X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

আবারও আকস্মিক গুদাম পরিদর্শনে বঙ্গবন্ধু

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ৩ ডিসেম্বরের ঘটনা।)

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হুঁশিয়ার করে দেন যে দেশের প্রাণশক্তি পাটসম্পদ নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেওয়া হবে না। জুট মার্কেটিং করপোরেশনের কর্মকর্তারা বিপুল পরিমাণ পাট নষ্ট করেছেন বলে অভিযোগ পেয়ে বঙ্গবন্ধু সেখানে যান ও পরিস্থিতি সম্পর্কে তদন্তের নির্দেশ দেন। বাসস ও এনার খবরে প্রকাশ—প্রধানমন্ত্রী এদিন (৩ ডিসেম্বর) সকালে নারায়ণগঞ্জের গোদনাইলে জুট মার্কেটিং করপোরেশনের গুদামগুলো আকস্মিকভাবে পরিদর্শনে যান। এ সময় অর্থ ও পাট প্রতিমন্ত্রী মোসলেম উদ্দিন খানও তার সঙ্গে ছিলেন। পাটের গুদামগুলো পরিদর্শনের সময় বঙ্গবন্ধু ভেজা পাট গুদামে মজুত না করতে এবং যত্নের সঙ্গে পাট সংরক্ষণ করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেন। পাট খোলা জায়গায় এলোমেলো অবস্থায় যেন ফেলে রাখা না হয়, তা নিশ্চিত করার জন্য বঙ্গবন্ধু কর্মকর্তাদের নির্দেশ দেন। বঙ্গবন্ধু পাটের গুদাম ও বেলিং কেন্দ্রগুলো পরিদর্শনের পর বেরিয়ে আসার সময় শ্রমিক ও স্থানীয় জনগণ অভিযোগ করেন, মার্কেটিং করপোরেশনের কর্মকর্তারা গত তিন দিনে বিপুল পরিমাণ পাট নদীতে ফেলে দিয়েছেন এবং কিছু পরিমাণ পাট করপোরেশনের প্রাঙ্গণ থেকে অন্যত্র সরিয়ে ফেলা হয়েছে।

এই অভিযোগের পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু গুদামগুলোতে ও সংরক্ষণের পদ্ধতি সম্পর্কে সচেতনতা তৈরির নির্দেশ দেন।

খবরে প্রকাশ, বঙ্গবন্ধু আদমজী জুটমিল আকস্মিকভাবে পরিদর্শনে যাওয়ার পর এসব কর্মকর্তাকে চাকরিচ্যুত করা হয়।  

দৈনিক ইত্তেফাক, ৪ ডিসেম্বর ১৯৭৩

সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে  মাজার জিয়ারত বঙ্গবন্ধুর

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরের দিন (৪ ডিসেম্বর) হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মাজার জিয়ারত করবেন। সোহরাওয়ার্দীর দশম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে কোরআনখানি এবং খতম শুরু হয়। সেদিন সকাল সাড়ে সাতটায় মাজারে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনী মরহুমের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবে। বঙ্গবন্ধু সেখানে উপস্থিত থাকবেন। ঢাকা মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে স্বেচ্ছাসেবক বাহিনীর সব থানা প্রধান, উপ-প্রধান. বিভিন্ন ইউনিয়নের স্বেচ্ছাসেবকদের নিয়ে সকালে মাজারে উপস্থিত থাকার আহ্বান জানানো হয়।

যথাযোগ্য মর্যাদায় জাতীয় দিবস পালনের আহ্বান

বাংলাদেশ গণঐক্যজোট ও এর সঙ্গে সম্পর্কযুক্ত সংগঠনগুলোর এক যৌথ সভায় ১৯৭৩ সালের ডিসেম্বর মাসে দেশব্যাপী যথাযোগ্য মর্যাদা ও বিপুল উদ্দীপনার মধ্য দিয়ে জাতীয় দিবস পালনের আহ্বান জানানো হয়। বিপিআই জানায় যে গণঐক্যজোটের আহ্বায়ক জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দিবসটি উদযাপনের জন্য একটি ব্যাপক ও গণমুখী কর্মসূচি দেওয়া হয়। সভায় দিনটিকে সাফল্যমণ্ডিত করার উদ্দেশে ওইদিন সকালে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে, হাট-বাজারে, গ্রামে, বেসরকারি বাসভবনে জাতীয় পতাকা উত্তোলনসহ বেশ কিছু কর্মসূচি পালনের নির্দেশনা দেওয়া হয়।

ডেইলি অবজারভার, ৪ ডিসেম্বর ১৯৭৩

জাপান আরও সাহায্য দিতে পারে

জাপানি পার্লামেন্টারি দলের প্রধান ফুজি বলেন, ‘জাপান শুধু যমুনা নদীর ওপর সেতু তৈরি করবে না, উভয় দেশের জনগণের মধ্যে সৌহার্দ্যের সেতুবন্ধন রচনার প্রচেষ্টা চালাবে।’ এদিন এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘জাপান বাংলাদেশকে প্রতিশ্রুত অর্থ সাহায্য ছাড়াও জরুরি ভিত্তিতে আরও সাহায্যের ব্যাপারে বিবেচনা করছে।’ জাপান ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক লেনদেন ও সহযোগিতার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানোর জন্য জাপান শিল্প ও বণিক সমিতির চেয়ারম্যান উচ্চ ক্ষমতাসম্পন্ন অর্থনৈতিক দল ১৯৭৪ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ সফর করবেন। যমুনা সেতু নির্মাণ প্রকল্পটি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ফুজি বলেন, ‘জাপানি বিশেষজ্ঞরা এ প্রকল্পের পূর্ণাঙ্গ জরিপের জন্য তিন বছর পরীক্ষা-নিরীক্ষা চালাবে এবং এই সার্ভের জন্যে প্রথম অর্থনৈতিক বছরে তিন লাখ ডলার খরচ হবে।’

/এপিএইচ/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
যাত্রীর পেট থেকে বের হলো ৩ স্বর্ণের বার
যাত্রীর পেট থেকে বের হলো ৩ স্বর্ণের বার
গণকমিশনের আয়-ব্যয়ের অনুসন্ধান করতে হবে: জাপা মহাসচিব
গণকমিশনের আয়-ব্যয়ের অনুসন্ধান করতে হবে: জাপা মহাসচিব
অভিবাসী কর্মীদের নিরাপদ সঞ্চয়ের পথ তৈরি করতে হবে: প্রবাসী কল্যাণমন্ত্রী
অভিবাসী কর্মীদের নিরাপদ সঞ্চয়ের পথ তৈরি করতে হবে: প্রবাসী কল্যাণমন্ত্রী
ইসলামিক ফাউ‌ন্ডেশ‌নের উপপরিচালকের বিরুদ্ধে ধর্ষণ মামলা
ইসলামিক ফাউ‌ন্ডেশ‌নের উপপরিচালকের বিরুদ্ধে ধর্ষণ মামলা
এ বিভাগের সর্বাধিক পঠিত