X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
২ জ্যৈষ্ঠ ১৪৩১

তৃতীয় টার্মিনালে উদ্বোধনী ফ্লাইট ও গ্রাউন্ড হ্যান্ডলিংয়ে বিমান

চৌধুরী আকবর হোসেন
০৭ অক্টোবর ২০২৩, ০০:০১আপডেট : ০৭ অক্টোবর ২০২৩, ০০:২৯

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিং এর কাজ বিমান বাংলাদেশ এয়ারলাইন করতে পারবে না বলে অভিযোগ ছিল অনেকের। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষও (বেবিচক) জাপানি প্রতিষ্ঠানকে গ্রাউন্ড হ্যান্ডলিং করার জন্য নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে। তবে তৃতীয় টার্মিনালের উদ্বোধনের দিন উদ্বোধনী ফ্লাইট বিমানের, আর সেই ফ্লাইটের গ্রাউন্ড হ্যান্ডলিংও করবে বিমান। উদ্বোধনের দিন নিজেদের সক্ষমতার প্রমাণ করতে পুরোপুরি প্রস্তুতির কথা জানালো বিমান কর্তৃপক্ষ।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অত্যাধুনিক তৃতীয় টার্মিনালের সফল লঞ্চিং হবে আজ শনিবার (৭ অক্টোবর)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই টার্মিনালের উদ্বোধন করবেন। আর এ দিন রাষ্ট্রীয় এয়ারলাইন বিমান বাংলাদেশের একটি ফ্লাইট তৃতীয় টার্মিনাল ব্যবহার করে ঢাকা ছেড়ে যাবে। সেই ফ্লাইটের গ্রাউন্ড হ্যান্ডলিংও করবে রাষ্ট্রায়ত্ত এয়ারলাইন।

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল

জানা গেছে, টার্মিনাল উদ্বোধন উপলক্ষে চলছে মহড়া। বোর্ডিং ব্রিজসহ অন্যান্য যন্ত্রপাতি সঠিকভাবে চলছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। উদ্বোধনের দিন বিমানের নেপালগামী একটি ফ্লাইট তৃতীয় টার্মিনাল ব্যবহার করে যাত্রা করবে। ফলে এই টার্মিনালের প্রথম ব্যবহারকারী হচ্ছে রাষ্ট্রায়ত্ত এই এয়ারলাইন। অন্যদিকে তৃতীয় টার্মিনালের উদ্বোধনী ফ্লাইটের গ্রাউন্ড হ্যান্ডলিংও করবে বিমানের কর্মীরা। এজন্য নতুন ইউনিফর্ম প্রবর্তন করেছে বিমান।

জাপানের আর্থিক সহায়তায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ হয়েছে। নির্মাণকাজও করেছে জাপানি প্রতিষ্ঠান। আর এ  বিমানবন্দরের পরিচালনা ও গ্রাউন্ড হ্যান্ডলিং কাজ করতে আগ্রহী জাপান। ২০১৯ সালের ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণকাজের উদ্বোধন করেন। জাপানের মিতসুবিশি ও ফুজিতা এবং কোরিয়ার স্যামসাং-এর এভিয়েশন ঢাকা কনসোর্টিয়ামের (এডিসি) এই টার্মিনালের নির্মাণ কাজ করছে।

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল

সূত্র জানায়, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনালের পরিচালনা এবং  গ্রাউন্ড ও কার্গো হ্যান্ডলিং করতে দেশি-বিদেশি বেশকিছু প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে। তবে জাপানের প্রস্তাবকে ইতিবাচক হিসেবে দেখছে বেবিচক। জাপানের পক্ষ থেকে টার্মিনালের রক্ষণাবেক্ষণ, পরিচালনা করতে ইতোমধ্যে প্রস্তাব এসেছে সরকারের কাছে। জাপানের সহযোগিতায় পিপিপির ভিত্তিতে তৃতীয় টার্মিনালের অপারেশনাল ও হ্যান্ডলিংয়ে কাজ পরিচালনার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে কোন পদ্ধতিতে কাজ হবে, পরিচালন ব্যয় কীভাবে খরচ হবে, আয়ের অর্থ কীভাবে বেবিচক পাবে এ বিষয়ে সমীক্ষা করছে বেবিচক।

এদিকে দেশের সকল আন্তর্জাতিক বিমানবন্দরের গ্রাউন্ড ও কার্গো হ্যান্ডলিং করছে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ  এয়ারলাইন্স। তবে এ কাজে প্রয়োজনীয় দক্ষ জনবল, পর্যাপ্ত যন্ত্রপাতি না থাকা এবং অব্যবস্থাপনার অভিযোগ দীর্ঘদিনের।

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল

সূত্র জানায়, বিমানের আয়ের অন্যতম খাত গ্রাউন্ড হ্যান্ডলিং। বিমানের পরিচালকের (গ্রাহকসেবা)  অধীনে গ্রাউন্ড হ্যান্ডলিং পরিচালিত হয়। আয়ের অন্যতম খাত হলেও গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের জন্য আলাদা কোনও বিভাগ নেই, নেই কোনও পরিচালক, নেই জেনারেল ম্যানেজার।  বিভিন্ন বিভাগের ১৭০০ জন গ্রাউন্ড হ্যান্ডলিংয়ে কাজ করে। বর্তমানে বিমানে গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্ট (জিএসই) থেকে ৪৫০ জন এবং এয়ারপোর্ট সার্ভিসেস (এপিএস) থেকে ১২৫০ জন কাজ করে। সমন্বয় ও কাজের গতি আনতে গ্রাউন্ড হ্যান্ডলিংকে বিএফসিসির মতো স্বতন্ত্র বিভাগে রূপান্তর প্রয়োজন বলে মত সংশ্লিষ্টদের।

বিমানের গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্ট (জিএসই) বহরে বর্তমানে ১৬ ধরনের মটরাইজড ইকুইপমেন্ট রয়েছে। যার মোট সংখ্যা ১৯৮টি। নন-মটরাইজড ইকুইপমেন্ট সর্বমোট ১৩৩৫টি। কন্টেইনার ১২৫০টি ও প্যালেট ৭০০টি রয়েছে। তবে নিজের সক্ষমতা বৃদ্ধি ও যন্ত্রপাতি ক্রয়সহ নানা উদ্যোগ নিয়েছে বিমান। তৃতীয় টার্মিনালে গ্রাউন্ড হ্যান্ডলিং করতে জনবলও নিয়োগ করে প্রশিক্ষণ দিচ্ছে বিমান।

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল

বিমান জানিয়েছে, গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের জন্য বিমানে দক্ষ প্রয়োজনীয় সংখ্যক জনবল রয়েছে। সম্প্রতি ৭৭ জন অপারেটর ও ২৭ জন রক্ষণাবেক্ষণ স্টাফ গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্ট বিভাগে নিয়োগ দেওয়া হয়েছে। এয়ারপোর্ট সার্ভিসেসের জন্য ১০০ জন ট্রাফিক হেলপার নিয়োগ করা হয়েছে। এছাড়া আরও ১০০ জন গ্রাউন্ড সার্ভিস অ্যাসিসটেন্ট নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে। বিমান বহরে ৩৫০টি নন-মটরাইজড ইকুইপমেন্ট ক্রয় করা হয়েছে।  ২০০টি প্যালেট ক্রয় করা হয়েছে। ১০৭টি মটরাইজড ইকুইপমেন্ট ক্রয় প্রক্রিয়াধীন রয়েছে। আরও ৭১টি মটরাইজড ইকুইপমেন্ট ক্রয় পরিকল্পনা রয়েছে।

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. শফিউল আজিম বাংলা ট্রিবিউনকে বলেন, প্রধানমন্ত্রীর উদ্বোধন উপলক্ষে বৃহস্পতিবার (৫ অক্টোবর) দ্বিতীয় দিনের মতো মহড়া অনুষ্ঠিত হয়েছে। এই মহড়ায় নতুন ইউনিফর্মে বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং টিম বিজি ৩৭১ বিমানের গ্রাউন্ড হ্যান্ডেলিং সুসম্পন্ন করেছে। ফ্লাইটটি সকাল ১০টা ১৫ মিনিটে কাঠমুন্ডুর উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. শফিউল আজিম বলেন, বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের অভিজ্ঞতা ৫০ বছরের বেশি। আন্তর্জাতিক স্বীকৃতি ও সব ধরনের লাইসেন্সও বিমানের রয়েছে। তৃতীয় টার্মিনালের জন্য বিমানের টিম পুরোপুরি প্রস্তুত।

ছবি: প্রতিবেদক।

আরও পড়ুন-

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের উদ্বোধন শনিবার

পিপিপিতে চলবে বিমানবন্দরের থার্ড টার্মিনালের পরিচালন-রক্ষণাবেক্ষণ

পদ্মফুলের মতো শাহজালালের তৃতীয় টার্মিনাল, নির্মাণে লাগবে ৪ বছর

শাহজালালে তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর

শাহজালাল বিমান বন্দরের ৩য় টার্মিনাল নির্মাণে আগ্রহী জাপান

/এমএস/
সম্পর্কিত
ডেঙ্গু রোগীর বাড়িসহ এলাকায় সচেতনতা বাড়াতে হবে: মেয়র আতিক
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৯
নিজের বাসায় পড়ে ছিল বৃদ্ধের গলে যাওয়া লাশ
সর্বশেষ খবর
সাবেক এমপি পাপুলের শ্যালিকা ও দুই কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা
সাবেক এমপি পাপুলের শ্যালিকা ও দুই কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা
আমি চাচ্ছিলাম না, দৃশ্যটা শেষ হোক: মেরিল স্ট্রিপ
আমি চাচ্ছিলাম না, দৃশ্যটা শেষ হোক: মেরিল স্ট্রিপ
ডেঙ্গু রোগীর বাড়িসহ এলাকায় সচেতনতা বাড়াতে হবে: মেয়র আতিক
ডেঙ্গু রোগীর বাড়িসহ এলাকায় সচেতনতা বাড়াতে হবে: মেয়র আতিক
গরমে অসুস্থ হয়ে পড়েছে এক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী
গরমে অসুস্থ হয়ে পড়েছে এক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী
সর্বাধিক পঠিত
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
রাজধানীর ফিটনেসবিহীন গাড়ি স্ক্র্যাপ করার সিদ্ধান্ত
রাজধানীর ফিটনেসবিহীন গাড়ি স্ক্র্যাপ করার সিদ্ধান্ত
শিক্ষার্থী ভর্তির টাকা সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ
শিক্ষার্থী ভর্তির টাকা সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ
রণক্ষেত্রে রুশ অগ্রগতি পাল্টে দিতে পারে ইউক্রেন যুদ্ধের গতিপথ
উদ্বিগ্ন হোয়াইট হাউজরণক্ষেত্রে রুশ অগ্রগতি পাল্টে দিতে পারে ইউক্রেন যুদ্ধের গতিপথ