X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠান প্রচারে দেশব্যাপী ব্যাপক উদ্যোগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ মে ২০১৮, ২০:৪২আপডেট : ১০ মে ২০১৮, ২১:২৫

লঞ্চিং প্যাডে উৎক্ষেপণের অপেক্ষায় স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশের প্রেক্ষিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠানটি প্রচারে দেশের সব জেলা প্রশাসন ব্যাপক উদ্যোগ নিয়েছে। জানা গেছে, এর অংশ হিসেবে বিষয়টির গুরুত্ব তুলে ধরে দেশের প্রায় প্রতিটি জেলায়ই শহর জুড়ে মাইকিং করা হয়েছে। বাংলাদেশের জন্য এটি একটি বিশাল অর্জন তা দেশের সাধারণ মানুষকে জানাতে বিষয়টি প্রচারের লক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছেন। এসব বৈঠকে উপজেলা নির্বাহী অফিসারসহ স্থানীয় জনপ্রতিনিধি এবং গণ্যমাণ্য ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

একইভাবে দেশের অনেক উপজেলায় দিনব্যাপী মাইকিং করা হয়েছে। শহরের গুরুত্বপূর্ণ একাধিক স্থানে বড় আকারের প্রজক্টর লাগানো হয়েছে। যার মাধ্যমে বিটিভিতে সরাসরি সম্প্রচার করা উৎক্ষেপণ অনুষ্ঠান দেশের সাধারণ মানুষ দেখতে পারেন।

এ বিষয়ে জানতে চাইলে সুনামগঞ্জের জেলা প্রশাসক সাবিরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জেলা-উপজেলা সর্বত্র অনুষ্ঠানটি উপভোগ্য করতে ব্যাপক পরিকল্পনা রয়েছে। শহর জুড়ে মাইকিং হয়েছে। বড় বড় প্রজেক্টর লাগানো হয়েছে। যার মাধ্যমে বাংলাদেশ টেলিভিশনে সরাসরি সম্প্রচারকৃত উৎক্ষেপণ অনুষ্ঠানটি দেখতে পাওয়া যায়। এ বিষয়ে জেলা তথ্য অফিস কার্যকর পদক্ষেপ নিচ্ছে।’

অপরদিকে পটুয়াখালীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. হেমায়েত উদ্দিন (এডিসি সার্বিক) বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জেলা ও উপজেলায় বিটিভির সম্প্রচারিত অনুষ্ঠানটি সাধারণ মানুষ যেনো বড় পর্দায় দেখতে পায় সেজন্য প্রজেক্টর লাগানো হয়েছে। বৃষ্টির মৌসুম বলে কোনও খোলা স্থানে অনুষ্ঠনটির আয়োজন করা যায়নি। তবে ডিসি অফিসের সামনে স্থানীয়ভাবে স্থাপিত টিভি স্ক্রিনে অনুষ্ঠানটি দেখানোর আয়োজন করা হয়েছে।’

অনুষ্ঠানটি ব্যাপক প্রচারের উদ্যোগ নিয়েছে রংপুর জেলা প্রশাসন। কুড়িগ্রাম জেলা পশাসক সুলতানা পারভীন বলেন, ‘শহরের গুরুত্পূর্ণ স্থানে অনুষ্ঠানটি দেখাতে বড় সাইজের প্রজেক্ট লাগানো হয়েছে। উপজেলা শহরগুলোতেও একই ধরনের উদ্যাগ নেওয়া হয়েছে। জেলা তথ্য অফিস এ বিষয়ে সার্বিক সহযোগিতা করছে।’

জেলা শহরের পাশাপাশি দেশের প্রায় সব উপজেলায়ও একই ধরনের উদ্যোগ নিয়েছে স্থানীয় উপজেলা প্রশাসন। এ বিষয়ে পটুয়াখালী জেলার দুমকী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান আহমেদ বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠানটি সরাসরি দেখাতে উদ্যোগ নেওয়া হয়েছে উপজেলা সদর ভবনে। এ লক্ষ্যে প্রজেক্টর লাগানো হয়েছে। বিষয়টি সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে শহর জুড়ে মাইকিং করা হয়েছে।

উল্লেখ্য, সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার দিবাগত রাত (বাংলাদেশ সময় ১১ মে রাত ২টা ১২ মিনিট) মহাকাশে উড়তে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ চূড়ান্ত করা হয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, বাংলাদেশ সময় ১১ মে দিবাগত রাত ২টা ১১ মিনিট থেকে ভোর ৪টা ২২ মিনিটের সময় এই উৎক্ষেপণ হবে। অনুষ্ঠানটি ব্যাপক প্রচারের জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মঙ্গলবার (৮ মে) মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে দেশের সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

এর আগে স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করার জন্য বাংলাদেশ টেলিভিশন বিটিভির মহাপরিচালককে চিঠি দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান নাজমুন আরা সুলতানা স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়েছে, আমেরিকার ফ্লোরিডা থেকে সেখানকার সময় ১০ মে, বিকাল ৪টা ১২ মিনিট থেকে ৬টা ২২ মিনিটে (বাংলাদেশ সময় ১০ মে দিবাগত রাত অর্থাৎ ১১ মে রাত ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিট) উৎক্ষেপণ হবে।

আরও পড়ুন: 

একনজরে বঙ্গবন্ধু স্যাটেলাইট

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে বায়তুল মোকাররমে দোয়া

/এসআই/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!