পেছাতে পারে মুজিববর্ষের বিশেষ সংসদ অধিবেশন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩০, মার্চ ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩০, মার্চ ০৯, ২০২০

জাতীয় সংসদ (ছবি: সাজ্জাদ হোসেন)করোনা ভাইরাসসংক্রান্ত বিশ্ব পরিস্থিতির কারণে মুজিববর্ষ উপলক্ষে ডাকা সংসদের বিশেষ অধিবেশন নিয়ে সিদ্ধান্ত নিতে বুধবার (১০ মার্চ) কার্যউপদেষ্টা কমিটির জরুরি বৈঠক ডাকা হয়েছে। সংসদ সচিবালয়ের কর্মকর্তারা বলছেন, এই বিশেষ অধিবেশনে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রিত বিদেশি অতিথিদের না আসার প্রেক্ষাপটে এটি পিছিয়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে।
অবশ্য সচিবালয় সূত্রে জানা গেছে, অধিবেশন ডেকে তা পেছানো বা স্থগিতের কোনও ঘটনা দেশের সংসদীয় ইতিহাসে নেই। এই হিসেবে সংবিধানের বিধান রক্ষায় হলেও সাধারণ অবিবেশন হিসেবে এটাকে চালিয়ে নেওয়া হতে পারে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার বিকাল ৪টায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা কার্যউপদেষ্টা কমিটির সদস্য।
এ বিষয়ে জানতে চাইলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, বিশেষ অধিবেশনের বিষয়ে কোনও সিদ্ধান্ত এখনও আসেনি। দুই-একদিনের মধ্যেই এর সিদ্ধান্ত জানতে পারবেন। তবে তা সংবিধানের আলোকেই হবে বলে মন্তব্য করেন তিনি।
মুজিববর্ষ উপলক্ষে আগামী ২২ ও ২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশন অনুষ্ঠানের কথা রয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার সাংবিধানিক ক্ষমতাবলে গত ৩ মার্চ এ অধিবেশন আহ্বান করেন। এ অধিবেশনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এবং নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারীর ভাষণ দেওয়ার কথা ছিল। এছাড়া আরও কয়েকজন বিশিষ্ট অতিথির উপস্থিত থাকার কথা ছিল। তবে সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে জানানো হয়েছে, দেশে করোনা ভাইরাসের উপস্থিতি প্রমাণিত হওয়ায় কোনও বিদেশি অতিথি আসছেন না। সরকার ইতোমধ্যে মুজিববর্ষের ১৭ মার্চের উদ্বোধনী অনুষ্ঠানও স্থগিত ঘোষণা করেছে।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষে যে বিশেষ অধিবেশন ডাকা হয়েছে তা আপাতত স্থগিত হবে। পরবর্তীতে পরিস্থিতি স্বাভাবিক হলে নতুন করে আবার ডাকা হবে। অবশ্য সচিবালয় এটাকে স্থগিত না করে পিছিয়ে দেওয়ার কথা বলতে চাইছে।
এ বিষয়ে জানতে চাইলে সংসদের উপসচিব পদমর্যাদার এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে কার্যউপদেষ্টা কমিটির জরুরি বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকে বিশেষ অধিবেশনের বিষয়ে সিদ্ধান্ত আসবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মহামান্য রাষ্ট্রপতি যেহেতু তার সাংবিধানিক ক্ষমতাবলে অধিবেশন ডাকেন, এটা বাতিল বা স্থগিত করলেও তার তরফ থেকে সিদ্ধান্ত আসার কথা।
দেশের ইতিহাসে জাতীয় সংসদের কোনও অধিবেশন আহ্বান করে তা বাতিল বা স্থগিতের ঘটনা নেই বলেও জানান এই কর্মকর্তা। 

/ইএইচএস/এইচআই/

সম্পর্কিত

লাইভ

টপ