X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

আল্লাহর কাছে মাফ চেয়ে দ্রুত বেহেস্তে যাওয়ার ফর্মুলা!

জামাল উদ্দিন
৩১ জুলাই ২০১৬, ১৪:৪৮আপডেট : ৩১ জুলাই ২০১৬, ১৯:১৯

কল্যাণপুরের আস্তানায় তিন জঙ্গি

দীর্ঘদিন পর্যবেক্ষণের পর চরিত্রের দুর্বল দিকগুলো চিহ্নিত করে মূল হোতারা নানা কৌশলে জঙ্গিবাদে জড়িত করে নিচ্ছে তরুণদের। জঙ্গি কর্মকাণ্ড থেকে ফিরে আসা ও গ্রেফতার হওয়া জঙ্গিরা জঙ্গিবাদে সম্পৃক্ত করার বিভিন্ন কৌশল সম্পর্কে তথ্য দিয়েছেন গোয়েন্দাদের। ইসলাম সম্পর্কে যাদের জ্ঞান কম তাদেরই সবচেয়ে বেশি টার্গেট করা হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। এসব তরুণদের অতীত কৃতকর্মের জন্য আল্লাহর কাছে মাফ চেয়ে দ্রুত বেহেস্তে যাওয়ার নানা ফর্মুলা শেখাতে থাকে তারা।

দায়িত্বশীল একটি গোয়েন্দা সূত্র জানায়, জঙ্গি কার্যক্রম থেকে ফিরে এসেছেন, এমন ১০ থেকে ১২ জনকে জিজ্ঞাসাবাদ করে আইনশৃঙ্খলা বাহিনীর একটি গোয়েন্দা সংস্থা। ফিরে আসা তরুণদের সবাই উচ্চবিত্ত পরিবারের সন্তান। তাদের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর সাবেক কর্মকর্তাদের সন্তানরাও রয়েছেন।

ফিরে আসা তরুণরা গোয়েন্দাদের জানান, যারা জঙ্গিদের রিক্রুট করে তারা প্রথমে টার্গেটের দুর্বল দিকগুলো পর্যবেক্ষণ করে। দেখা গেছে, পারিবারিক, সামাজিক কারণ ছাড়াও মাদক গ্রহণসহ নানা কারণে হতাশায় ভুগতে থাকা তরুণদের টার্গেট করা হয়। এরপর তাকে নানা কৌশলে তার পাশে বন্ধুর বেশে তারা সাহায্য-সহায়তার হাত বাড়িয়ে দেয়। এক পর্যায়ে ধর্ম-কর্মের কথা বলে নামাজ পড়াসহ বিভিন্ন ভালো উপদেশ দিতে থাকে। মাদক গ্রহণ কিংবা চরিত্রের খারাপ দিকগুলো বর্জনের কথা বলে আস্থা অর্জন করা হয়। এসব বিষয়ে সংশ্লিষ্ট তরুণের কাছ থেকে পজিটিভ সাড়া পাওয়ার পরই দ্বিতীয় ধাপে তাকে অতীত কৃতকর্মের জন্য আল্লাহর কাছে মাফ চেয়ে দ্রুত বেহেস্তে যাওয়ার নানা ফর্মুলা শেখাতে থাকে।

যেভাবে তরুণদের জঙ্গি বানানো হয় জঙ্গিবাদ থেকে ফিরে আসা কয়েকজন তরুণ গোয়েন্দাদের আরও জানান, দ্বিতীয় পর্যায়ে কেউ বিরূপ প্রতিক্রিয়া দেখালে তাকে ছেড়ে অন্য টার্গেটের দিকে মনোনিবেশ করে জঙ্গি কার্যক্রমে উদ্বুব্ধকারীরা। তারা জানান, ধর্ম সম্পর্কে জ্ঞান কম কিন্তু প্রযুক্তি ও অন্যান্য ক্ষেত্রে উচ্চশিক্ষা রয়েছে তেমন তরুণকেই টার্গেট করা হয়। টার্গেটকৃত তরুণ মোটামুটি নামাজ-রোজা শুরুর পর তাকে নিয়ে যাওয়া হয় সালাফি মতাদর্শের মসজিদগুলোতে। সেখানে নানা বিষয়ে সালাফি মতাদর্শের ধর্মগুরুর বয়ান শোনানো হয়। যে তরুণটি সালাফি মতাদর্শের ধর্মীয় নেতাদের বক্তব্য শুনে উদ্বুদ্ধ হতে থাকে তার পেছনেই বেশি সময় দিয়ে তাদের সালাফি মতাদর্শে দীক্ষিত করা হয়।

