X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

এক ভোট এক মোটরসাইকেল!

এমরান হোসাইন শেখ
২৭ ডিসেম্বর ২০১৬, ২৩:২৬আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৬, ১২:৪০


জেলা পরিষদ নির্বাচন

দেশব্যাপী পরোক্ষ ভোটে অনুষ্ঠিত হচ্ছে জেলা পরিষদ নির্বাচন। তবে এ নির্বাচনকে কেন্দ্র করে টাকার ছড়াছড়ি ও প্রভাব বিস্তারের অভিযোগ পাওয়া গেছে। কোনও কোনও জেলায় ভোটার প্রতি একটি করে মোটরসাইকেল উপহার দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এছাড়া ভোটারদের ‘ম্যানেজ’ করতে বিতরণ করা হচ্ছে ‘খাম’, দেখানো হচ্ছে নানা প্রলোভন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের সমর্থকদের ভয়ভীতি দেখানোর অভিযোগও রয়েছে। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে চলছে ব্যাপক ভূরিভোজের আয়োজন। ঢালাওভাবে অভিযোগ আমলে নেওয়ার কোনও সুযোগ নেই উল্লেখ করে নির্বাচন কমিশন বলেছে, অর্থ লেনদেন বা কোনও ধরনের উপঢৌকন প্রদানের বিষয়ে তারা কোনও লিখিত অভিযোগ পায়নি। প্রকাশ্যে ভোট প্রদানের চাপ বা ভোট দিয়ে প্রমাণ হিসাবে ছবি তুলে আনার বিষয়ে কিছু অভিযোগ পেয়ে সেই বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনি কেন্দ্রে কঠোর নিরাপত্তা ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে। এতে ভোটগ্রহণ শান্তিপূর্ণ ও প্রভাবমুক্ত হবে বলে কমিশন মনে করছে।

বুধবার দেশে প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলায় এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। পরোক্ষ ভোটের মাধ্যমে প্রতিটি জেলায় একজন চেয়ারম্যান, ১৫ জন সাধারণ সদস্য ও ৫ জন সংরক্ষিত সদস্য নির্বাচিত হবেন।

বাংলাদেশের প্রথম জেলা পরিষদ নির্বাচনে সরাসরি ভোটগ্রহণ হবে না। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নির্বাচিত জনপ্রতিনিধিরাই শুধু ভোট দেবেন। প্রত্যেক জেলার অন্তর্ভুক্ত সিটি করপোরেশনের (যদি থাকে) মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউপির চেয়ারম্যান ও সদস্যরা ভোট দেবেন। সারা দেশে জেলা পরিষদে মোট ভোটার হচ্ছে ৬৩ হাজার ১৪৩। এ হিসেবে চেয়ারম্যান পদে গড় ভোটার এক হাজার, সাধারণ সদস্য পদে গড় ভোটার ৬৯ এবং সংরক্ষিত আসনের গড় ভোটার ২১৭।

প্রার্থী, সমর্থক ও ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই নির্বাচনে ভোটার সংখ্যা কম হওয়ার কারণে খুবই কম ভোটে জয়-পরাজয় নির্ধারিত হবে। এক্ষেত্রে একটি ভোটও এই নির্বাচনে জয়-পরাজয়ের নির্ধারক হয়ে দাঁড়াতে পারে। যার কারণে প্রার্থীরা সূক্ষ্ণভাবে ভোটের হিসাব করে এগোচ্ছেন। প্রতিটি একক ভোটকে তারা ‘ম্যানেজ’ করার চেষ্টা করছেন। ভোটারদের মন জয় করতে নানা ধরনের কৌশল অবলম্বন করছেন তারা। ভোটারদের দাওয়াত নিয়ে ভূরিভোজ করানো ছাড়াও প্রকাশ্যে ও গোপনে টাকা ছড়াছড়ির অভিযোগ পাওয়া যাচ্ছে। ভোটার প্রতি ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত প্রদানের খবরও পাওয়া যাচ্ছে। কোনও কোনও ক্ষেত্রে এটা লাখ টাকা ছাড়িয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। এছাড়া নির্বাচনে জয়ী হলে ভোটারদের টেস্ট রিলিফ (টিআর), কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) সহ বিভিন্ন প্রকল্পের কাজ দেওয়ার আগাম প্রতিশ্রুতিও দেওয়া হচ্ছে কোনও কোনও প্রার্থীর পক্ষ থেকে।

