নভেম্বরেই লক্ষ্মীপুরের চর পোড়াগাছায় হবে ‘বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:০৭, ফেব্রুয়ারি ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২১, ফেব্রুয়ারি ২৭, ২০২০

মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে নভেম্বর মাসের মধ্যেই বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত লক্ষীপুরের চর পোড়াগাছায় একটি আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত গুচ্ছগ্রাম নির্মাণ ও তার প্রবেশ পথে বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ভূমি মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গুচ্ছগ্রাম এলাকার নির্ধারিত স্থানে ‘বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ ও আপগ্রেডেড গুচ্ছগ্রাম নির্মাণের লক্ষ্যে গঠিত কমিটি’ কর্তৃক উপস্থাপিত সুপারিশমালা, প্রকল্পের মাস্টার প্ল্যান, ত্রিমাত্রিক নকশা এবং স্বতন্ত্র বাড়ির নকশা বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়।

সভায় লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী এ. কে. এম. শাহজাহান কামাল, সাবেক পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী লক্ষ্মীপুর-৪ আসনের সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান উপস্থিত ছিলেন।

বৈঠকে ভূমিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু স্মারক গুচ্ছগ্রামের অভ্যন্তরে স্থানীয় জনগণের চলাচলের জন্য পাকা রাস্তা নির্মাণ করা হবে। গ্রামের এক প্রান্তে একটি শিশু পার্কের ব্যবস্থা রাখা হয়েছে। স্থানীয় জনগণের স্বাস্থ্যসেবার বিষয়টি চিন্তা করে একটি কমিউনিটি ক্লিনিক স্থাপনের জন্যও প্রয়োজনীয় জায়গা রাখা হয়েছে।

গুচ্ছগ্রামের বর্তমান মডেলের পরিবর্তে ভূমি মন্ত্রণালয় বঙ্গবন্ধু স্মারক গুচ্ছগ্রামের মডেলটি বাস্তবায়ন করবে বলে সভায় জানানো হয়।

ভূমিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মন্ত্রণালয়ের সচিব মাক্ছুদুর রহমান পাটওয়ারী। ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান আবদুল মান্নান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক তসলীমুল ইসলাম, লক্ষীপুরের জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, রামগতি উপজেলা চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদসহ ভূমি মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, গণপূর্ত অধিদফতর, স্থাপত্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

/এসআই/টিটি/

সম্পর্কিত

লাইভ

টপ