X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

রামপুরা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক চার লেন হচ্ছে

আপডেট : ১০ নভেম্বর ২০২১, ১৮:০৮

সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক রামপুরা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পটি পিপিপি ভিত্তিতে বাস্তবায়ন হবে। এ প্রকল্পে যৌথভাবে চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড এবং চায়না রোড অ্যান্ড ব্রিজ করপোরেশন বিনিয়োগ করবে। সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি প্রস্তাবটির অনুমোদন দিয়েছে।

বুধবার (১০ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবটির অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন সাংবাদিকদের এ তথ্য জানান। 

সভাশেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, ক্রয় কমিটিতে প্রায় এক হাজার ১৫০ কোটি টাকার ৮টি ক্রয়প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রকল্পে সরকারি তহবিল থেকে প্রায় ১৬৭ কোটি ৮০ লাখ টাকা এবং দেশীয় ব্যাংক, বিশ্বব্যাংক, এডিবি ও সৌদি উন্নয়ন তহবিল হতে প্রায় ৯৮২ কোটি টাকা দেওয়া হবে।

শামসুল আরেফিন জানান, সভায় গণপূর্ত অধিদফতর বাস্তবায়নাধীন নরসিংদী জেলা কারাগারের একটি লটের নির্মাণকাজ বিশ্বাস ট্রেডিং অ্যান্ড কনসোর্টিয়াম লিমিটেডকে দেওয়া হয়েছে। এর জন্য ব্যয় হবে প্রায় ৬০ কোটি টাকা।

সড়ক ও জনপথ অধিদফতর বাস্তবায়নাধীন নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় তৃতীয় শীতলক্ষ্যা সেতু নির্মাণ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে বাংলাদেশের এসএআরএম অ্যাসোসিয়েটস লিমিটেড, পাকিস্তানের উমর মুন্সি অ্যাসোসিয়েটস এবং সৌদি আরবের আল মুহানদিস এনকে কনসালটিং ইঞ্জিনিয়ার্সকে প্রায় ৩ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, খুলনা ওয়াসা বাস্তবায়নাধীন খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে কোরিয়ার দোহা ইঞ্জিনিয়ারিং এবং বাংলাদেশের ডেভ কনসালটেন্ট লিমিটেড, ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং এবং বিইটিএস কনসালটিং সার্ভিস লিমিটেডকে প্রায় ৭১ কোটি ৩৮ লাখ টাকায় নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে নরসিংদীর ঘোড়াশাল ৪র্থ ইউনিট রি-পাওয়ার্ড কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম সুইজারল্যান্ডের জেনারেল ইলেকট্রিক গ্লোবাল পার্টাস অ্যান্ড প্রডাক্টের কাছ থেকে প্রায় ৩০২ কোটি টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।  নৌপরিবহন অধিদফতরকে এজিআইএমএনএস প্রকল্পের প্রায় ১০৪ কোটি ১০ লাখ টাকা ব্যয় বাড়িয়ে ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

 

 

/এসআই/এফএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ফিনল্যান্ড-সুইডেন ইস্যুতে ন্যাটো মহাসচিবের সঙ্গে এরদোয়ানের ফোনালাপ
ফিনল্যান্ড-সুইডেন ইস্যুতে ন্যাটো মহাসচিবের সঙ্গে এরদোয়ানের ফোনালাপ
ঢাকায় আইসিসি সভাপতি
ঢাকায় আইসিসি সভাপতি
হালদা থেকে ৩০০০ মিটার জাল জব্দ
হালদা থেকে ৩০০০ মিটার জাল জব্দ
মাংকিপক্স নিয়ে বন্দরগুলোতে নতুন নির্দেশনা জারি
মাংকিপক্স নিয়ে বন্দরগুলোতে নতুন নির্দেশনা জারি
এ বিভাগের সর্বাধিক পঠিত