X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

শিক্ষার্থীদের টিকা না দিয়েই শুরু হচ্ছে ৭ কলেজের পরীক্ষা

আপডেট : ৩১ আগস্ট ২০২১, ১৫:৪২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের (ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ ও মিরপুর বাঙলা কলেজ) শিক্ষার্থীদের জন্য করোনা টিকার ব্যবস্থা করা হয়নি। এ অবস্থায় আগামীকাল ১ সেপ্টেম্বর থেকে সশরীরে পরীক্ষা শুরু হচ্ছে। এতে স্বাস্থ্যঝুঁকির শঙ্কায় পড়েছেন শিক্ষার্থীরা।

তারা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার ব্যবস্থা করা হয়েছে। তারপরও তারা অনলাইনে পরীক্ষা দিচ্ছেন। কিন্তু সাত কলেজের শিক্ষার্থীদের টিকার আওতায় না এনেই পরীক্ষা নেওয়ার ‍সিদ্ধান্ত হয়েছে।

এদিকে টিকা ছাড়াই পরীক্ষা নেওয়ার উদ্যোগে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ ও শঙ্কা প্রকাশ করেছেন শিক্ষার্থীদের একাংশ। গত সপ্তাহে শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা দেওয়ার সক্ষমতা যাচাইয়ের জন্য জরিপ করা হয়। ফলাফলে দেখা যায়, সাত কলেজের ৯২ শতাংশ শিক্ষার্থী অনলাইনে পরীক্ষা দিতে ইচ্ছুক।

এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে আবাসিক হল বন্ধ রেখে সশরীরে পরীক্ষা নেওয়ার প্রতিবাদ জানিয়েছেন শিক্ষার্থীরা। তাদের অন্যতম দাবি, হল খুলে দিয়ে সশরীরে পরীক্ষা নেওয়া। 

ঢাকা কলেজের শিক্ষার্থী রাকিব বলেন, টিকা দেওয়া ছাড়া সশরীরে পরীক্ষা নিতে যদি সাত কলেজ প্রশাসনের কোনও ঝুঁকি মনে না হয়, তাহলে হল খোলাতে ঝুঁকি কীসের? আমরা আবাসিক হল খুলে সশরীরে পরীক্ষা দিতে চাই।

শিক্ষার্থীদের টিকার বিষয়ে ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘সাত কলেজের অধ্যক্ষদের শিক্ষার্থীদের তালিকা দিতে বলেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেভাবে নিবন্ধন করে টিকা নিয়েছে, সেই ধরনের সহযোগিতা আমরা তাদেরকেও করবো। কিন্তু তাদের পক্ষ থেকে কোনও উদ্যোগ নেই।’

সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে গত ১৪ আগস্ট টিকার বিষয়ে কথা বলেছি। এ নিয়ে আমাদের কিছুটা বিড়ম্বনা আছে। কিন্তু শিক্ষার্থীদের টিকার বিষয়ে সুনির্দিষ্ট করে আমাদের কিছু বলেনি কর্তৃপক্ষ।’

টিকার ব্যবস্থা না করে সশরীরে পরীক্ষা নেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘শিক্ষার্থীরা পরীক্ষা দিতে চায়। এ কারণে আমরা দ্রুত পরীক্ষা নিয়ে নিচ্ছি।’

গত ১৮ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ড. মাকসুদ কামালের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ডিন, পরীক্ষা নিয়ন্ত্রক ও সাত কলেজের অধ্যক্ষের এক বৈঠকে শিক্ষার্থীদের টিকা ছাড়াই সশরীরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

/এসএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
অন্তর্বর্তীকালীন সরকার মানুষের রাগ কমাবে: ডা. জাফরুল্লাহ
অন্তর্বর্তীকালীন সরকার মানুষের রাগ কমাবে: ডা. জাফরুল্লাহ
‘সৃষ্টিকর্তা আমাকে ১৯৯ রান দিয়েছেন, আমি কৃতজ্ঞ’
‘সৃষ্টিকর্তা আমাকে ১৯৯ রান দিয়েছেন, আমি কৃতজ্ঞ’
শৌচাগারের পাইপে নবজাতকের ৪৭ মিনিট বেঁচে থাকা ‘অলৌকিক’ 
শৌচাগারের পাইপে নবজাতকের ৪৭ মিনিট বেঁচে থাকা ‘অলৌকিক’ 
এআইইউবির এগ্রি রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টারে কর্মশালা অনুষ্ঠিত
এআইইউবির এগ্রি রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টারে কর্মশালা অনুষ্ঠিত
এ বিভাগের সর্বাধিক পঠিত
আজও মৃত্যু নেই, শনাক্ত ৩৭ 
আজও মৃত্যু নেই, শনাক্ত ৩৭