X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

ইবিতে ছাত্রলীগ নেতার নেতৃত্বে কর্মকর্তা সমিতির সভাপতিকে লাঞ্ছিতের অভিযোগ

ইবি প্রতিনিধি
২০ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের নেতৃত্বে কর্মকর্তা সমিতির সভাপতিকে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। এ ছাড়া কয়েকজন কর্মকর্তা এই ঘটনার ইন্ধন দিয়েছেন বলেও জানা গেছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুর আড়াইটার দিকে হিসাব শাখার কর্মকর্তা আসাদুজ্জামান মাখনের কক্ষে এই ঘটে। এ দিন বিকাল সাড়ে ৩টার দিকে সমিতির সভাপতি এ টি এম এমদাদুল আলমের কক্ষে অনুষ্ঠিত এক জরুরি সংবাদ সম্মেলনে এ কথা তিনি নিজেই জানান। এ সময় হামলাকারী ও ইন্ধনদাতাদের বিচারের আওতায় আনার দাবি জানান।

একইসঙ্গে হামলায় নেতৃত্ব দানকারী নেতাই পোষ্য কোটায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি হয়েছিলেন বলে অভিযোগ তোলেন। এ ছাড়া সংবাদ সম্মেলন শেষে বিকাল ৪টায় কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে প্রশাসন ভবনের পেছনে তাৎক্ষণিক প্রতিবাদ সমাবেশ হয়।

সংবাদ সম্মেলন ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গত ২৬ জুলাই থেকে বয়সসীমা বৃদ্ধি, পোষ্যকোটায় শর্ত শিথিলসহ বিভিন্ন দাবিতে কর্মবিরতি পালন করছেন কর্মকর্তারা। তবে প্রশাসনের নির্দেশ কিছু কর্মকর্তা তাদের কাজ অব্যাহত রেখেছিলেন। দুপুরের দিকে হিসাব শাখার পরিচালক (ভারপ্রাপ্ত) জাকির হোসেন পাশের রুমে দাফতরিক কাজ করছিলেন। এ সময় কর্মকর্তা সমিতির সভাপতি খবর পেয়ে তার রুমে গিয়ে তাকে কাজ করতে নিষেধ করেন।

এক পর্যায়ে আব্দুল হান্নান, মীর জিল্লুর রহমান, মনিরুল ইসলাম, মীর মোর্শেদুর রহমান, আসাদুজ্জামান মাখন, জাহিদুল ইসলাম, তবারক হোসেন বাদলসহ (ছাত্রলীগ সাধারণ সম্পাদকের বাবা) কয়েকজন কর্মকর্তা সমিতির সভাপতির সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান।

পরে সেখানে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়, সাবেক ছাত্রলীগ নেতা ও চাকরিপ্রত্যাশী বিপুল হোসেন খান, যুগ্ম সাধারণ সম্পাদক হোসাইন মজুমদার, ছাত্রলীগ কর্মী বাঁধন, শাহিন আলম সহ২০/২৫ জন ছাত্রলীগ কর্মী উপস্থিত হন। এ সময় কর্মকর্তাদের ইন্ধনে ও ছাত্রলীগ সম্পাদক জয়ের নেতৃত্বে তাকে লাঞ্ছিত, অকথ্য ভাষায় গালিগালাজ, তুই-তুকারি করা, মারতে আসা এবং হামলা চালানো হয় বলে সমিতির সভাপতি অভিযোগ করেন। পরে সমিতির সাধারণ সম্পাদক ওয়ালিদ হাসান মুকুটসহ কয়েকজন কর্মকর্তা উপস্থিত হয়ে এমদাদকে নিয়ে আসেন।

