X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

সাবেক ডিসি সুলতানার নির্দেশেই মধ্যরাতে মোবাইল কোর্ট

শফিকুল ইসলাম
২৬ আগস্ট ২০২০, ১৮:২৮আপডেট : ২৭ আগস্ট ২০২০, ০৯:১৬

সুলতানা পারভীন কুড়িগ্রামের সাবেক ডিসি সুলতানা পারভীনের সরাসরি নির্দেশে সেদিন মধ্যরাতে মোবাইল কোর্ট ও অভিযান পরিচালনা করা হয়। তার অধীনস্থ নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নিজেদের ইচ্ছামতো এই মোবাইল কোর্ট ও অভিযান পরিচালনা করেছে, যা প্রশাসনের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। তদন্ত প্রতিবেদনে এই মতামত দিয়েছেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মো. মাসুদ রানা।

গত ১৪ মার্চ মধ্যরাতে বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলামের বাড়িতে ঢুকে তাকে ধরে নিয়ে যাওয়া হয়। ডিসি অফিসে নিয়ে বিবস্ত্র করে শারীরিক নির্যাতনের পর প্রশাসনের মোবাইল কোর্ট বসিয়ে তাকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। তার বাড়িতে আধা বোতল মদ এবং গাঁজা পাওয়ার অভিযোগ আনা হয়। এভাবে মধ্যরাতে বাড়ি থেকে একজন সাংবাদিককে ধরে এনে সাজা দেওয়ার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। বিভিন্ন গণমাধ্যমে এ ঘটনা ফলাও করে প্রচার হলে সরকার রংপুরের বিভাগীয় কমিশনারের নেতৃত্বে তাৎক্ষণিক একটি তদন্ত কমিটি গঠন করে। রংপুরের বিভাগীয় কমিশনারের পক্ষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মো. মাসুদ রানা ঘটনার পুরো তদন্ত শেষে মন্ত্রিপরিষদ বিভাগে দাখিল করা প্রতিবেদনে এমন মতামত দিয়েছেন।

প্রতিবেদনের সার্বিক মন্তব্যে তিনি বলেছেন, “তদন্তকালে গৃহীত বক্তব্য পর্যালোচনায় বর্ণিত ঘটনার বিষয়ে মতামত নিম্নরূপ:

১. জনাব মোছা. সুলতানা পারভীন, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, কুড়িগ্রামের সরাসরি নির্দেশে অধীনস্থ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ কর্তৃক যথেচ্ছাচারভাবে ভ্রাম্যমাণ আদালত/ অভিযান পরিচালনার ঘটনায় প্রশাসনের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

২. অভিযান পরিচালনাকালে অভিযুক্ত বলে বর্ণিত আরিফুল ইসলামকে মারধরের ঘটনা সংঘটনের সত্যতা পাওয়া গেছে।

৩. অভিযান পরিচালনাকালে অভিযুক্ত আরিফুল ইসলামকে আটক করে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে এবং শাস্তি প্রদান পরবর্তীকালে গৃহীত ব্যবস্থা সম্পর্কে জেলা প্রশাসনকে আনুষ্ঠানিকভাবে অবহিত না করায় গৃহীত অভিযান সম্পর্কে ব্যাপক সন্দেহের সৃষ্টি হয়েছে।

৪. প্রসিকিউশন পক্ষের অনুপস্থিতি সত্ত্বেও গভীর রাতে অভিযান পরিচালনা এবং অভিযান সম্পন্ন হওয়ার দীর্ঘ প্রায় ১৮ ঘণ্টা পর ব্যাকডেটে প্রসিকিউশন পক্ষের স্বাক্ষর গ্রহণের মাধ্যমে এ অভিযান পরিচালনাকে প্রশ্নবিদ্ধ করেছে। ফলে গৃহীত কার্যক্রম আইনসম্মত হয়নি।