আমাদের সিলেট প্রতিনিধি তুহিনুল হক তুহিন জানান, জেলা পরিষদ নির্বাচনে ভোটারদের ম্যানেজ করতে চলছে ‘খামের মিশন’। ২৬ ডিসেম্বর সোমবার রাত থেকে সিলেটের ১২টি উপজেলার চেয়ারম্যান ও সদস্য প্রার্থীরা তাদের লোকজন দিয়েই ভোটারদের কাছে ‘খাম’ পাঠিয়েছেন। ওই খামগুলোর ভেতরে রয়েছে ভোটারদের নাম ও নম্বরের টোকেন এবং টাকা। শুধু খামই নয়, ভোটারদের মন জয় করার জন্য চেয়ারম্যান ও সদস্য প্রার্থীরা আরও নানা প্রলোভন দেখাচ্ছেন।

সিলেটের গোলাপগঞ্জ ও জৈন্তাপুরের কয়েকজন ইউনিয়ন পরিষদের সদস্য জানান, ভোট কেন্দ্রে যাওয়া-আসার জন্য দু’জন চেয়ারম্যান প্রার্থীর কাছ থেকে ‘খাম’ পাঠানো হয়েছে। এর ভেতরে নাম, টোকেন ও টাকা আছে। যাদের বিকাশ অ্যাকাউন্ট রয়েছে, তারা বিকাশের মাধ্যমেই টাকা পেয়েছেন। চেয়ারম্যান প্রার্থীদের লোকজন যোগাযোগ করেই খাম আর বিকাশের মাধ্যমে টাকা দিচ্ছেন। তবে কোন চেয়ারম্যান প্রার্থীর কাছ থেকে টাকা পেয়েছেন জানতে চাইলে ‘এসব বলা যাবে না’ বলে জানান তারা।

তবে সিলেটে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী অ্যাডভোকেট লুৎফুর রহমান ভোটারদের টাকা দিয়ে ‘ম্যানেজ’ করার বিষয়টি সত্য নয় বলে দাবি করেন।

স্বতন্ত্রপ্রার্থী ড. এনামুল হক সরদারও ভোটারদের টাকা দিয়ে ‘ম্যানেজ’ করা সম্পর্কে জানতে চাইলে বলেন, বিষয়টি সঠিক নয়। একটি পক্ষ প্রথম থেকেই আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করে যাচ্ছে।

সিলেট জেলা নির্বাচন কর্মকর্তা আজিজুল ইসলাম জানান, প্রচারণা বন্ধ হওয়ার কয়েকদিন আগে কয়েকজন প্রার্থী অন্য প্রার্থীদের বিরুদ্ধে অভিযোগ করার পর অভিযুক্তদের বিরুদ্ধে জরিমানাসহ বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। ২৭ ডিসেম্বর মঙ্গলবার বিকাল পর্যন্ত কেউ আমাদের কাছে আর কোনও ধরনের অভিযোগ করেননি।

হেলিকপ্টারে এসে ভোট চাইলেন সুরঞ্জিত

সোমবার সুনামগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে (দিরাই-শাল্লা) সংক্ষিপ্ত সফরে এসে ব্যারিস্টার ইমন প্যানেলে ভোট চেয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। এ সময় জনপ্রতনিধিদের সঙ্গে তিনি পৃথক মতবিনিময় করেন। দিরাইয়ে নিজ বাসভবনের দ্বিতীয় তলায় উপজেলার প্রতিটি ইউনিয়নের জনপ্রতিনিধিদের ডেকে দফায় দফায় বৈঠক করে সবাইকে ব্যারিস্টার ইমন প্যানেলে ভোট দেওয়ার আহ্বান জানান তিনি।

প্রকাশ্যে ভোট দেওয়ার আহ্বান বরিশালে

বরিশালে বিজয় দিবসের আলোচনা সভায় জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন দলের তিনজন সংসদ সদস্য। সোমবার প্রচারণার শেষ দিনে এ আহ্বান জানান তারা। এসময়ে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মো. মইদুল ইসলাম ছাড়াও ১০ উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, ৬ পৌর মেয়র ও কাউন্সিলরবৃন্দ, গৌরনদী-আগৈলঝাড়ার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যবৃন্দ এবং স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় অংশগ্রহণকারী ইউনিয়ন পরিষদের একজন সদস্য ক্ষিতীশ চন্দ্র পাল বলেন, সভায় হাসানাত ভাই জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। সভা শেষে অংশগ্রহণকারী সবাইকে কাচ্চি বিরিয়ানি খাইয়ে আপ্যায়িত করা হয় বলে জানান ইউপি সদস্য ক্ষিতীশ।

সভায় অংশগ্রহণকারী নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ইউপি সদস্য জানান, বিভিন্ন উপজেলা এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তাদের বক্তব্যের সময় ‘প্রকাশ্যে দেখিয়ে-দেখিয়ে ভোট দেওয়া’র কথাও বলেন।

ফরিদপুরের চরভদ্রাসনে জেলা পরিষদ নির্বাচন ঘিরে প্রার্থীরা কালো টাকা বিতরণ করছেন বলে অভিযোগ রয়েছে। কোনও কোনও প্রার্থী ভোট প্রতি ১০ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত বিতরণ করছেন বলে অভিযোগ রয়েছে।

উপজেলা সদর ইউনিয়নের এক প্রার্থীর সমর্থক জাবেদ খান বলেন, দুর্গম অঞ্চলের মেম্বারদের ভোটপ্রতি ৪০ হাজার টাকা করে প্রদান করা হয়েছে। এখন ভোটাররা বেইমানি না করলে আমরা পাস করে যাবো। উপজেলার গাজীরটেক ইউনিয়নের আরেক সমর্থক হাসমত আলী বলেন, এলাকার মেম্বারদের ভোট প্রতি ১০ হাজার ও অন্য ইউনিয়নগুলোতে ২০ হাজার টাকা বাজেট করে আমরা নির্বাচন চালিয়ে যাচ্ছি।

রাজশাহী জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মাহবুব জামান ভুলুর পক্ষে তানোর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী আসনের সদস্যদের নিয়ে নির্বাচনী সভা ও ভোজের আয়োজন করা হয়।

হবিগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে ভোটার সংখ্যা কম হওয়ার বাহুবল ও নবীগঞ্জ উপজেলায় প্রার্থীরা ভালোই টাকা ওড়াচ্ছে। বিশেষ করে প্রবাসী অধ্যুষিত নবীগঞ্জ ও বাহুবলে টাকার ছাড়াছড়ি বেশি। কোনও কোনও ভোটার একাধিক প্রার্থীর কাছ থেকেও টাকা এবং নানা উপহার পাচ্ছেন। শেষ মুহূর্তে ভোটার প্রতি ৫০ হাজার টাকা করেও হাঁকা হচ্ছে।

মেহেরপুর জেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ভোট কেনা-বেচার অভিযোগ ও লোভনীয় প্রস্তাব শোনা যাচ্ছে। চেয়ারম্যান পদে ভোটের বিনিময়ে কেউ কেউ প্রতি ভোটের জন্য একটি করে মোটরসাইকেল প্রদানের আগাম প্রতিশ্রুতি দিচ্ছেন বলে অভিযোগ রয়েছে। কেউ ‘নগদ নারায়ণ’ হিসাবে লাখ টাকা পর্যন্ত দিতে অঙ্গীকার করেছেন। তবে সবই দেওয়া হবে চুক্তি অনুযায়ী ভোটের পরে।

