X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

অনিশ্চয়তায় ৪ হাজারের বেশি হজযাত্রী

শফিকুল ইসলাম
৩১ আগস্ট ২০১৬, ২২:১৬আপডেট : ০১ সেপ্টেম্বর ২০১৬, ১৭:২৮

হজযাত্রী রিপ্লেসমেন্ট, বারকোড ও কোটা জটিলতায় এবারও কিছু হজযাত্রীর হজে যাওয়ায় অনিশ্চিয়তা দেখা দিয়েছে। এখন পর্যন্ত ৪ হাজারের বেশি হজযাত্রীর ভিসা না হওয়ায় এ জটিলতা দেখা দিয়েছে। যদিও হজ এজেন্সি অব বাংলাদেশ হাবের সভাপতি ইব্রাহিম বাহার বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, ‘কোনও সমস্যা হবে না। ৪ হাজার হজযাত্রীর ভিসা করানো যাবে।’ তবে প্রতিবছরের মতো এবারও হয়তো শ’খানেক হজযাত্রী সমস্যায় পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জটিলতা কাটিয়ে কবে সব হজযাত্রীর  ফ্লাইট হবে, হজ অফিস থেকে তা নিশ্চিত হতে না পারায় হজযাত্রীদের মধ্যে চরম অনিশ্চয়তা বিরাজ করছে।

এদিকে এবারও হজ ফ্লাইটের শুরুতেই বিশৃঙ্খলা দেখা দেয়। যে কারণে ১৪টি ফ্লাইট বাতিল করতে হয়েছিল বলে জানিয়েছেন বিমানমন্ত্রী রাশেদ খান মেনন। তবে তিনি এই সংকট কাটিয়ে উঠতে বাড়তি ১৫টি স্লট চেয়ে আবেদন করলে সৌদি সরকার বাংলাদেশকে বাড়তি ১৫টি স্লটই বরাদ্দ করে। ফলে এখন আর কোনও সংকট রদইলো না বলে জানিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘সরকারের ওপর আস্থা রাখুন। ইনশাল্লাহ একজন হজযাত্রীও থাকবেন না। সবাই আল্লাহর ইচ্ছায় হজ করতে যেতে পারবেন।’

ঠিকমতো ভিসা না হওয়া, টিকেট না হওয়া এবং ফ্লাইট বাতিল হওয়া প্রসঙ্গে সরকারি ব্যবস্থাপনাকে দায়ী করেছেন হাবের সভাপতি ইব্রাহিম বাহার। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকারি ব্যবস্থাপনায় অনুমতি না পাওয়া ৪ হাজার ৮০০ হজযাত্রীকে বেসরকারি এজেন্সিগুলোতে ভাগ করে দিতে সময় নিয়েছে ২৮ দিন। এটি কাম্য নয়। ভিসা পেতে বিলম্ব হওয়ায় কিছু ফ্লাইট বাতিল করতে হয়েছে।’ তিনি বলেন, ‘এবার মোট ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রীর মধ্য বেসরকারের ব্যবস্থাপনায় যাবেন ৯১ হাজার ৭৫৮জন। ইতোমধ্যেই ৩৭ হাজার ২০০ যাত্রী বাংলাদেশ বিমানযোগে সৌদি পৌঁছেছেন। সৌদি বিমানযোগে গেছেন ৩৯ হাজার ৪০০ হজযাত্রী। বাকি আছেন ২৫ হাজার। এর মধ্যে ২১ হাজার যাত্রীর টিকেটও সম্পন্ন হয়েছে।’ যে ৪ হাজারের কিছু বেশি যাত্রীর টিকেটিং বাকি রয়েছে, এটি কোনও সমস্যা নয় বলে জানান তিনি। 

