X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর অভিনন্দনের জবাবে কোসিগিন

উদিসা ইসলাম
০৭ ডিসেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ২২:১৫

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ৭ ডিসেম্বরের ঘটনা।)

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু আশা প্রকাশ করেন যে বাংলাদেশ ও সোভিয়েত ইউনিয়নের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দুই দেশের জনগণের মঙ্গল ও বিশ্ব শান্তি সংঘ করার স্বার্থে দ্রুত দৃঢ় হবে। মহান অক্টোবর বিপ্লবের ৫৬তম বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রেরিত আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দনের জবাবে এক বার্তায় বঙ্গবন্ধুর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন কোসিগিন। বাসস এ সংবাদ জানায়।

 

মন্ত্রীদের দফতর পুনর্বণ্টন

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মন্ত্রিসভার সদস্যদের মধ্যে দফতরসমূহ পুনর্বণ্টন করেন। সেই সঙ্গে তিনি প্রতিমন্ত্রীর দায়িত্ব নির্ধারণ করে দেন। পুনর্গঠিত দফতরগুলো হচ্ছে প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান মন্ত্রিসভা (মন্ত্রণালয় মন্ত্রিসভা বিভাগ), সংস্থাপন বিভাগ, প্রতিরক্ষা পরিকল্পনা সাহায্য ও পুনর্বাসন, তথ্য প্রতিমন্ত্রী আব্দুল মমিন, তাহের উদ্দিন ঠাকুর—তথ্য ও বেতার, সৈয়দ নজরুল ইসলাম—শিল্প বিভাগ ও রাষ্ট্রায়ত্ত শিল্প বিভাগ, প্রতিমন্ত্রী অধ্যাপক নুরুল ইসলাম—রাষ্ট্রায়ত্ত শিল্প বিভাগ, অধ্যাপক শাহজাদা আব্দুল মালেক খান—শিল্প বিভাগ (ক্ষুদ্র ও কুটির শিল্প), তাজউদ্দিন আহমেদ—অর্থ মন্ত্রণালয় এবং খন্দকার মোশতাক আহমেদ—বন্যা নিয়ন্ত্রণ ও প্রাণিসম্পদ উন্নয়ন।

দৈনিক বাংলা, ৮ ডিসেম্বর ১৯৭৩

বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের আহ্বান

১৬ ডিসেম্বর জাতীয় দিবসকে দেশব্যাপী যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার সঙ্গে উদযাপনের জন্য ঐক্যজোটের নেতারা দেশবাসীর প্রতি আহ্বান জানান। এদিন সংবাদপত্র প্রদত্ত এক বিবৃতিতে তারা বলেন, বহু রক্ত ও ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতার দুই বছর পরও দুর্নীতিবাজ, মুনাফাখোর, মজুতদার, চোরাকারবারিরা জনতার মুখের গ্রাস, পরিধানের কাপড় কেড়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছে। এ ছাড়া সাম্রাজ্যবাদী শক্তি চীন ও পাকিস্তানের দুশমনি এখনও বন্ধ হয়নি। কাজেই শহীদদের আশা-আকাঙ্ক্ষাকে সফল করবার জন্য, দেশকে দুর্নীতিমুক্ত, শোষণমুক্ত সুন্দর ও সমৃদ্ধশালী সোনার বাংলা গঠন করে এই দিনে শপথ গ্রহণের জন্য জনগণের প্রতি নেতারা আহ্বান জানান।

বাংলাদেশে গণ-ঐক্যজোট কেন্দ্রীয় কার্যালয়ের সকল প্রগতিশীল রাজনৈতিক দল, ছাত্র-যুব মহিলা সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানসমূহের নেতারা এক যৌথসভায় ১৬ ডিসেম্বর বিজয় দিবসকে সাফল্যজনকভাবে পালনের জন্য সাব-কমিটি গঠন করে। কমিটিগুলো হচ্ছে প্ল্যাকার্ড ও ফেস্টুন নির্মাণ সাব-কমিটি, শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়ন কমিটি, শহীদ বুদ্ধিজীবী পরিবারের সঙ্গে যোগাযোগ ও নিমন্ত্রণ জ্ঞাপন আলোচনা সাব-কমিটি।

 

ভারত মহাসাগর শান্তি এলাকা ঘোষিত

ভারত মহাসাগরকে শান্তির এলাকা রূপে স্বীকার করে নেওয়ার জন্য জাতিসংঘ বিশ্বের সকল দেশের প্রতি আহ্বান জানায়। ভারত মহাসাগরকে শান্তির এলাকায় স্বীকার করার ওপর উত্থাপিত একটি প্রস্তাবের ওপর এই দিন সাধারণ পরিষদে ভোটাভুটি হয়। প্রস্তাবটির পক্ষে ৯৫টি ভোট পড়ে। বিপক্ষে একটিও ভোট পড়েনি। এতে দুই প্রধান বৃহৎ শক্তি অনুপস্থিত ছিল। ৩৫টি দেশ ভোটদানে বিরত ছিল। সাধারণ পরিষদে প্রস্তাবটি উত্থাপন করেছিল।

সাধারণ পরিষদের প্রধান রাজনৈতিক কমিটি ভারত মহাসাগরে বৃহৎ শক্তিবর্গের উপস্থিতির সঠিক চিত্রের ওপর একটি তথ্যনির্ভর বিবৃতি প্রদানের জন্য মহাসচিব ওয়ার্ল্ডহেইমের কাছে আবেদন জানায়। সাধারণ পরিষদে প্রস্তাবটি পাস হয়ে যাওয়ার পর সেটা কার্যকর করার পদক্ষেপ নিতে সুপারিশ করার জন্য রাজনৈতিক কমিটি জাতীয় কমিটির ওপর দায়িত্ব দেয়। প্রস্তাবেই এই দায়িত্বের উল্লেখ রয়েছে।

ডেইলি অবজারভার, ৮ ডিসেম্বর ১৯৭৩

দীর্ঘমেয়াদি সাহায্য দেবে ইউনিসেফ

বাংলাদেশ সরকার ও জাতিসংঘ শিশু তহবিলের একটি মৌলিক চুক্তি স্বাক্ষর হয়। প্রকাশিত এক সরকারি হ্যান্ডআউটের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়, চুক্তিটিতে বাংলাদেশকে ইউনিসেফের দীর্ঘমেয়াদি সাহায্য দান এবং কতগুলো ক্ষেত্রে বাংলাদেশ সরকার এবং এই সংস্থা পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করবে, সেটার উল্লেখ আছে। বাংলাদেশ সরকারের পক্ষে পররাষ্ট্র দফতরের ডিরেক্টর জেনারেল আহসান ও জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ডেভিস ইউনিসেফের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক