X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক কাঠামো সম্পর্কে আরও তথ্য চেয়েছে ঢাকা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ জুন ২০২২, ১৫:৫৮আপডেট : ০৩ জুন ২০২২, ১৮:২৯

ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক (আইপিইএফ) সম্পর্কে আরও তথ্য চেয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (২ জুন) ওয়াশিংটনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে উচ্চ পর্যায়ের দ্বিতীয় অর্থনৈতিক আলোচনায় এ বিষয়ে তথ্য চাওয়া হয়।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং মার্কিন পররাষ্ট্র দফতরের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি এবং পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি হোসে ডব্লিউ ফার্নান্দেজ বৈঠকে সহ-সভাপতিত্ব (কো-চেয়ার) করেন। দিনব্যাপী বৈঠক শেষে একটি যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, স্বাধীন, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ এবং নিরাপদ ইন্দো-প্যাসিফিক বিষয়ে উভয় দেশ একই ধারণা পোষণ করে। মে মাসে যাত্রা শুরু হওয়া আইপিইএফ সম্পর্কে বৈঠকে বাংলাদেশকে অবহিত করে যুক্তরাষ্ট্র। এর উত্তরে বাংলাদেশ সাপ্লাই চেইন এবং ডিকার্বোনাইজেশন পিলার সম্পর্কে আরও তথ্য জানতে চায়।

এছাড়া সমুদ্র সম্পদ আহরণ এবং সুনীল অর্থনীতি উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্রের কাছে কারিগরি সহায়তা চেয়েছে বাংলাদেশ।

অবকাঠামো অর্থায়ন

যুক্তরাষ্ট্রের ডেভেলপমেন্ট ফাইন্যান্সিং করপোরেশন (ডিএফসি) বিভিন্ন দেশের অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ করছে। কিন্তু শ্রম পরিস্থিতির কারণে বাংলাদেশের অর্থায়ন করতে পারে না সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন ধরনের অবকাঠামো প্রকল্পে ডিএফসি তহবিল থেকে অর্থ পাওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ। এর উত্তরে যুক্তরাষ্ট্র থেকে বলা হয় বিষয়টি তারা বিবেচনা করবে। একইসঙ্গে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) যে রোডম্যাপ বাংলাদেশ বাস্তবায়ন করছে সেটির বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করে যুক্তরাষ্ট্র।

শ্রম সংস্কার এবং আইএলও রোডম্যাপ বাস্তবায়নের যে ধরনের পদক্ষেপ দ্রুততার সঙ্গে নেওয়া হবে এবং অন্যান্য বিষয়, যেমন- শ্রমিকদের সংগঠন এবং ট্রেড ইউনিয়ন করার অধিকার উন্নয়ন করারও প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ।

এদিকে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, উপদেষ্টা সালমান রহমান অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার ক্ষেত্রে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে এবং জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করেন।

মার্কিন বাজারে বাংলাদেশের পণ্যের অগ্রাধিকার প্রবেশ, পণ্য উৎপাদনে এবং টেকনোলজি ট্রান্সফারের ক্ষেত্রে অধিকতর মার্কিন বিনিয়োগ এবং অবকাঠামোগত উন্নয়নে ইন্টারন্যাশনাল ডিএফসি) অর্থায়নের জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি মার্কিন বিনিয়োগকারীদের জন্য একক অর্থনৈতিক অঞ্চল স্থাপনের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান পুনর্ব্যক্ত করেন। একইসঙ্গে বাংলাদেশের বিপুল সংখ্যক ফ্রিল্যান্সারদের সুবিধা গ্রহণ করে হাইটেক পার্কে বিনিয়োগ করার জন্য মার্কিন তথ্যপ্রযুক্তি বিষয়ক কোম্পানিগুলোকে উৎসাহিত করেন।

উভয় পক্ষ জলবায়ু পরিবর্তন, নবায়নযোগ্য শক্তি, সমুদ্র এবং সুনীল অর্থনীতি, কোভিড-১৯, পর্যটন ও হসপিটালিটি এবং বেসামরিক বিমান চলাচলের বিষয়ে সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করে। বাংলাদেশ ঢাকা ও নিউ ইয়র্কের মধ্যে সরাসরি ফ্লাইট পুনরায় চালু করার বিষয়ে মার্কিন সরকারকে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ করে। উভয় দেশের প্রতিনিধিরা দ্রুত ফ্লাইট পুনরায় চালু করার জন্য একযোগে কাজ করার ব্যাপারে সম্মত হন।

আলোচনায় দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির বিষয়ে উভয় পক্ষ একমত পোষণ করে। এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাংলাদেশের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের ভিসা প্রক্রিয়া ত্বরান্বিত করতে যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করেন।

উভয় পক্ষ ২০২৩ সালে ঢাকায় সুবিধাজনক সময়ে তৃতীয় অর্থনৈতিক আলোচনা আয়োজন করতে সম্মত হয়। 

বাংলাদেশের প্রতিনিধি দলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, শফিউল ইসলাম মহিউদ্দিন, বেগম শামসুন নাহার, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সহিদুল ইসলামসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

/এসএসজেড/ইউএস/এমওএফ/ 
সম্পর্কিত
দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তি নিয়ে সৌদি যুবরাজের সঙ্গে সুলিভানের বৈঠক
গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদনির্বাচনে প্রভাব ফেলবে না মার্কিন শিক্ষার্থীদের বিক্ষোভ
ডক্টরেট ডিগ্রি পেলো বিড়াল!
সর্বশেষ খবর
স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে চলেছে রকমারি ডট কম
স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে চলেছে রকমারি ডট কম
বিছানায় পড়ে ছিল স্ত্রীর লাশ, ঘরের আড়ায় ঝুলছিলেন স্বামী
বিছানায় পড়ে ছিল স্ত্রীর লাশ, ঘরের আড়ায় ঝুলছিলেন স্বামী
রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ
রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ
সংসদীয় কমিটির তোপের মুখে টেলিটক
সংসদীয় কমিটির তোপের মুখে টেলিটক
সর্বাধিক পঠিত
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
কান উৎসব ২০২৪এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...