রাবির একাদশ সমাবর্তন ৩০ নভেম্বর, সকল প্রস্তুতি সম্পন্ন

Send
রাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৫:২৩, নভেম্বর ২৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:২৫, নভেম্বর ২৮, ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১১তম সমাবর্তন শনিবার (৩০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ। সমাবর্তনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকাল ১১ টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, ‘সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ভারতের পশ্চিমবঙ্গেও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইতিহাসবিদ প্রফেসর রঞ্জন চক্রবর্তী।’
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, ‘এবারের এ সমাবর্তনে অংশগ্রহণের জন্য ৩ হাজার ৪৩১ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছে। এর মধ্যে কলা অনুষদের ১০ টি বিষয়ের মোট ৬৬৬ জন, আইন অনুষদের ৮৯ জন, বিজ্ঞান অনুষদের ৮টি বিষয়ের ৩৭৭ জন, বিজনেস স্টাডিস অনুষদের ৪ টি বিষয়ের ৫০৫ জন, সামাজিক বিজ্ঞান অনুষদের ৯টি বিষয়ের ৫৮১,  জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ৬টি বিষয়ের ৩১০জন, কৃষি অনুষদের ৪টি বিষয়ের ৮৫ জন, প্রকৌশল অনুষদের ৫টি বিষয়ের ১৩৫ জন, চারুকলা অনুষদের ২টি বিষয়ের ৪৩ জন, বিভিন্ন ইনস্টিটিউটসমূহের ৬ জন গ্র্যাজুয়েট, স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রির জন্য নিবন্ধন করেছে। এছাড়াও এমবিবিএস ও বিডিএস ডিগ্রির জন্য যথাক্রমে ৫১১ ও ১২৩ জন নিবন্ধিত হয়েছে।’
এদিকে সমাবর্তনকে ঘিরে নতুন সাজে সেজেছে পুরো ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে প্রশাসনিক ভবনের রাস্তা এবং প্রশাসনিক ভবনসহ মিলনায়তন বিভিন্ন একাডেমিক ভবনগুলোতে আলোকসজ্জা করা হয়েছে। বিভিন্ন ভবনে এবং রাস্তায় নতুন করে আলপনা আঁকা হয়েছে।
প্রসঙ্গত, রাবির দশম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ২৯ সেপ্টেম্বর। দশম সমাবর্তনে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ঘোষণা দিয়েছিল যে প্রতিবছর সমাবর্তন আয়োজন করা হবে।

/এনএ/

সম্পর্কিত

লাইভ

টপ