এদিকে, অপেক্ষমাণ হজযাত্রীদের ১১ হাজার নতুন কোটা বরাদ্দ পাওয়ার দাবিতে হাব সমন্বয় পরিষদ বেশ কিছুদিন যাবত নানাভাবে আন্দোলন চালিয়েও কোনও কোটা প্রাপ্তি নিশ্চিত করতে পারেনি। বাড়তি কোটা নিয়ে ধর্মমন্ত্রীর মিন্টু রোডের বাসায় মঙ্গলবার রাতে বৈঠক করেছেন হাবের নেতারা।
ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইতোমধ্যেই এক লাখ ৪৭৮ জন হজযাত্রীর ভিসা সম্পন্ন। ঢাকাস্থ সৌদি দূতাবাস কর্তৃপক্ষ এক লাখ ৪৭৮ জন হজযাত্রীর ভিসা ইস্যু সম্পন্ন করেছে বলে জানা গেছে। সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ১৯২ জনের হজ ভিসা হয়েছে। আর বেসরকারি ব্যবস্থাপনায় ৯৫ হাজার ২’৮৬ জনের হজ ভিসা হয়েছে। সৌদি-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজচুক্তি অনুযায়ী এবার মোট হজযাত্রীর কোটা ছিল ১ লাখ ১ হাজার ৭৫৮ জনের। এর মধ্যে সরকারি কোটা ছিল ৫ হাজার ২০০ জনের। বাকি সব বেসরকারি কোটা। গতকাল পর্যন্ত প্রায় ৭৩ হজযাত্রী সউদী আরবে পৌঁছেছে। বৃহস্পতিবার কিছু হজযাত্রীর পাসপোর্টে ত্রুটি থাকায় তা সংশোধন করে হজ ভিসা ইস্যু করার মাধ্যমে হজ ভিসার কার্যক্রম বন্ধ করে দেবে বলে জানা গেছে। সৌদি দূতাবাসের নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ বিমান সূত্রে জানা গেছে, বিমানের হজ ফ্লাইট আগামী ৪ সেপ্টেম্বর শেষ হতে পারে। আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের হজ ফ্লাইট চলবে। এদিকে, অপেক্ষমাণ হজযাত্রীদের ১১ হাজার নতুন কোটা বরাদ্দ পাওয়ার দাবিতে হাব সমন্বয় পরিষদ বেশ কিছুদিন যাবত নানাভাবে আন্দোলন চালিয়েও কোনও কোটা প্রাপ্তি নিশ্চিত করতে পারেনি। মঙ্গলবার (৩০ আগস্ট) রাতে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সরকারি বাসায় অপেক্ষমাণ হজযাত্রীদের হজে পাঠানোর দাবিতে আন্দোলনকারী হাবের একাংশ সদস্য ভিড় জমান। ধর্মমন্ত্রী অত্যন্ত ধৈর্যের সঙ্গে তাদের কথা শোনেন। ওই বৈঠকে কোনও সিদ্ধান্ত হয়নি। এই বৈঠকে উপস্থিত হয়েও পরে কাউকে কিছু না বলে বৈঠকস্থল ত্যাগ করেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব এম এ জলিল।

গত দুই দিনে আরও ৩ হাজার ২৩৩জন নতুন হজযাত্রী নিবন্ধিত হয়েছে। আরও ১ হাজার ৫৬৭জন নিবন্ধিত হতে পারবেন। সরকারি ব্যবস্থাপনার কোটা পূরণ না হওয়ায় নতুন করে ৪ হাজার ৮০০ হজযাত্রী নিবন্ধনের জন্য সরকারের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছিল। গত ৭ ও ৮ আগস্ট এই দুই দিনে ৩ হাজার ২৩৩জন নতুন হজযাত্রী নিবন্ধিত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। বাকি আরও ১ হাজার ৫৬৭জনকে নিবন্ধন করার জন্য আরও দু‘একদিন সময় দেওয়া হতে পারে বলে জানা গেছে। এদিকে ইসলামী উন্নয়ন ব্যাংক হজযাত্রীদের জন্য কোরবানির কুপন নির্ধারণ করেছে ৪৬০ রিয়াল। যে কেউ কোরবানির জন্য এ কুপন কিনতে পারবেন।

গত ৪ আগস্ট ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব শহীদুল্লাহ তালুকদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি হজযাত্রীর কোটা যথাসময়ে পূরণ না হওয়ায় বেসরকারি ব্যবস্থাপনার ৪ হাজার ৮০০ হজযাত্রী পাঠানো সংক্রান্ত সৌদি সরকারের অনাপত্তি পত্র পাওয়া গেছে। এ লক্ষ্যে সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ ৪৮৩টি এজেন্সির মধ্যে যেগুলোর মাধ্যমে এখনও হজযাত্রী হিসেবে অন্তর্ভুক্ত ও প্রেরণ সম্ভব, তাদের মাধ্যমে আগামী ৭ ও ৮ আগস্ট নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছে।

এদিকে গত সোমবার রাতে হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে পবিত্র মক্কা আল-মুকাররমায় নিয়োজিত হজ প্রশাসনিক দলের সদস্য ও অন্যান্য দলের দল নেতাদের  সমন্বয়ের তৃতীয় সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও প্রশাসনিক দলের উপ-দলনেতা মো. শহিদুজ্জামান। মঙ্গলবার বিকালে সরকারি ব্যবস্থাপনার দ্বিতীয় এবং তৃতীয় ফ্লাইটের সব হজযাত্রী মক্কা হতে মদিনা গেছেন।

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
সেপটিক ট্যাংক পরিষ্কার করতে নেমে দুই শ্রমিকের মৃত্যু
সেপটিক ট্যাংক পরিষ্কার করতে নেমে দুই শ্রমিকের মৃত্যু
একবছরের জন্য ঘোষিত চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি সাড়ে ৫ বছর পর বিলুপ্ত
একবছরের জন্য ঘোষিত চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি সাড়ে ৫ বছর পর বিলুপ্ত
পেঁয়াজ চুরির অভিযোগে এক ব্যক্তিকে খুঁটিতে বেঁধে নির্যাতন
পেঁয়াজ চুরির অভিযোগে এক ব্যক্তিকে খুঁটিতে বেঁধে নির্যাতন
অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন
অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি