X
বুধবার, ২৯ জুন ২০২২
১৫ আষাঢ় ১৪২৯

ইউক্রেনের নিকোলাই গোগোল সাহিত্য পুরস্কার পেলেন রেজাউদ্দিন স্টালিন

আপডেট : ১৯ এপ্রিল ২০২২, ১৮:৩০

ইউক্রেনের নিকোলাই গোগোল আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার ট্রায়াম্ফ ২০২২ এ ভূষিত হয়েছেন রেজাউদ্দিন স্টালিন। এই পুরস্কারটি দেশটির লেখক ইউনিয়ন ও চেরেনোভিস ক্লাব যৌথভাবে প্রদান করে থাকে। লেখক ও বিজ্ঞানীদের প্রতিবছর পুরস্কারটি দেওয়া হয়। পৃথিবীর ৬০টি দেশের কবি সাহিত্যিক ও বিজ্ঞানীরা পুরস্কারটি পেয়ছেন। ১১ জন জুরির প্রত্যক্ষ মতামতের ভিত্তিতে আন্তর্জাতিক পুরস্কারটি দেওয়া হয়।

২০২২ সালে রেজাউদ্দিন স্টালিন ছাড়া আরো পুরস্কার পেয়েছেন নাইজেরিয়ার প্রিন্সেস লাভলিন ইয়ো, ইতালির মেরিনা প্রাটিসি, ফ্রান্সের নেরেইডেস বি বোরবন, ত্রিনিদাদের লেখক ব্রেন্ডা মোহাম্মদ। ১৯৯৮ সাল থেকে আন্তর্জাতিক ক্ষেত্রে ইউক্রেন রাইটার্স ইউনিয়ন এই পুরস্কার প্রবর্তন করে।

এবছর কবিতায় অসামান্য সৃজনশীলতা, যুদ্ধের বিরুদ্ধে মানবিক মূল্যবোধের জাগরণে অবদানের জন্য বাংলাদেশের কবি রেজাউদ্দিন স্টালিনকে এই পুরস্কারে ভূষিত করেছে। রেজাউদ্দিন স্টালিন ইতোমধ্যেই অসংখ্য আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

তিনি গান্ধী শান্তিপুরস্কার, ভারত-২০২১ এবং ভূটান লিটারারি ফোরাম ফর পিস এন্ড হিউম্যান রাইটস সম্মাননা ২০২১ অর্জনসহ বাংলা একাডেমি পুরস্কার, মাইকেল মধুসূদন পুরস্কার, সিটি আনন্দ আলো পুরস্কার, ভারতের সব্যসাচী, দার্জিলিং নাট্যচক্র, সাংস্কৃতিক খবর, ধারা সাহিত্য আসর, খুলনা রাইরাটার্স ক্লাব, সাতক্ষীরা কবিতা পরিষদ এবং যুক্তরাজ্যের জার্নালিস্ট এসোসিয়েশন এওয়ার্ড, যুক্তরাষ্ট্রের তরঙ্গ অব ক্যালিফোর্নিয়া, লসএঞ্জেলেস বাদাম সম্মাননা, রাইটার্স ক্লাব সম্মাননা লাভ করেন। এছাড়াও কেজি টকিজ, চীন থেকে পাওয়ার পোয়েট এওয়ার্ডস, মার্কটোয়েন এওয়ার্ড আমেরিকা, নাইজেরিয়ার স্কুল অব পোয়েট্রি এন্ড আর্ট, আর্জেন্টনার এসোপে গ্লাডিয়াস ভেগা হারারে কর্তৃক সম্মাননা, ভারতের রাজকোট থেকে শক্তি ট্রাস্ট এওয়ার্ড, ইউক্রেন লেটারারি একাডেমি থেকে অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

/জেডএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
খেলাটা ফেয়ার হতে হবে: টুকু
খেলাটা ফেয়ার হতে হবে: টুকু
বাসা ভাড়া নেওয়ার কথা বলে বৃদ্ধাকে হত্যা
বাসা ভাড়া নেওয়ার কথা বলে বৃদ্ধাকে হত্যা
শাহবাগে ট্রাকচাপায় যুবক নিহত
শাহবাগে ট্রাকচাপায় যুবক নিহত
সাবিলাকে নিয়ে অপূর্বর ‘আবারও অঘটন’
সাবিলাকে নিয়ে অপূর্বর ‘আবারও অঘটন’
এ বিভাগের সর্বশেষ
মানববাদী মধুসূদনের নারীপ্রগতিভাবনা
মানববাদী মধুসূদনের নারীপ্রগতিভাবনা
কেন আজও প্রাসঙ্গিক
মাইকেল মধুসূদন দত্তকেন আজও প্রাসঙ্গিক
মিলিত হওয়ার আয়োজন
মিলিত হওয়ার আয়োজন
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাসে উপনিবেশায়ন
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাসে উপনিবেশায়ন
কুসতুনতুনিয়ায় কয়েকদিন
পর্ব—তিনকুসতুনতুনিয়ায় কয়েকদিন