X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

জবির গ্রন্থাগারে চলে রান্না-খাওয়া, আছে ঘুমেরও ব্যবস্থা

জবি প্রতিনিধি
০৮ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫৮আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪৪

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় গ্রন্থাগারে রীতিমতো সংসার পেতে বসেছেন কর্মকর্তা-কর্মচারীরা। রান্নাঘর থেকে ঘুমের আয়োজন সবই আছে সেখানে। প্রশাসনের নির্দেশনা উপেক্ষা করে অবৈধ ইলেকট্রিক চুলায় চলে রান্না। এছাড়া শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ ও গ্রন্হাগারের ল্যাপটপ বাড়িতে নিয়ে যাওয়ারও অভিযোগ উঠেছে কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে। 

বুধবার (৭ আগস্ট) সরেজমিনে দেখা যায়, গ্রন্হগারের রিসিপশনেই দেখা মেলে কাঁথা-বালিশের। কেন্দ্রীয় গ্রন্থাগারের অফিসকক্ষের একপাশে পর্দা দিয়ে তৈরি করা হয়েছে থাকার জন্য আলাদা ঘর। অপর একটি কক্ষে পর্দা লাগিয়ে আড়ালে বানানো হয়েছে রান্না ঘর। ভেতরে বৈদ্যুতিক চুলার মাধ্যমে করা হয় রান্না। আছে রাইসকুকার, প্রেসার কুকার। বিশ্ববিদ্যালয়ের বিদ্যুৎ সাশ্রয়ের নির্দেশনাকে উপেক্ষা করে অবৈধ বৈদ্যুতিক চুলায় কর্মকর্তা-কর্মচারীদের জন্য চলছে রান্না। এতে বিদ্যুৎ অপচয়ের পাশাপাশি নষ্ট হচ্ছে গ্রন্থাগারের পড়াশোনার পরিবেশও। 

এ সময় ভেতরের পরিবেশের ছবি তুলতে গেলে প্রতিবেদককে বাধা দেন ও অশালীন ব্যবহার করেন কর্তব্যরত অফিস অ্যাটেন্ডেন্ট সেলিমা খাতুন এবং বুক সর্টার সাদিয়া সামাদ ইভা।

পরবর্তীতে গ্রন্থাগারিক মো. এনামুল হকের সঙ্গে দেখা করতে ভেতরে যেতে চাইলে সেলিমা খাতুন বলেন, ‘একমাত্র শিক্ষক ছাড়া অন্য কারও ভেতরে যাওয়ার অনুমতি নেই। কেউ দেখতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে মিটিং করে তারপর অনুমতি দিতে পারবো। সাংবাদিকদের ভেতরে যাওয়ার নিয়ম নেই।’

সাংবাদিকরা তার তথ্য সংগ্রহ করতে যেকোনও যায়গায় যেতে পারেন এবং তথ্য সুরক্ষা আইনে সহায়তার কথা মনে করিয়ে দিলে তিনি আরও ক্ষেপে যান। তিনি বলেন, ‘সাংবাদিক হইছে তো কি হইছে? এটা আমার দফতর। আমার নিয়মে চলবে।’

দফতরে রান্না করার নিয়ম আছে কিনা জানতে চাইলে এ সময় তিনি বলেন, ‘এমন নিয়ম নেই। সবাই সকাল ৮টায় আসে, রাতে যায়। সেজন্যই রান্নার ব্যবস্থা করা হয়েছে।’

বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ‘লাঞ্চটাইম’ দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত। তবে গ্রন্থাগারে লাঞ্চটাইম শেষ হয় বিকাল ৩টায়। বিভিন্ন কাজে শিক্ষার্থীরা এ সময় গ্রন্থাগারে গেলে লাঞ্চের পরে আসার কথা বলা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী জানান, গ্রন্থাগারিক এনামুল হকের ‘লাঞ্চ’ করতে দেরি হয়ে যায়। সেজন্য অন্যদেরও লাঞ্চ ও নামাজ শেষ করতে বিকাল ৩টা পার হয়। 

গ্রন্হাগারের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই খারাপ আচরণের অভিযোগ শিক্ষার্থীদের। পড়তে গেলে, বই নিতে গেলে বা অন্যান্য দাফতরিক কাজে গেলে কর্তব্যরতরা রূঢ় আচরণ করেন বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। এছাড়া বিভিন্ন কাজে লাঞ্চের পরে আসতে বললেও ৩টা পর্যন্ত অপেক্ষা করতে হয়। এছাড়া বুক সর্টার সাদিয়া সামাদ ইভার বিরুদ্ধে প্রতিনিয়ত শিক্ষার্থীদের সঙ্গে উগ্র ব্যবহারেরও অভিযোগ রয়েছে। 

এদিকে ই-লাইব্রেরির জন্য বিশ্ববিদ্যালয় থেকে ১০০টি কম্পিউটার বরাদ্দ থাকলেও সেগুলোর বাস্তবিক ব্যবহার দেখা যায়নি। 

গ্রন্থাগারে পর্দা দিয়ে রান্না ও ঘুমের ব্যবস্থা করা হয়েছে নামপ্রকাশে অনিচ্ছুক গ্রন্থাগারের এক কর্মী জানান, বরাদ্দ কম্পিউটার ব্যক্তিগত কাজে ব্যবহার করছেন গ্রন্থাগারের কর্মকর্তারা। গ্রন্থাগারিক এনামুল হক নিজেও বাসায় নিয়ে রেখেছেন একাধিক ল্যাপটপ।

গ্রন্থাগারে পড়তে আসা একাধিক শিক্ষার্থী বলেন, এখানকার টয়লেটগুলো ব্যবহারের অনুপযোগী, দুর্গন্ধে আশপাশে যাওয়া যায় না। এছাড়া গ্রন্থাগারে নিরিবিলি পরিবেশ বজায় রাখা প্রয়োজন হলেও এখানকার কর্মীদের আচরণে তা বোঝা যায় না। তারা মোবাইল ফোনে উচ্চ শব্দে গান বাজান, গল্প-গুজব করেন, যা পড়াশোনার পরিবেশ বিঘ্নিত করে।

এসব বিষয়ে জানতে গ্রন্থাগারিক এনামুল হকের ফোনে একাধিকবার যোগাযোগ করেও কথা বলা সম্ভব হয়নি। 

তবে গ্রন্থাগারে যা ঘটছে তাকে অনৈতিক বলে উল্লেখ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। তিনি বলেন, গ্রন্থাগারের মতো একটি জায়গায় এমন অনৈতিক কর্মকাণ্ড দুঃখজনক। তদন্ত সাপেক্ষে খুব শিগগিরই আমরা এসব অনিয়মের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবো। 

/টিটি/
সম্পর্কিত
আড়াই শতাধিক মানুষের তৃষ্ণা মেটালেন জবি শিক্ষার্থীরা
জবিতে পরীক্ষা বন্ধ, ক্লাস অনলাইনে
যৌন হয়রানির অভিযোগে জবির আরেক শিক্ষক বরখাস্ত
সর্বশেষ খবর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