সালাফি মতাদর্শে উদ্বুদ্ধ করার পর যখন নিশ্চিত হওয়া যায় যে, তাকে জঙ্গি তৎপরতায় ব্যবহার করা যাবে তখনই তৃতীয় ধাপে তাকে জিহাদের কথা বলে উগ্র জঙ্গিবাদে উদ্বুদ্ধ করা হয়। তখন তাকে বলা হয়, জিহাদ করে সহজে বেহেস্তে যেতে হলে পরিবারের মায়া ত্যাগ করে ‘হিজরত’ করতে হবে। হিজরতে থেকে যে কাজ, তা হলো জিহাদ করার পরবর্তী ধাপই হচ্ছে বেহেশত। মগজ ধোলাইয়ের এ পর্যায়ে তাদের মনে এমন অবস্থার সৃষ্টি হয় যে, রক্তের তৃষ্ণা ছাড়া তাদের মানসিকতায় আর কিছু অবশিষ্ট থাকে না। তখনই তাকে দিয়ে ভিন্ন মতাদর্শের লোকদের হত্যাকাণ্ডে জড়িয়ে ফেলা হয়।

জঙ্গিদের ব্যবহৃত পিস্তল ও ছুরি

গোয়েন্দারা জানান, গুলশান ও শোলাকিয়া হামলা, মাদারীপুরে কলেজ শিক্ষককে হত্যাচেষ্টায় জড়িত তরুণ এবং গত ২৬ জুলাই মঙ্গলবার ভোরে কল্যাণপুরের জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে নিহত ১৬ জঙ্গির দুই-একজন ছাড়া সবাই উচ্চবিত্ত পরিবারের সন্তান। তাদের বেশিরভাগই ইংরেজি মাধ্যম ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছে। তাদের মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও মালেয়েশিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের ছাত্রও ছিল। কয়েকজন রয়েছে মধ্য ও নিম্নবিত্ত পরিবারের সন্তান। কলেজ ও মাদ্রাসার ছাত্রও রয়েছে জঙ্গি দলে।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, জঙ্গিবাদে যারা রিক্রুট করে তারা তরুণদের বিভিন্ন দুর্বল দিকগুলো চিহ্নিত করে। এছাড়া ধর্ম-কর্ম সম্পর্কে কম জানে এমন তরুণকেই তারা টার্গেট করে। ধর্মের বিভিন্ন ভুল ব্যাখ্যা দিয়ে মগজ ধোলাইয়ের পর এসব তরুণের মধ্যে আর বোধ-বুদ্ধি থাকে না। তখনই তাদের হিজরত ও জিহাদের নামে পরিবার থেকে বিচ্ছিন্ন করে জঙ্গি কর্মকাণ্ডে সম্পৃক্ত করা হয়।

/এমএনএইচ/ আপ- এপিএইচ

আরও পড়ুন:

সবাইকে সঙ্গে নিয়ে জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবিলা করবো: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশকে পাকিস্তান-আফগানিস্তান বানাতে দেবো না: আইজিপি

 ‘জঙ্গিবাদ মোকাবিলায় পুলিশ দক্ষতার পরিচয় দিয়েছে’

কল্যাণপুরের জঙ্গি আস্তানায় বৈঠক করেছিল তামিম চৌধুরী!

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