এখানে ভোটারের দরদাম ওঠানামা ও দরকষাকষিও চলছে। এছাড়া ভোটাররা এক প্রার্থীর কাছ থেকে নগদ ৫০ হাজার করে নেওয়া টাকা ফিরিয়ে দিয়েছে বলেও গুঞ্জন শোনা যাচ্ছে। শুধু চেয়ারম্যান প্রার্থীরা নন, মেম্বার প্রার্থীরাও ভোট কিনছেন বলে অভিযোগ আছে। তবে সব প্রার্থীরই দাবি, তারা ‘অনৈতিক’ কাজ করছেন না। অবশ্য জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী গোলাম রসুল জেলা শিশু একাডেমিতে সংবাদ সম্মেলনে কারও নাম উল্লেখ না করে অভিযোগ করেন, এক প্রার্থী ভোট পেতে পালসার মোটরসাইকেলের চাবি দিয়েছেন। ভোটে জিতলে মোটরসাইকেল দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি, যা নির্বাচনি বিধিবহির্ভূত। কেন্দ্র সমর্থিত প্রার্থী মিয়াজান আলী সাংবাদিকদের বলেন, ভোট বেচাকেনা হচ্ছে, যা নির্বাচনি আচরণবিধির লংঘন। ভোট বেচাকেনা ঠেকাতে প্রশাসনের প্রতি তিনি আহ্বান জানান।

মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিয়া উদ্দীন বিশ্বাস জানান, অর্থ ও মোটরসাইকেল লেনদেনের কথা তিনি শুনেছেন। কেউ কেউ প্রার্থীর কাছ থেকে টাকা নিয়ে পরে ফেরত দিয়েছেন বলেও শুনেছেন।

মেহেরপুরের জেলা প্রশাসক (ডিসি) ও জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা পরিমল সিংহ বলেন, ‘নির্বাচনে ভোট কেনাবেচা ঠেকাতে প্রশাসন কাজ করছে। প্রমাণ ছাড়া আমরা কোনও পদক্ষেপ গ্রহণ করতে পারছি না।’ তবে লিখিত কোনও অভিযোগ পাননি বলে তিনি জানান। তিনি আরও বলেন, অভিযোগ প্রমাণিত হলেই সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিরাজগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে প্রকাশ্যে সিল মারার ঘোষণা দেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। ৫নং ওয়ার্ডের সদস্য প্রার্থী কামরুল হাসান আমিনুল ইসলাম অভিযোগ করে বলেন, দলীয় প্রার্থী সেলিম রেজা ও থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন প্রকাশ্যে ভোটারদের ভয়ভীতি প্রদর্শন করছেন। ভোটারদের দিয়ে প্রকাশ্যে সিল মেরে নেবেন বলে ঘোষণা দিয়েছেন তারা। একই কথা বলেন এই ওয়ার্ডের অন্য প্রার্থী রকিবুল কবীর হিল্টন। এ বিষয়ে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সেলিম রেজার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে অস্বীকার করেন।  

রিটার্নিং অফিসার জেলা প্রশাসক কামরুন্নাহার সিদ্দিকা প্রার্থীদের কিছু কিছু অভিযোগ স্বীকার করে জানান, নির্বাচন সুষ্ঠু করতে তিনজন ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়েছে। নির্বাচনের দিন আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য ভোট কেন্দ্রে উপস্থিত থাকবে। প্রকাশ্যে যেন কেউ ভোট দিতে বা নিতে না পারে, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সুনামগঞ্জে চেয়ারম্যান পদে প্রধান প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী একে অপরের বিরুদ্ধে টাকা দিয়ে ভোট কেনার অভিযোগ করেছেন। চেয়ারম্যান প্রার্থী এনামুল কবির অভিযোগ করে বলেন, শুরু থেকেই আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তার সমর্থকেরা টাকার খেলা শুরু করেছেন। তারা নির্বাচিত জনপ্রতিনিধিদের টাকা দিয়ে কেনার চেষ্টা করছেন। এর মাধ্যমে তাদের অসম্মানিত করা হচ্ছে। তবে অন্য চেয়ারম্যান প্রার্থী নুরুল হুদা এই অভিযোগ অস্বীকার করে বলেন, আমরা নই, টাকা বিতরণ করছেন এনামুল কবির ও তার সমর্থকেরা। নাম উল্লেখ না করে তিনি বলেন, একজন এমপি ভোটারদের বাড়িতে ডেকে এনে তাদের হাতে খাম ধরিয়ে দিচ্ছেন, কাউকে আবার হুমকি দিচ্ছেন।

বরগুনায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ তুলেছেন আবুল হোসেন খান নামে এক সদস্য প্রার্থী। তিনি অভিযোগ করেন, তার প্রতিদ্বন্দ্বী পান্না হাওলাদার ও তার ছোট ভাই চেয়ারম্যান কবির হাওলাদার ভোটারদের টাকা দিচ্ছেন। তবে পান্না হাওলাদার উল্টো অভিযোগ করে বলেন, আমি ভোট কিনছি না। বরং আবুল হোসেন খান শহরের একটি হোটেলে তিন ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বারদের ভূরিভোজ করিয়ে ভোট কেনার চেষ্টা করেছেন। আমতলী উপজেলার এক ইউপি সদস্য পরিচয় গোপন রাখার শর্তে বলেন, একজন সদস্য প্রার্থী তাকে একটি মোটরসাইকেল দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। পচাকোড়ালিয়া ইউনিয়নের আরেক ইউপি সদস্য বলেন, ভোট দিলে এক সদস্য প্রার্থী আমাকে শপথ করে এক লাখ টাকা দেওয়ার প্রস্তাব দিয়েছেন।

পিরোজপুর জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী সংবাদ সম্মেলনে করে সংসদ সদস্য এ কে এম এ আউয়ালের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি জানান, প্রার্থী মহিউদ্দিন মহারাজ প্রায় প্রতিদিন তার নিজ বাড়ির এলাকায় একটি পার্কে গান-বাজনাসহ ইউপি মেম্বার-চেয়ারম্যানদের ডেকে এনে ভূরিভোজ করাচ্ছেন ও উপঢৌকন দিচ্ছেন।

এ অভিযোগের বিষয়ে মহিউদ্দিন মহারাজ বলেন, তিনি বিদ্রোহী প্রার্থী নন, এটা নির্দলীয় নির্বাচন। মেম্বার-চেয়ারম্যানদের উপঢৌকন দেওয়ার অভিযোগ অস্বীকার করে তিনি জানান, অধ্যক্ষ শাহ আলম প্রকাশ্যে ভোটারদের খামে করে ২০ হাজার টাকা দিচ্ছেন।

টাকা ছড়াছড়ি প্রসঙ্গে শরীয়তপুরের একটি ওয়ার্ডের সদস্য প্রার্থীর সমর্থক নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমাদের প্রার্থী হচ্ছেন একজন স্কুলশিক্ষক। আর প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিদেশি পার্টি। বিদেশ থেকে কাঁড়ি-কাঁড়ি টাকা এনে তারা ভোট কিনছেন। শুনছি লাখ টাকার বেশি দিয়ে তারা এক-একটি ভোট কিনছেন। তবে আমাদের প্রার্থীর সম্পদ হচ্ছে তার জনপ্রিয়তা আর সততা। আশা করি, সততার কাছে টাকা হেরে যাবে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, টাকা ছড়াছড়ি বা উপহার প্রদানের বিষয়ে আমরা লিখিত কোনও অভিযোগ পাইনি। পত্রপত্রিকার মাধ্যমে এ বিষয়ে কিছু তথ্য আমাদের নজরে এসেছে। বিচ্ছিন্নভাবে মোবাইলে কিছু মৌখিক অভিযোগ এসেছে।

তিনি আরও বলেন, এই ভাবে কেউ পর্দার অন্তরালে বসে লেনদেন করলে তো আমাদের পক্ষে তা বন্ধ করা যাবে না। তবে আমরা যেটা করছি তা হলো, ভোট কেন্দ্রে কড়াকড়ি করছি। যাতে ভোট দিয়ে কেউ প্রমাণ রাখতে না পারে সেজন্য সব ধরনের ডিভাইস নিষিদ্ধ করেছি।

টাকার ছড়াছড়ির খবরে কিছুটা উষ্মা প্রকাশ করে তিনি বলেন, এই নির্বাচনে যারা ভোটার তারা রাজনীতি সচেতন ও জনপ্রতিনিধি। ভোট হচ্ছে তাদের কাছে জনগণের আমানত। আমরা মনে করি তারা এই আমানতের খেয়ানত করবেন না, অর্থের কাছে বিক্রি হবেন না।

এএআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা