X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাবিতে ভর্তির আবেদন শুরু

ঢাবি প্রতিনিধি
২০ এপ্রিল ২০২২, ১৬:৩৪আপডেট : ২০ এপ্রিল ২০২২, ১৬:৩৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়েছে। ভর্তির আবেদন কার্যক্রম চলবে আগামী ১০ মে (মঙ্গলবার) পর্যন্ত।

বুধবার (২০ এপ্রিল) বিকাল ৩টায় অনলাইনে আবেদন গ্রহণ ও ফি জমা দেওয়ার কার্যক্রম উদ্বোধন করা হয়। প্রথমে ওয়েবসাইটে ভর্তির আবেদন প্রক্রিয়া উন্মুক্ত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। পরে ভর্তি প্রক্রিয়া ও ইউনিট সমন্বয়কদের নাম জানানো হয়। এরপর ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। এবারো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলোতে অনুষ্ঠিত হবে। ঢাবিতে ভর্তির আবেদন শুরু

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য। আগামী ১০ মে ভর্তির আবেদন ও ফি জমা কার্যক্রমের পর ১৬ মে (সোমবার) থেকে শুরু হবে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম। ভর্তি পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগ পর্যন্ত সংগ্রহ করা যাবে প্রবেশপত্র।

আবেদনযোগ্য হবেন যারা

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ‘ক’ ইউনিটের জন্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল ন্যূনতম ৮ থাকতে হবে। যেটি গতবছর ৮ দশমিক ৫ ছিল। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকার সিদ্ধান্ত আগের নিয়মেই বহাল থাকবে।

মানবিক বিভাগের শিক্ষার্থীদের ‘খ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে। ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ‘গ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে৷ এই দুই ইউনিটে গতবছর আবেদনের জন্য মোট জিপিএ ছিল ৮ এবং আলাদাভাবে ৩ দশমিক ৫।

বিভাগ পরিবর্তনে ইচ্ছুক শিক্ষার্থীদের ‘ঘ’ ইউনিটের জন্য বিজ্ঞান বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের মোট জিপিএ ৮ লাগবে এবং আলাদাভাবে ন্যূনতম ৩ দশমিক ৫। মানবিক ও বাণিজ্য বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের মোট জিপিএ লাগবে ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ন্যূনতম ৩ লাগবে। এ ছাড়া চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে আগে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল ৭ থাকতে হতো, এবার সেটি কমিয়ে মোট জিপিএ ৬ দশমিক ৫ করা হয়েছে এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

আবেদনযোগ্য প্রার্থী

বিশ্ববিদ্যালয় প্রদত্ত ভর্তি যোগ্যতার ও এইচএসসি ২০২১ এর ফলাফলের আলোকে এবার ক ইউনিটে ২,১১,৬৮০ জন, খ ইউনিটে ৩,৪৮,৭১৩ জন, গ ইউনিটে ১,৯৪,৬২০ জন, ঘ ইউনিটে ৫,০৭,৫২৭ জন ও চ ইউনিটে ১০,০৬,১৪১ জন আবেদন করার সুযোগ পাবেন৷

ইউনিট ভিত্তিক আসন সংখ্যা

২০২১-২২ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন মোট ৬০৩৫ জন। এর মধ্যে ক ইউনিটে ৯৩০ জন, খ ইউনিটে ১৭৮৮ জন, ঘ ইউনিটে ১৩৩৬ জন, ক ইউনিটে ১৮৫১ জন, চ ইউনিটে ১৩০ জন।

আবেদন ফি জমাদান

অনলাইন ডেবিট বা ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকের (সোনালী, রূপালী, অগ্রণী, জনতা) মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে।

/এমএস/
সম্পর্কিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
অ্যাকাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টারপ্ল্যান’
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!