X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শাবি উপাচার্য বললেন সত্য ও ন্যায়ের জয় হয়েছে

শাবি প্রতিনিধি
১৪ ফেব্রুয়ারি ২০২২, ১৮:১৩আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২২, ১৮:১৩

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালযয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, সত্য ও ন্যায়ের জয় হয়েছে, মিথ্যা পরাজিত হয়েছে। যারা অন্যায় করবে তারা কোনও সময় পার পাবে না। যারা ভালো কাজ করবে আমরা তাদেরকে উৎসাহিত করবো। যারা অন্যায় করবে তাদেরকে আমরা কোনোভাবেই আশ্রয়-প্রশ্রয় দেবো না। দুষ্টের দমন, শিষ্টের পালন এটা আমরা পালন করে আসছি। যদি একজনও ন্যায়ের পক্ষে আসে তা আমি মেনে নেবো, কিন্তু অন্যায় দাবি কোনভাবেই মেনে নেওয়া হবে না।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা শেষে গোলচত্বরে এক সমাবেশে এ বক্তব্য দেন তিনি।  

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ২০১৭ সালে আমি আসার পরে বলেছিলাম, এ বিশ্ববিদ্যালয়ে কোনও ধরনের অন্যায়-অবিচার হবে না, কোনও দুর্নীতি থাকবে না। আজ সাড়ে চার বছর পর অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করছি এ বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ দুর্নীতিমুক্ত একটি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে সুশাসন বলতে যা বুঝায় ৯৯.৯৯ শতাংশ সুশাসন মেনে কার্যক্রম চলছে।

বিশ্ববিদ্যালয়ের গবেষণার চিত্র তুলে ধরে উপাচার্য বলেন, আপনারা জেনে খুশি হবেন আমি যখন এখানে আসি তখন এ বিশ্ববিদ্যালয়ে গবেষণার ফান্ড ছিল মাত্র ৯০ লাখ টাকা। আজ এই জায়গায় দাঁড়িয়ে আমি বলতে পারি তা ৮ গুণ বেড়ে এটা সাত কোটি ২০ লাখ টাকা হয়েছে। শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া আর কোনও বিশ্ববিদ্যালয়ে এতবড় গবেষণার ফান্ড আছে বলে আমার জানা নেই।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালে অবদান রাখায় সংশ্লিষ্ট সবাইকে শ্রদ্ধাভরে স্মরণ করেন শাবি ভিসি। এছাড়া প্রধানমন্ত্রী থেকে শুরু করে শিক্ষামন্ত্রী, বিভিন্ন এজেন্সি, আইনশৃঙ্খলা বাহিনীকে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে অবদান ও সহযোগিতার জন্য গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানান তিনি।

শিক্ষার্থীদের চলমান আন্দোলন নিয়ে তিনি বলেন, যেকোনও কারণেই হোক আপনারা সবাই জানেন সর্বশেষ কয়েকদিনে শিক্ষার্থীদের মূল্যবান সময় নষ্ট হয়ে গেছে। এতে তাদের শিক্ষাজীবনে একটা দাগ লেগেছে। আমরা সবাই মিলে যাতে তাদের ক্ষতিটা পুষিয়ে নিতে পারি সে জন্য একযোগে কাজ করবো। সব শিক্ষার্থীদের প্রতি উদাত্ত আহ্বান জানাবো, তোমরা সবাই মনোযোগ দিয়ে আগে যেভাবে পড়াশোনা করেছো. এভাবে করো। আমরা তোমাদের পাশে আছি, যেকোনও সমস্যায় তোমাদের সঙ্গে থাকবো।’

 উপাচার্য আরও বলেন, আমি এ কথাটা একেবারে দৃঢ়ভাবে বলতে পারি, এই বিশ্ববিদ্যালয়ে কোনও সমস্যা থাকবে না। কোনও সমস্যা যখন আসে, সে সমস্যাটা আমরা সরকারের সঙ্গে আলাপ করে সমাধান করতে পারি।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের চিত্র তুলে ধরেন তিনি বলেন, আমি আসার পর থেকে ১৪টি বাস কিনেছি। এ বছর শিক্ষার্থীদের জন্য আমরা আরও চারটি বড় বাস কেনার জন্য ব্যবস্থা নিয়েছি। দুই বছরের করোনাকালে বিশ্ববিদ্যালয়ের টংগুলো ধসে পড়েছে। আমরা এগুলোর ব্যবস্থা নিয়েছি।  আমরা আধুনিক স্মার্ট টং বানাচ্ছি। আগামী দুই-তিন মাসের মধ্যে এ টংগুলো হয়ে যাবে। এরপর শিক্ষার্থীদের খাবারের কোনও সমস্যা থাকবে না। হলের মধ্যে ইন্টারনেট সমস্যাসহ যেসব সমস্যা রয়েছে তা ইনস্ট্যান্টলি সমাধান করে যাচ্ছি। আমাদের শিক্ষার্থীরা বাংলাদেশের সব শিক্ষার্থীদের মধ্যে এগিয়ে আছে। আগামী দিনেও যেন আমরা সর্বস্তরে এগিয়ে থাকতে পারি, সে জন্য আমরা সবসময় তোমাদের পাশে আছি।

বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়। সকাল ১০টায় প্রশাসন ভবন-২-এর সামনে জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল ১০টা ১০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে সেখান থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে গোলচত্বরে এ সমাবেশে মিলিত হয়। 

সমাবেশে ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ তালুকদারের সঞ্চালনায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন। এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। পরে বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই মিলে কেক কেটে দিনটি উদযাপন করেন।

তবে বিশ্ববিদ্যালয় দিবসে সাধারণ শিক্ষার্থীদের অনুপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শোভাযাত্রা ও বিভিন্ন কর্মসূচিতে প্রশাসনিক ব্যক্তিবর্গ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রলীগের নেতৃবৃন্দের  উপস্থিতি পর্যাপ্ত থাকলে আন্দোলনকারী কিংবা  সাধারণ শিক্ষার্থীদের উপস্থিতি ছিল না। বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতাকর্মীদের উপাচার্যের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা স্লোগানের মাধ্যমে তুলে ধরতে দেখা গেছে।

 

/টিটি/
সম্পর্কিত
শাহজালাল বিশ্ববিদ্যালয়ে পুকুরে ডুবে কলেজশিক্ষার্থীর মৃত্যু
১১ বছর পর কমিটি পেলো শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ
শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টি নিয়ে সিদ্ধান্তের পরিবর্তন
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