সংবাদ সম্মেলনে এমদাদ বলেন, আমি হিসাব শাখার একটি রুমে গিয়ে কাজ করতে নিষেধ করলে কয়েকজন কর্মকর্তা রুমে ঢুকে বলে কাজ হবে। এ সময় হান্নানসহ ৮/১০ জন আমার ওপর মারমুখী আচরণ করে। রুমের বাইরে ছাত্রলীগের সাধারণ সম্পাদক জয়ের নেতৃত্বে ২০/২৫ জন নেতাকর্মী আমাকে লাঞ্ছিত করে, অকথ্য ভাষায় গালিগালাজ করে, মারতে আসে। এ সময় তারা বাইরে নিয়ে আমাকে পেটানোর হুমকি দেয়। ছাত্রলীগকে ব্যবহার করে গুটিকয়েক কর্মকর্তা প্রশাসনের ইন্ধনে এই ঘটনা ঘটিয়েছে। ঘটনাস্থলে প্রক্টর উপস্থিত থাকলেও কোনও কিছু করেননি। ছাত্রলীগের যারা ছিল তারা অনেকেই পোষ্য কোটায় ভর্তি হয়ে পোষ্য কোটার পক্ষের আন্দোলন বিরুদ্ধে দাঁড়িয়েছে।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় গণমাধ্যমকে বলেন, এমন কোনও ঘটনা ঘটেনি। এসব অভিযোগ সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন। কিছু ছাত্র বিভিন্ন অফিসে কাগজপত্র সংশ্লিষ্ট কাজের জন্য গিয়েছিল। কিন্তু কর্মকর্তা কাজ করছিল না। এমন কথা শুনে প্রশাসন ভবনে গিয়ে দেখি লোক জড়ো হয়েছে। যারা সেখানে ছাত্র ছিল আমি তাদের সরিয়ে নিয়ে এসেছি। আমি শেষ মুহূর্তে সেখানে গিয়েছিলাম।

কর্মকর্তা সমিতির সাবেক সাধারণ সম্পাদক মীর মোর্শেদুর রহমান বলেন, অ্যাকাউন্টস ডিরেক্টর ফাইল স্বাক্ষর করার কারণে কর্মকর্তা সমিতির সভাপতি তাকে ঘুষি মারতে গিয়েছিল। আমরা সেখানে পরিস্থিতি শান্ত করতে গিয়েছিলাম। পরে আমরা কোনও ঝামেলা করিনি।

হিসাব শাখার পরিচালক জাকির হোসেন বলেন, আমাকে কাজ থেকে বিরত থাকতে বললে আমি প্রশাসনিক নির্দেশে কাজ করছি বলে তাকে জানাই। এরই একপর্যায়ে অন্যান্য কর্মকর্তারা ঢুকলে সেখানে বাগবিতণ্ডা সৃষ্টি হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, আমি ঘটনাস্থলে ছিলাম। যারা কাজ করতেছিল তাদের সঙ্গে কর্মকর্তা সমিতির সভাপতিসহ অন্যান্যদের বাগবিতণ্ডা চলছিল। পরে আমি অনুরোধ করে কর্মকর্তা সমিতির সভাপতিকে তার রুমে দিয়ে আসি। কর্মকর্তারা লিখিত অভিযোগ দিলে আমরা পরবর্তী ব্যবস্থা নেবো।

/এফআর/
সম্পর্কিত
বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি
বৃষ্টির প্রার্থনায় বিশ্ববিদ্যালয়ে নামাজ আদায়
মানুষকে স্বস্তি দিতে বিনামূল্যে শরবত খাওয়াচ্ছে ছাত্রলীগ
সর্বশেষ খবর
ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ ঢাকায় 
ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ ঢাকায় 
৫১বর্ষী ফারুকী: যা বললেন, যা শুনছেন...
শুভ জন্মদিন৫১বর্ষী ফারুকী: যা বললেন, যা শুনছেন...
শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান চলবে
শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান চলবে
ডিবি পুলিশের গাড়ির ধাক্কায় প্রাণ গেলো ব্যবসায়ীর
ডিবি পুলিশের গাড়ির ধাক্কায় প্রাণ গেলো ব্যবসায়ীর
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল