X
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩
১৩ মাঘ ১৪২৯

প্রধানমন্ত্রীর সম্মতি পেলে এ মাসেই ৫০ মসজিদ উদ্বোধন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ ডিসেম্বর ২০২২, ১৯:৫৬আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ২০:২২

চলতি মাসে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন হতে পারে। প্রধানমন্ত্রীর সম্মতি পেলে এ মাসের শেষ সপ্তাহে এসব মডেল মসজিদ উদ্বোধন হবে। এছাড়া আগামী ফেব্রুয়ারি মাসের শেষদিকে আরও ৫০টি মডেল মসজিদ উদ্বোধনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিটি উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের অগ্রগতি প্রতিবেদন বৈঠকে তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, ২০২১ সালের ১০ জুন ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করা হয়। নির্মাণকাজ চলছে আরও ২৮৬টির। প্রধানমন্ত্রীর সম্মতি পেলে ডিসেম্বরের শেষ সপ্তাহে আরও ৫০টি মসজিদ উদ্বোধন করা হবে। আরও ৫০টি মডেল মসজিদ আগামী বছরের ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে উদ্বোধন করা হবে।

প্রতিবেদনে ২৮৬টি মডেল মসজিদ নির্মাণকাজের বাস্তব অগ্রগতি তুলে ধরা হয়। এতে বলা হয়, ভিতের কাজ চলমান আছে ৮৯টির, গ্রেডবিমের ঢালাই হয়েছে আটটির, নিচতলার কলাম ঢালাই হয়েছে ৪৭টির, প্রথম তলার ছাদ ঢালাই হয়েছে ৪২টির, দ্বিতীয় তলার ছাদ ঢালাই হয়েছে ২৯টির, তৃতীয় তলার ছাদ ঢালাই হয়েছে ৫৯টির ও চতুর্থ তলার ছাদ হয়েছে ১২টির।

এদিকে কমিটির আগের বৈঠকে সৌদি আরবে হাজিদের তদারকির দায়িত্বে থাকা কর্মকর্তাদের প্রশিক্ষণ না থাকা এবং প্রয়োজনে পাওয়া না যাওয়াসহ নানা অভিযোগ তোলা হয়েছে। পরে কমিটি ভবিষ্যতে হাজিদের তদারকির জন্য প্রশিক্ষণ দিয়ে এবং কাজের অভিজ্ঞতা যাচাই করে পাঠানোর সুপারিশ করে।

বৈঠকে অগ্রগতি প্রতিবেদনে বলা হয়েছে, প্রশিক্ষণ নির্দেশিকা প্রণয়নের জন্য সাত সদস্যের কমিটি করা হয়েছে। কমিটির কাজ চলমান রয়েছে। একই প্রতিবেদনে হজ ব্যবস্থাপনার সুবিধার্থে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে পৃথক বিভাগের সুপারিশ করেছিল সংসদীয় কমিটি। এ সুপারিশ আলোচনা ও পর্যালোচনা পর্যায়ে রয়েছে বলে মন্ত্রণালয় জানায়। কার্যক্রম গৃহীত হলে পরবর্তী সময়ে কমিটিকে জানানো হবে।

এর আগের বৈঠকে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ের স্বেচ্ছাসেবক হিসাবে যারা দায়িত্ব পালন করেন তারা প্রশিক্ষিত নন এবং প্রয়োজনে কাউকে পাওয়া যায় না। তিনি মক্কা ও মদিনা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের যেসব ছাত্র আছেন তাদের প্রাধান্য দেওয়া যেতে পারে বলে মনে করেন।

ঊর্ধ্বতন কর্মকর্তাকে হজে পাঠাতে হয়, তাদের যেন কোনও ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করা হয় সে অনুরোধ তিনি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন বলে বৈঠকে জানান নজিবুল বশর মাইজভান্ডারি। তিনি বলেন, সরকারকে হজের খরচ দিতে হয়। আবার ওখানে সরকারি রেট অনুযায়ী পেমেন্ট করতে হয়। যারা হজ করতে ইচ্ছুক তাদের হজে পাঠানো হয়।

স্বাস্থ্যকর্মী যাদের পাঠানো হয় তাদের সেবা কার্যক্রম সঠিকভাবে পাওয়া যায়নি। সেখানে শ্বাসকষ্টের রোগী বেশি থাকলেও একজন চিকিৎসকও ছিল না ওই রোগের। কেমিস্ট নিয়ে যাওয়া হয়েছে। যারা চিকিৎসা সেবা দেওয়ার উপযুক্ত নয়, এরকম অনেক ক্যাটাগরির লোক নেওয়া হয়েছে।

সঠিকভাবে হাজিদের থাকা-খাওয়া এবং স্বাস্থ্যসেবা দেওয়ার বিষয়ে হজযাত্রীদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্য নির্দেশিকা তৈরির জন্য ১০ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে বলে বৃহস্পতিবারের বৈঠকে জানানো হয়।

হজের সময় যেসব এজেন্সি এক কিলোমিটারের মধ্যে বাড়িভাড়া করার নির্দেশনা মানেনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে।

কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি, শওকত হাচানুর রহমান (রিমন),  মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ্, জিন্নাতুল বাকিয়া ও মোসা. তাহমিনা বেগম অংশ নেন।

/ইএইচএস/এফএস/এমওএফ/
সর্বশেষ খবর
মধ্যরাতে উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রীদের অবস্থান
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়মধ্যরাতে উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রীদের অবস্থান
কাভার্ডভ্যানের চাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত
কাভার্ডভ্যানের চাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত
পশ্চিমবঙ্গে বিজেপির টার্গেট ১৩ মুসলিম অধ্যুষিত আসন
পশ্চিমবঙ্গে বিজেপির টার্গেট ১৩ মুসলিম অধ্যুষিত আসন
সারাদেশে যুব মজলিসের বিক্ষোভ: মামুনুল হকের মুক্তি দাবি
সারাদেশে যুব মজলিসের বিক্ষোভ: মামুনুল হকের মুক্তি দাবি
সর্বাধিক পঠিত
বিয়ে করে বিপাকে অভিনেতা তৌসিফ!
বিয়ে করে বিপাকে অভিনেতা তৌসিফ!
উপহার পেয়েছিলেন মাত্র চারটি, এখন তাদের ছাগল-ভেড়া ৬৩টি
উপহার পেয়েছিলেন মাত্র চারটি, এখন তাদের ছাগল-ভেড়া ৬৩টি
রাজধানীতে বিক্রি হচ্ছে জমজমের পানি
রাজধানীতে বিক্রি হচ্ছে জমজমের পানি
কলকাতার দেয়ালে দেয়ালে তাসনিয়া: ফারিণের পাশে দাঁড়ালেন প্রসেনজিৎ
কলকাতার দেয়ালে দেয়ালে তাসনিয়া: ফারিণের পাশে দাঁড়ালেন প্রসেনজিৎ
প্রধানমন্ত্রী কুমিল্লা নামেই বিভাগ দিন: এমপি বাহার
প্রধানমন্ত্রী কুমিল্লা নামেই বিভাগ দিন: এমপি বাহার