অনলাইনে সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্স

Send
ক্যাম্পাস রিপোর্ট
প্রকাশিত : ১২:৩৫, জুলাই ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৩৭, জুলাই ১৩, ২০২০

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব তাদের সাত বছরের যাত্রায় অনলাইনে প্রথম পূর্ণাঙ্গ  সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্স শুরু করতে যাচ্ছে। ‘সিনেমা বানাই ঘরে বসে, সবার জন্য চলচ্চিত্র নির্মাণ’ শিরোনামে অনলাইন কোর্সটি শুক্রবার (১৭ জুলাই) থেকে শুরু হবে।




ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম (এমএসজে) বিভাগের অন্যতম উদ্যোগ ‘ঢাকা আন্তর্জাতিক  মোবাইল চলচ্চিত্র  উৎসব’ (ডিআইএমএফএফ) এই অনলাইন প্রশিক্ষণের আয়োজন করেছে। ষষ্ঠ থেকে দ্বাদশ বা সমমানের শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের জন্য এই প্রশিক্ষণটি সাজানো হয়েছে। স্মার্টফোন ব্যবহার করে চলচ্চিত্র নির্মাণ বিষয়ক সম্যক ধারণা দেওয়ার পাশাপাশি আধুনিক গ্যাজেট ও সফটওয়্যার ব্যবহারে অভিজ্ঞতা প্রদান করাই এই প্রশিক্ষণটির উদ্দেশ্য। 
ডিআইএমএফএফ তাদের পুরো উৎসব ক্যালেন্ডারে, তাদের ক্যাম্পাসে সমান্তরাল এক মিনিট মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা পরিচালনা করে। ২০১৯ সালে প্রথম স্কুল-কলেজ শিক্ষার্থীদের নিয়ে ইউল্যাব ক্যাম্পাসে চার দিনব্যাপী মোবাইল ফিল্ম মেকিং ওয়ার্কশপ আয়োজন করেছিল ডিআইএমএফএফ। বিশ্বের করোনা মহামারীর কারণে সম্পূর্ণ কার্যক্রমটি তাই অফলাইন থেকে অনলাইনে আয়োজন করা হচ্ছে।     
আট সপ্তাহের পাঠক্রমের অনলাইন কোর্সটি কয়েকটি ধাপে সমানভাবে সাজানো হয়েছে যা ওয়েবভিত্তিক প্ল্যাটফর্ম ‘গুগুল মিট’ ও ‘গুগুল ক্লাসরুম’ এর মাধ্যমে করানো হবে। এই কোর্সে অংশ নিতে শিক্ষার্থীদের জি-মেইল বা গুগুল অ্যাকাউন্ট থাকতে হবে। কোর্সটি থেকে শিক্ষার্থীরা গল্পগুলো কীভাবে ভিজ্যুয়াল মাধ্যমে বলতে হয়, কিভাবে স্ক্রিপ্টিং ও স্টোরিবোর্ড লিখতে হয় তা শিখবে। পরবর্তীতে শুটিংয়ের ধাপগুলো যেমন প্রি-প্রোডাকশন, প্রোডাকশন, পোস্ট-প্রোডাকশন সম্পর্কে জানা, ডিজাইন এবং চলচ্চিত্র সম্পাদনার কৌশল শিখতে পারবে। এই প্রশিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীরা যেকোনো চলচ্চিত্র উৎসবে নিজেদের চলচ্চিত্র জমা দিতে সক্ষম হবে।
ডিআইএমএফএফ এর সাথে এই আয়োজনে যুক্ত হয়েছে ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম (এফএনএফ বাংলাদেশ) ও বাংলাদেশ সরকারের এস্পায়ার টু ইনোভেইট (এটুআই) প্রকল্প। তরুণ মনের চিন্তাশীলতার ক্ষমতায়ণ এবং আন্তর্জাতিক অঙ্গনে চলচ্চিত্রের মাধ্যমে নিজেকে উপস্থাপন করার বিষয়কে অনুপ্রাণিত করে তোলার লক্ষ্য নিয়ে আট সপ্তাহব্যাপী কোর্সটি শেষ হবে ১১ সেপ্টেম্বর।  ১ মিনিটের চলচ্চিত্র বানানো এবং তা ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে জমা দেওয়ার সুযোগ পাওয়ার পাশাপাশি কোর্স শেষে অংশগ্রহণকারীদের সনদ দেওয়া হবে।
অনলাইন কোর্সে অংশ নিতে নিবন্ধন করতে হবে এখানে- https://rebrand.ly/F4E

/এনএ/

সম্পর্কিত

লাইভ

টপ