অভিজ্ঞতা নিয়েই তিনি পাঠকদের সামনে প্রথম বই ‘ব্রাইট লাইন্স’ নিয়ে হাজির হন। ২০১৫ সালে পেঙ্গুইন থেকে এটি প্রকাশিত হয়। 

তন্বী নন্দিনী প্রথম উপন্যাস লিখে সেন্টার ফর ফার্স্ট ফিকশন নভেল প্রাইজ, এডমন্ড হোয়াইট ডেব্যু ফিকশন অ্যাওয়ার্ড, ব্রুকলিন ইগলস লিটারেরি প্রাইজের ফাইনালিস্ট নির্বাচিত হন। এছাড়া মিলেছে অনেক ইতিবাচক রিভিউ।

এবার তন্বী নন্দিনীর দ্বিতীয় বই প্রকাশ করলো বিখ্যাত প্রকাশনা সংস্থা হারপার কলিন্স। গত ২৫ ফেব্রুয়ারি ডাউনটাউন ম্যানহাটনের স্ট্র্যান্ড বুক স্টোরে বইটি নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

নতুন এই বই এখনও বাংলাদেশের পাঠকদের কাছে পৌঁছায়নি। এটি আমাজনে পাওয়া যাচ্ছে।

ইন্টারনেটে বইয়ের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, ‘চমৎকার এই কাজে ঔপন্যাসিক ও পারফিউমার নন্দিনী আত্মজীবনী, ইতিহাস ও পারফিউমের নোট থেকে শুরু করে প্রেম নিয়ে জিজ্ঞাসা, সহিংসতা ও প্রজন্মগত গতির মিশ্রণ ঘটিয়েছেন। তিনি লিখেছেন, শরীর পারিপার্শ্বিকতা এড়াতে পারে না। একটি সুগন্ধি একমুহূর্তের জন্য হলেও সেই সুযোগটা করে দেয়। আমেরিকান বাংলাদেশি এই লেখক মুসলিম হিসেবে শেকড়ের বিরুদ্ধে লড়াই করেন। তার কাজে শেকড়কে খোঁজার চেষ্টা দেখা যায়। আশির দশকে আমেরিকায় অভিবাসী শিশু হিসেবে বেড়ে ওঠার মধ্য দিয়ে যে বিচ্ছিন্নতার অনুভূতি এবং একইভাবে ভারতের উপনিবেশ ও বর্ণপ্রথাবিরোধী দৃঢ় অবস্থান তার লেখায় ভিন্ন মাত্রা যোগ করে।’

নন্দিনী ইসলাম তার বেড়ে ওঠা এবং অভিজ্ঞতা পাঠের মধ্য দিয়ে নিজের কাজকে ব্যাখ্যা করেন। গার্লস ইন লাইব্রেরির সঙ্গে সাক্ষাৎকারে তিনি আগ্রহের জায়গা নিয়ে কথা বলেন, ‘নারী, শিল্পী এবং ট্রান্স লেখকদের মনের ভেতর ডুব দিয়ে নিজেকে আবিষ্কার করতে পারাটা জরুরি মনে করি। আমি তাদের কথা বলতে চাই, কারণ তারা মানব ইতিহাসে সম্পূর্ণরূপে অদৃশ্য হিসেবে বিবেচিত হন।’

লেখক হিসেবে পাঠের অভ্যাস প্রসঙ্গে নন্দিনীর দর্শন এমন, “আমি মনে করি, একজন লেখকের প্রথম চেতনা হলো তাকে জানতে হবে ‘আমি পড়তে ভালোবাসি’। বই পড়তে আমি খুব ভালোবাসি। আমি পড়তে চাই, কারণ আমি বিশ্বাস করি– একজন লেখক হওয়ার প্রক্রিয়া হলো, আগে আপনাকে একজন মনোযোগী পাঠক হতে হবে।”

নন্দিনীর কাছে পরের প্রশ্নই ছিল– তাহলে আপনার লেখার প্রক্রিয়া কেমন? তার উত্তর, ‘২০১১ সাল থেকে আমার প্রথম বই নিয়ে কাজ করেছি। আমি আসলে খুব ধীরগতিতে চলা মানুষ। কয়েক বছর ধরে বই নিয়ে চিন্তা করে তবেই লিখতে সাহস করি। আমি সেই নারীদের নিয়ে অনেক লিখি এবং আগামীতেও লিখতে চাই যারা তাদের ট্রমা ও জীবন ইতিহাস নিয়ে লড়াইয়ের মধ্যে আছে। সেই জায়গায় আমার ফোকাস বাংলাদেশের নারীরা, কেননা আমরা যে জায়গায় দাঁড়িয়ে আছি তা তুলে ধরা জরুরি। এখন জলবায়ু পরিবর্তন ও প্রযুক্তি নিয়েও আগ্রহ বোধ করছি। দেখতে চাই, আমাদের পারস্পরিক যোগাযোগকে সেটা কীভাবে প্রভাবিত করছে।’

সব মিলিয়ে তন্বী বর্তমান সময়ের লেখক; যিনি বারবার ফিরে যান নিজের শেকড়ে, বৈষম্যহীনতার খোঁজে, অধিকারের প্রশ্নে।

/জেডএস/জেএইচ/
সম্পর্কিত
ভুটানি ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন
সাঙ্গ হলো প্রাণের মেলা
২৫০ শিশু লিখলো ‘আমাদের জাতির পিতা, আমাদের শ্রেষ্ঠ মিতা’
সর্বশেষ খবর
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
চুয়াডাঙ্গায় বৃষ্টির প্রার্থনায় নামাজ আদায়, মোনাজাতে কান্না
চুয়াডাঙ্গায় বৃষ্টির প্রার্থনায় নামাজ আদায়, মোনাজাতে কান্না
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থী মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থী মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