৫. প্রসিকিউশনের অনুপস্থিতিতে টাস্কফোর্সের অভিযান পরিচালনা করা হলেও পরবর্তীতে নিয়োগকৃত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জনাব আরিফুল ইসলামকে সাজা প্রদান করেন। এক্ষেত্রে টাস্কফোর্সের অভিযান পরিচালনা করা হয়ে থাকলে নিয়মিত মামলা দায়ের বাঞ্ছনীয় ছিল। পক্ষান্তরে গভীর রাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা বিধিসম্মত হয়নি, যার দায় জেলা ম্যাজিস্ট্রেট/জেলা প্রশাসক, কুড়িগ্রাম এড়াতে পারেন না।”

রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মো. মাসুদ রানা এ প্রতিবেদনের স্বাক্ষর করে পরবর্তী ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছেন।

এর আগে দেশের বিভিন্ন অনলাইন সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদের বিষয়ে ১৪ জনের বক্তব্য রেকর্ড করা হয়, যার সারসংক্ষেপ তদন্ত প্রতিবেদনে উল্লখ করা হয়। এরা হলেন- কুড়িগ্রামের সাবেক ডিসি সুলতানা পারভীন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সুজাউদ্দিন, কুড়িগ্রামের রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) নাজিম উদ্দিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) এস এম রাহাতুল ইসলাম, কুড়িগ্রামের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের পরিদর্শক মো. জাহিদুল ইসলাম, সাংবাদিক আরিফুল ইসলামের স্ত্রী মোস্তারিমা সরদার নিতু, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আহসান হাবীব নীলু, কুড়িগ্রাম রাজারহাট উমর মজিদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরদার, কুড়িগ্রাম পৌর আওয়ামী লীগের সভাপতি ব্যবসায়ী মো. নজরুল ইসলাম, কুড়িগ্রামের ব্যবসায়ী মো. নুর ইসলাম (নুরু), কুড়িগ্রাম সদরের কৃষ্ণপুর মিঞাপাড়ার বাসিন্দা মো. জামান আহমেদ কাজল, কুড়িগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক খ. ম. আতাউর রহমান বিপ্লব ও চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শওকত আলী সরকার।

তদন্তকালে বিভিন্নজনের কাছ থেকে পাওয়া বক্তব্য পর্যালোচনা করে রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মো. মাসুদ রানা তদন্ত প্রতিবেদনে উল্লেখ করেছেন, রিন্টু বিকাশ চাকমার বক্তব্য পর্যালোচনা করে দেখা যায়, কুড়িগ্রামের সাবেক ডিসি সুলতানা পারভীনের ‘পূর্বপরিকল্পিত নির্দেশনা মতে আরিফুল ইসলামকে শিক্ষা দেওয়ার জন্য’ এই অভিযান পরিচালিত হয়। অভিযানের সময় পুলিশ, আনসার উপস্থিত থাকলেও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কোনও প্রতিনিধি ছিল না। অভিযান পরিচালনার সময় প্রসিকিউশন পক্ষের উপস্থিতি অত্যন্ত জরুরি হলেও আলোচ্য অভিযানকালে প্রসিকিউশন পক্ষ অনুপস্থিত ছিল। অভিযান পরিচালনাকালে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রতিনিধি না থাকায় অভিযান পরিচালনার সপক্ষে কোনও প্রমাণ ছিল না।

অভিযোগ না থাকা সত্ত্বেও সংবাদিক আরিফুল ইসলামের বিরুদ্ধে পরিচালিত অভিযান আইনসম্মত হয়নি বলে প্রতীয়মান হয়েছে। এছাড়া প্রসিকিউশন পক্ষবিহীন পরিচালিত অভিযানকে টাস্কফোর্স অভিযান হিসেবে গণ্য করা যায় না। অন্যদিকে পুলিশ ফোর্স নিয়োগের লক্ষ্যে জারি করা চাহিদাপত্র মোতাবেক ঘটনাটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হিসেবে বিবেচনা করা হলে রাত ১১টা ৪৫ মিনিটের সময় এরূপ আদালত পরিচালনার কোনও গ্রহণযোগ্য যুক্তি ও আইনগত ভিত্তি পাওয়া যায় না।

