X
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
৪ আষাঢ় ১৪৩১

বাংলাদেশ জেনোসাইডের স্বীকৃতি আদায়ের জন্য ব্রিটিশ সংসদে প্রস্তাব উপস্থাপনের চেষ্টা করা হবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ মার্চ ২০২৪, ০১:০৯আপডেট : ২৬ মার্চ ২০২৪, ০৮:৪৩

পাকিস্তান বাহিনীর হাতে ১৯৭১ সালে বাংলাদেশে সংগঠিত জেনোসাইডের স্বীকৃতি আদায়ের জন্য ব্রিটিশ সংসদে একটি প্রস্তাব উপস্থাপনের জন্য চেষ্ঠা করবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত টম হান্ট। একই সঙ্গে তিনি বাংলাদেশ দূতাবাস এবং বিদেশে অবস্থিত বাংলাদেশীদের সঙ্গে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করবেন।

সোমবার (২৫ মার্চ) গণহত্যা দিবস উপলক্ষ্যে ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত ’রিমেমবারিং দি বাংলাদেশ জেনোসাইড ১৯৭১: দি রোড টু ইন্টারন্যাশনাল রিকগনিশন’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে টম হান্ট ছাড়াও কনসারভেটিভ ফ্রেন্ডস অফ ইন্ডিয়ার প্যাট্রন লর্ড রামি রেঞ্জার, ব্রিটিশ এশিয়ান কনসারভেটিভ লিঙ্কের চেয়ারম্যান লর্ড সুরি, ১৯৭১ সালে কোলকাতায় উদ্বাস্তু ক্যাম্পে নার্স হিসাবে কর্মরত ভ্যাল হার্ডিং, বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক আইন ও মানবাধিকার বিষয়ক প্রফেসর মোহাম্মাদ সাহাবুদ্দিন, মুক্তিযোদ্ধার সন্তান ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর নাজিয়া এম হাবিবসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত টম হান্ট ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়ে যে নৃশংসতা হয়েছিলো সেটির ভুলে যাওয়ার মতো কোনো ঘটনা নয়।

বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম অনুষ্ঠানে পাকিস্তান বাহিনীর হাতে ১৯৭১ সালে বাংলাদেশে সংগঠিত গণহত্যার স্বীকৃতি দেওয়ার জন্য ব্রিটিশ সংসদকে আহবান জানিয়েছেন।

১৯৭১ সালের জুন মাসে একই সংসদে ‘পূর্ব বাংলায় জেনোসাইড বন্ধ করো এবং বাংলাদেশকে স্বীকৃতি প্রদান’ শীর্ষক এক সিদ্ধান্ত প্রস্তাবের গ্রহনের বিষয়টি উল্লেখ করে তিনি তার বক্তব্যে বলেন যে ১৯৭১ সালে বাংলাদেশে জেনোসাইড হয়েছিলো সেটির ডকুমেন্টারি ও চাক্ষুস স্বাক্ষী রয়েছে। কিন্তু এখনো বিশ্ব সেটির স্বীকৃতি দিতে ব্যর্থ হয়েছে।

১৯৭১ সালে যুক্তরাজ্যের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান স্যার পিটার শোর সংসদে তৎকালিন পূর্ব পাকিস্তানে নৃশংসতার নিন্দা জানিয়ে একটি মোশন এনেছিলেন। এর পরপরই একশন বাংলাদেশ আরেকটি পূর্ব বাংলায় জেনোসাইড বন্ধ এবং বাংলাদেশের স্বীকৃতি বিষয়ক একটি মোশন আনে, যেটি ২৩৩জন বিভিন্ন দলের সংসদ সদস্য সমর্থন করেছিলো বলে জানান রাষ্ট্রদূত।

একই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান রো খান্না এবং স্টিভ শ্যাবটের আনা রেজুলেশনের প্রশংসা করে রাষ্ট্রদূত ব্রিটিশ সংসদে এর পুনরাবৃত্তির আহবান জানান।

কনসারভেটিভ ফ্রেন্ডস অফ ইন্ডিয়ার প্যাট্রন লর্ড রামি রেঞ্জার জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য সমর্থন ব্যক্ত করেন।

ব্রিটিশ এশিয়ান কনসারভেটিভ লিঙ্কের চেয়ারম্যান লর্ড সুরি জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতির জন্য একটি প্রস্তাব আনয়নে ব্রিটিশ সংসদ সদস্যদের প্রতি আহবান জানান।

বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক আইন ও মানবাধিকার বিষয়ক প্রফেসর মোহাম্মাদ সাহাবুদ্দিন বলেন জাতিসংঘ যেসব বিষয়কে জেনোসাইড বলে তার সবগুলো ১৯৭১ সালে পূরন করেছে পাকিস্তান আর্মি।

১৯৭১ সালে কোলকাতায় উদ্বাস্তু ক্যাম্পে নার্স হিসাবে কর্মরত ভ্যাল হার্ডিং পুরোনো দিনের কথা মনে করে বলেন যে কিভাবে হাজার হাজার মানসিকভাবে আহত ও পীড়িত মানুষ ভারতে আশ্রয় নিয়েছিলো।

মুক্তিযোদ্ধার সন্তান ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর নাজিয়া এম হাবিব বলেন কিভাবে তাঁর বাবা ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বুদ্ধিজীবিদের হত্যার স্বাক্ষী ছিলেন।

/এসএসজেড/এস/
সম্পর্কিত
দ্বিতীয়বার এভারেস্ট চূড়ায় বৃটিশ বাংলাদেশি আকি রহমান
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক
ইসরায়েলি আগ্রাসনে আল শিফা হাসপাতালে লাশের দুর্গন্ধ
সর্বশেষ খবর
ডিএসসিসির ৬ হাট ও সব ওয়ার্ড থেকে কোরবানির বর্জ্য অপসারণের দাবি
ডিএসসিসির ৬ হাট ও সব ওয়ার্ড থেকে কোরবানির বর্জ্য অপসারণের দাবি
আত্মঘাতী গোলে জিতলো ফ্রান্স
এমবাপ্পের নাক দিয়ে রক্ত ঝরলোআত্মঘাতী গোলে জিতলো ফ্রান্স
ঈদের দ্বিতীয় দিনে যতো সংগীতানুষ্ঠান
ঈদের দ্বিতীয় দিনে যতো সংগীতানুষ্ঠান
ফার্গুসনের ইতিহাস, শেষটা জয়ে রাঙালো নিউজিল্যান্ড
ফার্গুসনের ইতিহাস, শেষটা জয়ে রাঙালো নিউজিল্যান্ড
সর্বাধিক পঠিত
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে?
সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে?
৩ লাখ মুসল্লি নিয়ে গোর-এ শহীদ ময়দানে ঈদ জামাত
৩ লাখ মুসল্লি নিয়ে গোর-এ শহীদ ময়দানে ঈদ জামাত
চাষির গোয়াল থেকে ব্যাংকারের ঘরে, লালবাবুর কোরবানি যাত্রা
চাষির গোয়াল থেকে ব্যাংকারের ঘরে, লালবাবুর কোরবানি যাত্রা
মাংস কেনা-বেচার ঈদ মোহাম্মদপুরে
মাংস কেনা-বেচার ঈদ মোহাম্মদপুরে