X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ঝুলে রইলো হাফ ভাড়ার সিদ্ধান্ত

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১২:৫৫

শিক্ষার্থীদের হাফ ভাড়ার সিদ্ধান্ত ঝুলে রয়েছে। এ নিয়ে আরও আলোচনার দরকার রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও পরিবহন মালিক সমিতি।

শ‌নিবার (২৭ ন‌ভেম্বর) বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া ঠিক করা নি‌য়ে অংশীজনদের স‌ঙ্গে বৈঠক করে বিআরটিএ। কিন্তু তাতে কোনও সিদ্ধান্ত হয়নি।

বৈঠকে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার ব‌লেন, গত ২৫ নভেম্বরের সভায় সিদ্ধান্ত নিয়েছিলাম হাফ পাসের বিষয়টি নিয়ে বসবো। এখন বসেছি। আজ খুঁটিনাটি আলোচনা হয়েছে। সড়ক পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে বেশ কয়েকটি প্রস্তাব এসেছে।

এই সুবিধা কীভাবে দেওয়া হবে সে বিষয়ে তিনি বলেন, ঢাকা মহানগরে কতগুলো শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে, কত ছাত্র পড়াশোনা করে, কত ছাত্র বাস ব্যবহার করে, সবার আর্থিক অবস্থা একই রকম কিনা বিষয়গুলো জানা দরকার।

তিনি আরও বলেন, ৫০ ভাগ ভাড়া নিতে গিয়ে যদি দেখা যায় ছাত্রের সংখ্যা অনেক বেশি, সে ক্ষেত্রে পরিবহন সেক্টর চালানোর জন্য ভর্তুকির পরিমাণ কী হবে সেটাও প্রস্তাবে এসেছে। এ নিয়ে আরও আলোচনার প্রয়োজন আছে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতউল্যাহ বলেন, ‘হাফ ভাড়া নেওয়া হলে সরকার কীভাবে বাস মালিকদের ক্ষতি পোষাবে আগে সেই সিদ্ধান্ত নিতে হবে। আমরা শিক্ষার্থীদের দাবি মেনে নিতে চাই। এ ব্যাপারে আমরা আন্তরিক। কিন্তু আগে অনেক বিষয়ের সমাধান করতে হবে।’

কে শিক্ষার্থী আর কে শিক্ষার্থী নয় এ নিয়ে জটিলতা হবে জানিয়ে এনায়েতউল্যাহ বলেন, ‘বাসে উঠে সবাই বলবে আমরা ছাত্র। অনেকে এ সুবিধা নেওয়ার জন্য আইডি কার্ড বানিয়ে নিতে পারে। সরকার এর সমাধান কীভাবে করবে সেটাও দেখতে হবে।’

বৈঠকে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আব্দুল বাতেন বাবু, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সহকারী কমিশনার মো. আশফাকসহ বিআরটিএ’র ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বাস মালিক সমিতি ও শ্রমিক ফেডারেশনের নেতারা উপস্থিত ছিলেন।

/এসএস/এফএ/এপিএইচ/ এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বিপজ্জনক আয় বৈষম্যের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ: আবুল বারকাত
বিপজ্জনক আয় বৈষম্যের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ: আবুল বারকাত
পাচারের শিকার ২ যুবককে ফিরিয়ে আনার আহ্বান
পাচারের শিকার ২ যুবককে ফিরিয়ে আনার আহ্বান
জেএমবির দুই সদস্যের ২০ বছর কারাদণ্ড
জেএমবির দুই সদস্যের ২০ বছর কারাদণ্ড
৮ প্রতিষ্ঠানকে পরীক্ষামূলক ভেনামি চিংড়ি চাষের অনুমতি
৮ প্রতিষ্ঠানকে পরীক্ষামূলক ভেনামি চিংড়ি চাষের অনুমতি
এ বিভাগের সর্বাধিক পঠিত