X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

দুর্ঘটনা কমাতে কমগতির মোটরসাইকেলে নজর সরকারের

মাহফুজ সাদি
২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০০আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০০

এশিয়ার দেশে দেশে দুই ধরনের মোটরসাইকেলের ব্যবহার বেশি দেখা যায়। একটি দ্রুতগতির স্পোর্টি মোটরসাইকেল, যা দুর্ঘটনাপ্রবণ। অপরটি অপেক্ষাকৃত কমগতির স্কুটি মোটরসাইকেল, যা তুলনামূলক নিরাপদ। এই দুটির মধ্যে অন্যান্য দেশে স্কুটির সংখ্যা সবচেয়ে বেশি দেখা গেলেও বাংলাদেশে তার উল্টো চিত্র। দেশে সর্বত্র স্পোর্টির দেখা গেলেও স্কুটির দেখা মেলে কালেভদ্রে। এমতাবস্থায় সড়ক দুর্ঘটনা ও হতাহতের ঘটনা কমাতে স্পোর্টির বদলে স্কুটির ব্যবহার বাড়াতে চাইছে সরকার। সেই সঙ্গে মোটরসাইকেল উৎপাদন, সংযোজন, আমদানি,বিপণন ও রেজিস্ট্রেশন, মালিকানা বদলি এবং চলাচল নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণের মাধ্যমে সড়ক দুর্ঘটনা হ্রাস করতে, নিরাপদ ব্যবহার ও অপেক্ষাকৃত কম ঝুঁকিপূর্ণ বাইক ব্যবহারে উৎসাহিত করতে এবং চালকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে একটি নীতিমালা করা হচ্ছে। এরইমধ্যে ‘মোটরসাইকেল চলাচল নীতিমালা-২০২৩’ নামে একটি খসড়াও করা হয়েছে। এতে স্কুটির প্রসার ঘটানো এবং স্পোর্টির ব্যবহার কমানোর কথা বলা হয়েছে। এটি বাস্তবায়নে বিভিন্ন নির্দেশনা উল্লেখ করা হয়েছে, যা শিগগিরই চূড়ান্ত অনুমোদন পেতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

নীতিমালায় ‘স্পোর্টি মোটরসাইকেল’ বলতে দ্রুতগতির বাইককে বোঝানো হয়েছে, যেটির আসন গতির সঙ্গে ভারসাম্য রক্ষার সুবিধার্থে কিছুটা কৌণিকভাবে তৈরি। ‘স্কুটি মোটরসাইকেল’ হচ্ছে— আরামদায়ক, জ্বালানি সাশ্রয়ী, অপেক্ষাকৃত কমগতির এবং সহজে নিয়ন্ত্রণ উপযোগী, যার আসন সাধারণত ভূমির সমান্তরাল। সাম্প্রতিক সময়ে মোটরসাইকেলের চলাচল বহুগুণে বৃদ্ধি পাওয়ায় অধিকাংশ দুর্ঘটনা এবং হতাহতের জন্য বাইক দুর্ঘটনাকে দায়ী করা হয়েছে নীতিমালায়।

এর পেছনে মোটরসাইকেলের বেপরোয়া প্রতিযোগিতার মনোভাব, গতি বাড়ানোর প্রবণতা, ঝুঁকি সম্পর্কে ধারণা না থাকা, আইন পালনে অনীহা এবং চলন্ত অবস্থায় মোবাইল ফোন ব্যবহারের কথা বলা হয়েছে। ফলে বিদ্যমান সড়ক নিরাপত্তা অবস্থার উন্নতির জন্য মোটরসাইকেল চলাচলে নিয়ন্ত্রণের পথে হেঁটেছে সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

স্পোর্টির বদলে স্কুটিতে জোর

খসড়া নীতিমালায় বলা হয়েছে, মোটরসাইকেল উৎপাদন, সংযোজন, আমদানি পর্যায়ে স্কুটি জনপ্রিয় করতে শুল্ক সুবিধা এবং স্পোর্টির শুল্ক বৃদ্ধি করা। ব্যবহারকারীদের উৎসাহিত করতে স্কুটি ব্যবহারের সুফল উল্লেখ করে প্রচারণা চালানো।

সংশ্লিষ্টরা বলছেন, প্রতিবেশী ভারত ও ভিয়েতনামসহ এই অঞ্চলের বিভিন্ন দেশে মোটরসাইকেলের ব্যবহার সবচেয়ে বেশি, যার অধিকাংশই স্কুটি। ফলে ওই দেশগুলোতে অনুপাতিক হারে মোটরসাইকেল চলাচল বেশি হলেও দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা কম। এর ঠিক বিপরীত চিত্র বাংলাদেশে। এখানে জনসংখ্যার হিসাবে বাইক কম থাকলেও দুর্ঘটনা ও প্রাণহানি- দু’টোই বেশি।

সাম্প্রতিক এক গবেষণার তথ্যমতে, সাড়ে ৯ কোটি মানুষের ভিয়েতনামে মোটরসাইকেল প্রায় ৫ কোটি। এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক স্কুটি রয়েছে। বাংলাদেশে ১৭ কোটি মানুষের ক্ষেত্রে এ সংখ্যা প্রায় ৪০ লাখ। আবার ১০ হাজার বাইকের বিপরীতে দুর্ঘটনায় এদেশে ২৮ জনের মৃত্যু হলেও ভিয়েতনামে মাত্র ৪ জন, ভারতে ৯ জন।

বিশ্বব্যাংকের সহায়তায় ২০২১ সালে একটি গবেষণা করে বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট। এতে মোটরসাইকেল বেশি চলাচল করা ১৬টি দেশের মধ্যে দেখা যায়, বাইকজনিত দুর্ঘটনায় মৃত্যুর তালিকায় সবার শীর্ষে বাংলাদেশ। গবেষণার ফল বলছে, বছরে এদেশে প্রতি ১০ হাজার মোটরসাইকেলের বিপরীতে দুর্ঘটনায় ২৮ দশমিক ৪ জন মারা যাচ্ছেন। এদের প্রায় ৪০ শতাংশের বয়স ২৪-৩০ বছরের মধ্যে।

খসড়া নীতিমালা নিয়ে কাজ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক শাহনেওয়াজ হাসনাত-ই-রাব্বি। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাংলাদেশের তুলনায় এই অঞ্চলের অন্যান্য দেশে স্পোর্টির চেয়ে স্কুটির ব্যবহার অনেক বেশি। এতে ওইসব দেশে দুর্ঘটনা ও হতাহতের সংখ্যাও কম। বাংলাদেশে এর উল্টো চিত্র।’

তার মতে, দেশে স্কুটির বদলে স্পোর্টির ব্যবহার বাড়ার পেছনে গতিবেগের সঙ্গে একটা সম্পর্ক রয়েছে। স্পোর্টির ব্যবহারকারীদের মধ্যে সিংহভাগই যুবক, তাদের মধ্যে রেসিং প্রবণতা কাজ করে। আর স্কুটিকে আগে নারীর বাহন মনে করা হতো। এই ভুল ধারণাটি পরিবর্তন হচ্ছে। এর সঙ্গে মানুষের আর্থ-সামাজিক অন্যান্য কারণেও মোটরসাইকেলের দুটি ধরনের ব্যবহারকারীর মধ্যে বিরাট পার্থক্য তৈরি হয়েছে। এর ফলে দুর্ঘটনা ও হতাহত দুটোই বেড়েছে। এ থেকে উত্তরণে স্পোর্টির বদলে স্কুটির দিকে যাওয়া উচিত।

শাহনেওয়াজ হাসনাত-ই-রাব্বি বলছেন, ইনজেনারেল স্কুটি ডিজাইনই করা হয় কমগতির জন্য, কম দূরত্বে নিরাপদ যাতায়াতের জন্য। আর স্পোর্টির ডিজাইনটা এর ঠিক বিপরীত। সে কারণ ফাঁকা রাস্তায় যেখানে স্পোর্টিতে ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটার গতি তোলা হচ্ছে, সেখানে স্কুটিতে ৪০-৫০ কিলোমিটারে থাকছে। শহরে কেবল মোটরসাইকেল নয়, সব গাড়িরই সর্বোচ্চ ৩০ কিলোমিটার গতিতে চলাচল করার কথা। নীতিমালাতেও শহরাঞ্চলে মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৩০ কি.মি. রাখার কথা বলা হয়েছে। সবমিলিয়ে আমরা স্পোর্টি নয়, স্কুটিকেই সাজেশ করবো।

বিক্রয় ও রেজিস্ট্রেশন, মালিকানা বদলিতে নিয়ন্ত্রণ

এ ক্ষেত্রে নীতিমালায় বলা হয়েছে, মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্সধারী ব্যক্তি ছাড়া কারও কাছে বিক্রয় করতে পারবে না ডিলার, এজেন্ট, আমদানীকারক ও  উৎপাদনকারী। রেজিস্ট্রেশন ব্যতীত ক্রেতার কাছে মোটরসাইকেল হস্তান্তর করা যাবে না। ড্রাইভিং লাইসেন্স না থাকা কারও নামে রেজিস্ট্রেশন দেওয়া বা মালিকানা বদল করা যাবে না। ক্রেতার কাছে মোটরসাইকেল হস্তান্তরের সময় চালক ও আরোহীর জন্য বিএসটিআই অনুমোদিত মানের ২টি হেলমেট সরবরাহ করতে হবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব আনিসুর রহমানের নেতৃত্বে ৯ সদস্যের কমিটি খসড়া নীতিমালাটি তৈরি করেছে। এতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর ও পুলিশের প্রতিনিধিরা রয়েছেন।

নীতিমালাটি খসড়া থাকায় নাম প্রকাশ না করার শর্তে কমিটির একাধিক সদস্য বাংলা ট্রিবিউনকে বলেন, নানা কারণে মোটরসাইকেলের ব্যবহার বাড়ছে দেশে। এটিকে গণপরিবহনের বিকল্প হিসেবে মনে করতে শুরু করেছেন অনেকে। স্পোর্টির ব্যবহার সবচেয়ে বেশি হওয়ায় দুর্ঘটনা ও হতাহতের ঘটনাও বেড়েছে। এই অবস্থা চলতে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে একটা সময়। সে কারণে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণ নীতিমালা করতে হচ্ছে। এতে কিছু পরিবর্তন আসতে পারে। তবে খুব শিগগিরই এটি চূড়ান্ত অনুমোদন পাবে।

আরও পড়ুন:

শহরে মোটরসাইকেলের সর্বোচ্চ গতি হবে ৩০ কিলোমিটার!

ঈদ-পূজার আগে-পরে ১০ দিন মহাসড়কে বাইক নিষিদ্ধের প্রস্তাব

 

/এপিএইচ/
সম্পর্কিত
ঈদের দিন ঘুরতে বেরিয়ে দুই মোটরসাইকেলের ৪ আরোহীর মৃত্যু
হলো না অফিসে যাওয়া, স্বামীর মোটরসাইকেলে চড়ে ট্রাকচাপায় স্ত্রীর মৃত্যু
নভেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৭৫, আহত ৬০৫ জন: যাত্রী কল্যাণ সমিতি
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি