X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

অমৃতকথা—৬

শামিম আহমেদ
২০ মার্চ ২০২৩, ১৬:৩৭আপডেট : ২০ মার্চ ২০২৩, ১৭:৪৫

অর্থ এবং শব্দের মধ্যে খুব ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। শব্দ, প্রকৃতপক্ষে, সেই বার্তাবাহক যা এক মন বা ব্যক্তি থেকে অন্যের কাছে অর্থ স্থানান্তর করে। কখনও কখনও, এটি আসল আকারে এবং সম্পূর্ণ সঠিকভাবে স্থানান্তর করতে সফল হয় তবে সবক্ষেত্রে এটি তা করতে সক্ষম হয় না এবং এর আসল উদ্দেশ্য ব্যর্থ হয়।

শব্দের চেয়ে অর্থ অনেক পুরনো। যখন মানুষের কাছে যোগাযোগ করার জন্য শব্দ ছিল না, তখনও তাদের মনের মধ্যে অর্থ ছিল। শব্দগুলো তখনই গঠিত হয়েছিল যখন মানুষ আনুষ্ঠানিকভাবে(!) ভাষা ব্যবহার শুরু করেছিল। আজকের ভাষা তৈরি হওয়ার আগে মানুষ অন্য অনেক উপায়ে তাদের অর্থ স্থানান্তর করার চেষ্টা করত এবং তাদের মধ্যে অঙ্গভঙ্গি, ছবি এবং আকারের ব্যবহার ছিল সবচেয়ে প্রভাবশালী।

অর্থ হল মূল, তার জন্য শব্দ প্রয়োজন। শব্দ ছাড়া অর্থ কেবল কল্পনার অংশ হবে এবং চিন্তা কখনও প্রকাশের সুযোগ পাবে না। অর্থ হল বিশ্ব এবং বিশ্বের বিভিন্ন ঘটনা বোঝার জন্য মানুষের মন এবং চিন্তার সংগ্রাম। এটি এমন একটি কাঠামো যার মাধ্যমে মানুষের মন বিশ্বের সঙ্গে যোগাযোগ স্থাপন করে। এই কাঠামো ছাড়া, বিশ্ব এবং এর যুক্তিশৃঙ্খলা বোঝা খুব কঠিন। যখন একজন মানুষ সূর্যের আলোতে বরফ গলে যেতে দেখে, তখন এটি তার মনে চিন্তাভাবনা এবং একটি অর্থ নির্মাণ করে। সে বুঝতে শুরু করে যে সূর্যের আলো বরফের উপর একরকমভাবে প্রভাব ফেলে এবং এটি জলে পরিণত হয়। শুধুমাত্র মানুষের মন যা বিশ্বের বিভিন্ন ধরণের ঘটনা থেকে বিভিন্ন ধরণের অর্থ তৈরি করার ক্ষমতা রাখে।

আধুনিক বিশ্বে হাজার বছরের বিবর্তনের পর মনে হয় মানুষের মন, মানুষের বুদ্ধি অনেক উন্নত হয়েছে। এখন মানুষের বিমূর্ত অর্থ গঠন করার ক্ষমতা আছে; কল্পনা থেকে চিন্তাভাবনা তৈরি করতে পারে সে। পরবর্তী সময়ে আরও বিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের মন এই বিষয়ে আরও এগিয়ে যেতে সক্ষম হবে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে অর্থ গঠনের পরে, মানুষের মন এটি তার সহ-মানুষদের কাছে ছড়িয়ে দিতে চায়। ইতিহাস মানুষকে সামাজিক বলে প্রমাণ করেছে, তাই সে অন্যদের সঙ্গে বাঁচতে, অন্যদের সঙ্গে সম্পর্কে আবদ্ধ হতে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে তাদের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে চায়। সেই যোগাযোগ নানা রকমের হয়ে থাকে। যোগাযোগের প্রয়োজনীয়তা মানুষকে শব্দ গঠন করতে বাধ্য করে। যেহেতু অর্থ অন্য কোনো মাধ্যমে পর্যাপ্তভাবে অন্যদের কাছে স্থানান্তর করা যায়নি, তাই কাজটি করার জন্য শব্দগুলো গঠিত হয়েছিল, গঠিত হয়েছিল ব্যাকরণ।

শব্দ ও অর্থের সম্পর্ক এতটাই মজবুত যে বেশিরভাগ মানুষের পক্ষে তা আলাদা করে দেখাও সহজ নয়। তারা যোগাযোগের প্রক্রিয়ায় হাতে হাত রেখে চলে এবং শব্দ ও অর্থকে যমজ ভাই (বা বোন) হিসাবে আখ্যায়িত করা যেতে পারে। কখনও কখনও তারা অনেকাংশে একে অপরের সঙ্গে সাদৃশ্যপূর্ণ হতে পারে কিন্তু তারা একে অপরের থেকে সম্পূর্ণ আলাদা।

অর্থ এবং শব্দের মধ্যে ব্যবধান বোঝার জন্য যোগাযোগের প্রক্রিয়াটি বোঝা গুরুত্বপূর্ণ। যোগাযোগের প্রথম ধাপ হিসেবে মনের মধ্যে একটি অর্থ উদয় হয়; তারপর অর্থের জন্য একটি শব্দ বা শব্দের সেট বা সদৃশ দল বেছে নেওয়া হয় এবং তারপর সেই শব্দগুলো দ্বিতীয় মনের সঙ্গে যোগাযোগ করে। দ্বিতীয় মন শব্দ গ্রহণ করে, অর্থ নয়। এখন, গ্রহীতা মন শব্দগুলো থেকে অর্থ আহরণ করে এবং তারপর সেই অর্থের প্রতিক্রিয়া জানায়, যা যোগাযোগের প্রক্রিয়াটি সম্পূর্ণ করে।

অর্থ যখন শব্দে রূপান্তরিত হয়, তখন একে এনকোডিং বা সঙ্কেতীকরণ বলা যেতে পারে। এনকোডিং প্রক্রিয়ায় এমন একটি সুযোগ রয়েছে যে একটি নির্দিষ্ট অর্থ বোঝাতে ব্যবহৃত শব্দগুলোর সদৃশ দল বা সেট উপযুক্ত নাও হতে পারে এবং এমনকি কিছু অন্য অর্থও দিতে পারে। অপরদিকের ব্যক্তি বার্তাটি গ্রহণ করার সময় এটিকে শব্দের আকারে গ্রহণ করে এবং তারপর শব্দগুলোকে অর্থে রূপান্তরিত করে, যাকে 'ডিকোডিং' বলা যেতে পারে। এখন, ডিকোডিং প্রক্রিয়ায় একই সমস্যা উঠতে পারে। রিসিভারের শব্দভান্ডারের সেট এবং সে যে শব্দগুলো শোনে সেগুলো সম্পর্কে তার উপলব্ধি সিদ্ধান্ত নেয় যে সে বার্তা থেকে কী ধরনের অর্থ পাবে। যে অর্থ তার কাছে স্থানান্তরিত হওয়ার কথা ছিল তার থেকে সে সে ভিন্ন কিছুও বুঝতে পারে।

শব্দগুলো সর্বদা অর্থের সমান হয় না। শব্দগুলো সর্বোতভাবে অপর্যাপ্ত। তারা অনেক কিছু বোঝায়। অথবা তারা কিছুই বোঝায় না। মানুষের মধ্যে বেশিরভাগ ভুল বোঝাবুঝি শব্দ এবং অর্থের এই সমস্যার জন্য হয়।

অমৃতকথা—৫

 

/জেড-এস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী