X
বুধবার, ১৫ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১

দেশের যেসব উপজেলা দুর্গম

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ ডিসেম্বর ২০২৩, ১৯:১১আপডেট : ২২ ডিসেম্বর ২০২৩, ১৯:১১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরাপত্তা বিবেচনায় দেশের ২৫টি জেলার ৭৩টি উপজেলাকে দুর্গম ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। যোগাযোগে অসুবিধা ও ভৌগোলিকভাবে বিচ্ছিন্নতার বিবেচনায় ওই ৭৩টি উপজেলাকে চিহ্নিত করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও নির্বাচন কমিশনের (ইসি) পরিকল্পনায় ভোটে এসব এলাকায় বাড়তি নিরাপত্তা দেওয়ার কথা বলা হয়েছে। ভোটের দিন এসব এলাকার ভোট কেন্দ্রে অন্যান্য এলাকার তুলনায় বেশি সংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েনের কথা বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র অনুযায়ী দুর্গম এলাকাগুলো হচ্ছে— কুড়িগ্রামের রৌমারি ও রাজিবপুর; গাইবান্ধার ফুলছড়ি; বগুড়ার সারিয়াকান্দি; সিরাজগঞ্জের চৌহালী, সদর (আংশিক) ও কাজীপুর; বাগেরহাটের শরণখোলা; খুলনার দাকোপ ও কয়রা; বরগুনার পাথরঘাটা ও তালতলী; পটুয়াখালীর রাঙ্গাবালী;  ভোলার মনপুরা; বরিশালের হিজলা, মুলাদী ও মেহেন্দিগঞ্জ; নেত্রকোনার কলমাকান্দা, দুর্গাপুর, খালিয়াজুরী, মদন ও মোহনগঞ্জ; কিশোরগঞ্জের কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম ও নিকলী; জামালপুরের ইসলামপুর; মানিকগঞ্জের হরিরামপুর; ফরিদপুরের চরভদ্রাসন; সুনামগঞ্জের দোয়ারাবাজার, ধর্মপাশা, শাল্লা, জামালগঞ্জ, দিরাই, বিশ্বম্ভরপুর ও তাহেরপুর; হবিগঞ্জের বানিয়াচং, আজমিরীগঞ্জ ও লাখাই; চাঁদপুরের হাইমচর; লক্ষ্মীপুরের রামগতি; নোয়াখালীর হাতিয়া; চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজারের মহেশখালী, কুতুবদিয়া ও টেকনাফ; খাগড়াছড়ির সদর, পানছড়ি, মহালছড়ি, মানিকছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, গুইমারা, লক্ষ্মীছড়ি ও দীঘিনালা; রাঙামাটির সদর, নানিয়ারচর, বরকল, বাঘাইছড়ি, রাজস্থলী, লংগদু, কাউখালী, কাপ্তাই, জুরাছড়ি ও বিলাইছড়ি এবং বান্দরবানের সদর, থানচি, রোয়াংছড়ি, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, রুমা ও লামা।

এদিকে নির্বাচনে দেশের ৭টি জেলার ১২টি সংসদীয় আসনের ১৩টি উপজেলার ৪২টি ইউনিয়ন পরিষদ ও একটি পৌরসভায় কোস্টগার্ড মোতায়েন হবে। সেগুলো হলো— ভোলা-১ আসনের ভোলা সদর উপজেলার রাজাপুর ও কাচিয়া ইউপি; ভোলা-২ আসনের দৌলতখান উপজেলার মদনপুর ও হাজীপুর ইউপি; ভোলা-৩ আসনের তজুমুদ্দিন উপজেলার সোনাপুর ও বড় মলংচর ইউপি; ভোলা-৪ আসনের চরফ্যাশন উপজেলার চর কুকরিমুকরি, মুজিবনগর ও ঢালচর ইউপি এবং মনপুরা উপজেলার মনপুরা ইউপি; বরিশাল-৪ আসনের মেহেন্দিগঞ্জ উপজেলার জাঙ্গালিয়া, মেহেন্দিগঞ্জ, গোবিন্দগঞ্জ, শ্রীপুর ও দড়িরচর খাজুরিয়া ইউপি; নোয়াখালী-৬ আসনের হাতিয়া উপজেলার হরনি ও চানুন্দি ইউপি; পটুয়াখালী-৪ আসনের রাঙ্গাবালী উপজেলার চর বাইশদিয়া; চরমোন্তাজ ও চালিতাবুনিয়া ইউপি; কক্সবাজার-২ আসনের কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ, উত্তর ধুরুং, দক্ষিণ ধুরুং, কৈয়ারবিল, আলি আকবর ডেইল ও লেমসিখালী ইউপি। চট্টগ্রাম-৩ আসনের সন্দ্বীপ উপজেলার সারিকাইত, আজিমপুর, রহমতপুর, মাইটভাঙ্গা ও কালাপানিয়া ইউপি; কক্সবাজার-৪ আসনের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন ইউপি; খুলনা-১ আসনের দাকোপ উপজেলার বাজুয়া, পানখালী, দাকোপ, কৈলাশগঞ্জ, সুতারখালী, কামারখোলা, তিলডাঙ্গা, বানিশান্তা, লাউডোব ইউপি ও চালনা পৌরসভা এবং খুলনা-৬ আসনের কয়রা উপজেলার দক্ষিণ বেদকাশি ইউপি।  

/ইএইচএস/এমএস/
সম্পর্কিত
নির্বিঘ্নে ভোট দিতে পরিবেশ সৃষ্টি করছে নির্বাচন কমিশন: রাশেদা সুলতানা
নির্বাচনি প্রচারে অন্তর্বর্তী জামিন পেলেন কেজরিওয়াল
প্রথম ধাপে কত শতাংশ ভোট পড়েছে জানালো ইসি
সর্বশেষ খবর
বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
কান উৎসব ২০২৪বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
ডানপিঠে দুলু থেকে কিংবদন্তি ফারুক
প্রয়াণ দিবসে স্মরণডানপিঠে দুলু থেকে কিংবদন্তি ফারুক
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
বিমানবন্দর ও টঙ্গী থেকে ৭ ছিনতাইকারী গ্রেফতার
বিমানবন্দর ও টঙ্গী থেকে ৭ ছিনতাইকারী গ্রেফতার