পক্ষান্তরে ঘটনাটিকে টাস্কফোর্স অভিযান হিসেবে যদি গণ্য করা হয় সেক্ষেত্রে মোবাইল কোর্টের মাধ্যমে তাৎক্ষণিকভাবে করা বিচারে দণ্ডের ব্যবস্থা না করে নিয়মিত মামলা রুজু করা বাঞ্ছনীয় ছিল।

প্রাথমিক তদন্তে জেলা প্রশাসক সুলতানা পারভীনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় অধিকতর তদন্তের স্বার্থে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলী কদরকে প্রধান করে তিন সদস্যর আরেকটি তদন্ত কমিটি করেছে সরকার। সেই কমিটিও কাজ শুরু করেছে। ইতোমধ্যে সুলতানাসহ দুই সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও এস এম রাহাতুল ইসলামকে কুড়িগ্রাম থেকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়ছে। এদিকে আরডিসি নাজিম উদ্দিন অতীতে যেসব স্থানে চাকরি করেছেন সেসব স্থানে তার কর্মকাণ্ড প্রশাসনের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে- এমন অভিযোগে তাকে বরখাস্ত করা হয়েছে।

 

আরও পড়ুন- 

অভিযোগের প্রমাণ মিলেছে, জবাব দিতে ডাকা হয়েছে সাবেক ডিসি সুলতানাকে

‘সুলতানা সরোবর’ নামকরণ করে রেজুলেশনে সই করেছিলেন ডিসি সুলতানা পারভীন

কুড়িগ্রাম ছাড়লেন ডিসি সুলতানা

 ফেসবুক স্ট্যাটাসে যা বললেন ডিসি সুলতানা 

আরডিসি নাজিম ও দুই সহকারী কমিশনার প্রত্যাহার

কুড়িগ্রামের ডিসি প্রত্যাহার হচ্ছে

‘তুই কলেমা পড়ে ফেল, তোকে এনকাউন্টার দেওয়া হবে’ (ভিডিও)

প্রতিবেদন দুপুরের মধ্যেই, পুরো ঘটনা পরিকল্পিতভাবে ঘটানো হয়েছে

জামিনে মুক্তি পেলেন সাংবাদিক আরিফ

 ভ্রাম্যমাণ আদালতে সাংবাদিক আরিফকে সাজা দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

কারা দিয়েছিল সেই ১৫০ গ্রাম গাঁজা ও আধা বোতল মদ?

শুক্রবার মধ্যরাতে যা ঘটেছিল সাংবাদিক আরিফের বাসায় (ভিডিও)

প্রতিশোধ নিতেই আইনের অপপ্রয়োগ!

‘ডিসি অফিসে নিয়ে সাংবাদিক আরিফকে চোখ বেঁধে বিবস্ত্র করে পেটানো হয়’

মধ্যরাতে আরিফকে গ্রেফতার করে সাজা: রংপুরের বিভাগীয় কমিশনারকে তদন্তের নির্দেশ
আরিফের ওপর অন্যায় হয়ে থাকলে ডিসিকে প্রশ্নের মুখোমুখি হতে হবে: প্রতিমন্ত্রী

‘রাতে দরজা ভেঙে ঘরে ঢুকতে পারেন না মোবাইল কোর্ট’

মোবাইল কোর্টে আরিফকে সাজায় ক্ষুব্ধ মন্ত্রিপরিষদ বিভাগ, তদন্তের নির্দেশ

কুড়িগ্রামের ডিসির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রীকে প্রশ্ন করতে বললেন আইনমন্ত্রী

‘তুই অনেক জ্বালাচ্ছিস- বলে মারতে মারতে নিয়ে যায় আরিফকে’

মধ্যরাতে বাড়ি থেকে সাংবাদিককে ধরে নিয়ে মোবাইল কোর্টে এক বছরের জেল

মধ্যরাতে সাংবাদিক আরিফুলকে তুলে নিয়ে গেলো মোবাইল কোর্ট

আরিফের আটক ও সাজার আইনি ব্যাখ্যা দিতে পারেননি ডিসি সুলতানা

কাবিখা’র টাকায় পুকুর সংস্কার করে ডিসি’র নামে নামকরণ!

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি