১৪ নদীর ২২ পয়েন্টে পানি এখনও বিপদসীমার ওপরে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৫৯, আগস্ট ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৫৯, আগস্ট ০৭, ২০২০

যমুনা নদীভারী বৃষ্টি কমে আসায় দেশের উত্তর পূর্বাঞ্চলে বন্যার পানি কমতে শুরু করলেও এখনও দেশের ১৪টি নদীর ২২টি পয়েন্টে পানি বিপদসীমার ওপরে। এদিকে উজান থেকে পানি নিচের দিকে নেমে আসতে শুরু করায় ঢাকার আশেপাশের নদীগুলোর পানি বাড়ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, যমুনা নদীর সারিয়াকান্দি পয়েন্টের পানি গত সপ্তাহে ১০০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও এখন তা নেমে এসে ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একইভাবে যমুনা নদীর সিরাজগঞ্জ পয়েন্টের পানি ৭৩ থেকে কমে এখন বিপদসীমার ৯ সেন্টিমিটার এবং আরিচা পয়েন্টে ৮৬ থেকে কমে বিপদসীমার ২১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া গুড় নদীর সিংড়া পয়েন্টে ৯০ থেকে কমে ৬৩, আত্রাই নদীর বাঘাবাড়ি পয়েন্টে ১০৭ থেকে কমে ৬৩, ধলেশ্বরী নদীর জাগির পয়েন্টে ১০৪ থেকে নেমে ৭০ এবং এলাসিন পয়েন্টে পানি ১১৫ থেকে কমে এখন ৬২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে, উত্তর-পূর্বাঞ্চলে পানি কমতে শুরু করলেও বাড়ছে ঢাকার আশেপাশের নদীগুলোর পানি। এর মধ্যে বালু নদীর ডেমরা পয়েন্টে পানি গত সপ্তাহে যেখানে ছিল বিপদসীমার ৪ সেন্টিমিটার ওপরে এখন তা বেড়ে ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একইভাবে তুরাগ নদীর মিরপুর পয়েন্টে ২৩ থেকে বেড়ে এখন ৫৯, টঙ্গী খালের টঙ্গী পয়েন্টে ১৬ থেকে বেড়ে ৩৫ এবং লাক্ষ্যা নদীর নারায়ণগঞ্জ পয়েন্টে ২ থেকে বেড়ে ৮ থেকে বেড়ে ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কালিগঙ্গা নদীর তারাঘাট পয়েন্টে ১১৮ থেকে কমে ৬৬ এবং বংশী নদীর নায়েরহাট পয়েন্টে ১৬ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। 

পদ্মা নদীর প্রায় সবগুলো পয়েন্টে পানি কমেছে। এই নদীর গোয়ালন্দ পয়েন্টে ১১৪ থেকে কমে এখন ৭৯, ভাগ্যকূল পয়েন্ট ৭১ থেকে কমে ৪৮, মাওয়া পয়েন্টে ৬৫ থেকে কমে ৪২ হলেও সুরেশ্বর পয়েন্টে পানি ৯ থেকে বেড়ে বিপদসীমার ৫৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া তিতাস নদীর ব্রাহ্মণবাড়িয়া পয়েন্টে ২৮ থেকে কমে ১,  মেঘনা নদীর চাঁদপুর পয়েন্টে পানি বিপদসীমার ২৫ থেকে বেড়ে ৬৭ এবং আড়িয়াল খাঁ নদীর মাদারীপুর পয়েন্টে ১৭ থেকে কমে ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে ভারী বৃষ্টি কমে এলেও ঝড়ো হাওয়ার কারণে নদীবন্দরগুলোতে শুক্রবার (৭ আগস্ট) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আজ শুক্রবার দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চল গুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক  থেকে ঘণ্টায় ৪৬ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

/এসএনএস/আইএ/

লাইভ

টপ