X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
জয়ের কথার জবাবে ইমরান

‘ষড়যন্ত্রে শফিক রেহমান জড়িত বলে কোনও প্রমাণ নেই’ (অডিও)

বিশেষ প্রতিনিধি
১৮ এপ্রিল ২০১৬, ২১:০৪আপডেট : ১৯ এপ্রিল ২০১৬, ০১:০৬

সজীব ওয়াজেদ জয় ও ইমরান এইচ সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি উপেদেষ্টা এবং তার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ এবং হত্যার পরিকল্পনার সঙ্গে প্রবীণ সাংবাদিক শফিক রেহমান জড়িত থাকার কোন প্রমাণ নেই।  বাংলা ট্রিবিউনের কাছে এমন দাবি করেছেন গণজাগরণমঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার। তিনি দাবি করেছেন মার্কিন জাস্টিস ডিপার্টমেন্টের কাছেও নেই, বাংলাদেশ পুলিশের কাছেও নেই। যদি কোনও প্রমাণ থাকে তবে তা জনসম্মুখে প্রকাশ করার জন্য সরকারের কাছে আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার শফিক রেহমানকে গ্রেফতারের পর সজীব ওয়াজেদ জয় একটি ফেসবুক স্ট্যাটাসে তাকে গ্রেফতারের কারণ জানান। এরপর ডা. ইমরান এইচ সরকার এক ফেসবুক পোস্টে শফিক রেহমানকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারপর আরেক পোস্টে সজীব ওয়াজেদ জয় ইমরানকে সুবিধাবাদী এবং মিথ্যাবাদী অভিহিত করেন এবং তার বক্তব্য প্রত্যাহার করে সরকারের কাছে ক্ষমা চাইতে বলেন। এর জবাবে ইমরান এইচ সরকার সর্বশেষ ফেসবুক স্ট্যাটাসে বলেন, ‘মত প্রকাশের স্বাধীনতা আর ভিন্নমতের প্রতি শ্রদ্ধার কথা বলতে গিয়ে সম্ভবত আমার নিজের মত প্রকাশের স্বাধীনতাই আজ হুমকির মুখে। কি ভয়াবহ ব্যাপার!’

আরও পড়ুন: জয়কে অপহরণ করে হত্যার ষড়যন্ত্র চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্র: প্রধানমন্ত্রী

এই প্রেক্ষাপটে বাংলা ট্রিবিউন সোমবার বিকেলে কথা বলে ডা. ইমরান এইচ সরকারের সঙ্গে। তিনি বলেন, ‘সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যা ষড়যন্ত্র মামলাটি যুক্তরাষ্ট্রে চলে ২০১৩ থেকে ২০১৫ সালে। তখন শফিক রেহমানের নাম আসেনি। তার নাম জাস্টিস ডিপার্টমেন্টের কাগজপত্রেও নাই। বাংলাদেশেও মামলাটি আছে অনেকদিন ধরে। সেখানেও শফিক রেহমানের নাম আছে বলে এর আগে আমরা শুনিনি। আমার আশঙ্কা হচ্ছে, ভিন্নমতের কারণেই শফিক রেহমানকে হয়রানির জন্য গ্রেফতার করা হয়েছে। ’   

ইমরান বলেন, ‘সরকারের কাছে যদি কোনও প্রমাণ থাকে তাহলে সরকারের উচিৎ হবে তা জনসম্মুখে প্রকাশ করা।’

পুলিশতো সুনির্দিষ্ট অভিযোগের কথাই বলছে?

সুনির্দিষ্ট অভিযোগের কথা বলছে, কিন্তু কী সেই অভিযোগ, কী তার প্রমাণ পুলিশ তা বলছেনা। সংশ্লিষ্টতার প্রমাণও হাজির করছেনা। এতদিন ধরে শফিক রেহমানের নাম কোথাও ছিলনা। ইউএস জাস্টিস ডিপার্টমেন্টেও শফিক রেহমানকে দায়ী করে কোনও কাগজ বা দলিল  নাই।

আপনাকে তো ক্ষমা চাইতে বলা হয়েছে

আমিতো আমার স্বাধীন মত প্রকাশ করেছি। মত প্রকাশের স্বাধীনতার কথা বলেছি। আমিতো কোনও অন্যায়ের পক্ষ নেইনি। অন্যায়ের পক্ষ নিলে তবে ক্ষমা চাওয়ার প্রশ্ন আসতো। এখনতো সেই প্রশ্ন আসেনা।

আরও পড়ুন: জয়কে অপহরণ চক্রান্তে ‘মাহমুদুর রহমানও ছিলেন’

১৬ এপ্রিল - সজীব ওয়াজেদ জয়ের ফেসবুক স্ট্যাটাস

১৬ এপ্রিল - সজীব ওয়াজেদ জয়ের ফেসবুক স্ট্যাটাস

যুক্তরাষ্ট্রে আমাকে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে সিনিয়র সাংবাদিক ও বিএনপি নেতা শফিক রেহমানকে আজ আমাদের সরকার গ্রেফতার করেছে। একজন যুক্তরাষ্ট্র বিএনপি নেতার ছেলে, একজন সাবেক এফবিআই এজেন্ট এবং এই দু'জনের অন্য একজন আমেরিকান বন্ধু, এরা সবাই এই ষড়য্ন্ত্রের কারণে সাজা ভোগ করছে। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিসের প্রেস রিলিজ থেকে আপনি এই মামলার বিষয়ে সরাসরি পড়তে পারবেন। "খ্যাতিমান" অংশটির বিষয়ে আমি নিশ্চিত নই, কিন্তু সেখানে উল্লেখ করা "বাংলাদেশের নাগরিক" হচ্ছি আমি।

"সাংবাদিক" শফিক রেহমানের বিরুদ্ধে প্রমাণাদি সরাসরি এই মামলা থেকে এসেছে। লক্ষ্য করুন, আমি সাংবাদিক শব্দটি উদ্ধৃত করেছি কারণ, যখন আপনি অপহরণ ও হত্যার চেষ্টায় যুক্ত হবেন, তখন আমার বিশ্বাস আপনি আপনার পেশার ধরণ পরিবর্তন করে সাংবাদিক থেকে অপরাধী হয়ে গিয়েছেন। বিএনপি এসব কাজের জন্য একটি মিড ক্যারিয়ার কোর্স পরিচালনা করে।’

আরও পড়ুন: যেভাবে গ্রেফতার হন শফিক রেহমান

১৬ এপ্রিল - ডা. ইমরান এইচ সরকারের ফেসবুক স্ট্যাটাস

১৬ এপ্রিল - ডা. ইমরান এইচ সরকারের ফেসবুক স্ট্যাটাস

প্রবীণ (৮১ বছর বয়সী) সাংবাদিক শফিক রেহমানের গ্রেফতার ও রিমান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। শফিক রেহমানের রাজনৈতিক আদর্শের সঙ্গে আমি একমত নই। ভিন্নমতের হলেই তাকে দমন করার যে নোংরা রাজনৈতিক অপকৌশল, এর একটা অবসান চাই।

দেশে যখন একের পর এক মানুষ খুন হচ্ছে, লেখক-প্রকাশক-বিদেশি থেকে শুরু করে মসজিদ-মন্দিরে ঢুকে মুয়াজ্জিন-পুরোহিতকে হত্যা করা হচ্ছে, তখন খুনিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে অপহরণের বায়বীয় অভিযোগে এমন একজন প্রবীণ সাংবাদিককে গ্রেফতার সত্যিই হতাশাজনক।

আমি প্রত্যাশা করি, সরকারের শুভবুদ্ধির উদয় হবে এবং প্রতিপক্ষকে দমনের চেয়ে দেশের সামগ্রিক আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের দিকে মনোযোগী হবে।’   

 

আরও পড়ুন-  শফিক রেহমানকে গ্রেফতার: নেপথ্যের কারণ যা মনে করে বিএনপি

১৭ এপ্রিল সজীব ওয়াজেদ জয়ের ফেসবুক স্ট্যাটাস

১৭ এপ্রিল সজীব ওয়াজেদ জয়ের ফেসবুক স্ট্যাটাস

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস আমাকে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রে শফিক রেহমানের সরাসরি সংশ্লিষ্টতা উদঘাটন করেছে। তারা এ বিষয়ে প্রমাণাদি আমাদের সরকারের কাছে দিয়েছে। তাকে এই প্রমাণের ভিত্তিতেই গ্রেফতার করা হয়েছে। আমি এরচেয়ে বেশি কিছু প্রকাশ করতে পারছি না, কিন্তু এই প্রমাণ দ্ব্যর্থহীন এবং অখণ্ডনীয়।

আমি আশাই করেছিলাম বিএনপি এটা নিয়ে মিথ্যা বলার চেষ্টা করবে। যদিও আমি আশ্চর্য হয়েছি ইমরান সরকারের বিষয়ে। সম্ভবত শেষ পর্যন্ত তার আসল চেহারাটা উন্মোচিত হলো। এটা দেখে মনে হচ্ছে, সে আমাদের বেশিরভাগ সুশীলের মতই, আরেকটা সুবিধাবাদী এবং মিথ্যাবাদী। হয়তো বিএনপি তাকে পয়সা দিয়েছে। কে জানে! যেভাবেই হোক, আমি তার প্রতি সব শ্রদ্ধা হারিয়েছি। তাকে তার বক্তব্য প্রত্যাহার করে আমাদের সরকারের কাছে ক্ষমা চাইতে হবে।

আমি আমার সকল বন্ধু এবং ভক্তদের কাছে আহ্বান জানাচ্ছি, যারা তাকে অনুসরণ করেন তারা তাকে ফেসবুক থেকে আনফলো/আনফ্রেন্ড করুন। সে একজন অপরাধীর হয়ে কথা বলছে, যে আমাকে হত্যার চেষ্টা করেছিলো।’

১৮ এপ্রিল- ডা. ইমরান এইচ সরকারের ফেসবুক স্ট্যাটাস

১৮ এপ্রিল- ডা. ইমরান এইচ সরকারের ফেসবুক স্ট্যাটাস

মত প্রকাশের স্বাধীনতা আর ভিন্নমতের প্রতি শ্রদ্ধার কথা বলতে গিয়ে সম্ভবত আমার নিজের মত প্রকাশের স্বাধীনতাই আজ হুমকির মুখে। কি ভয়াবহ ব্যাপার!

আমি আমার স্ট্যাটাসে পরিষ্কার লিখেছি, আমি শফিক রেহমানের রাজনৈতিক আদর্শের সঙ্গে একমত নই। এমনকি আমি স্ট্যাটাসের কোথাও তার মুক্তির কথাও বলিনি। তাতেই যেভাবে আক্রমণ হচ্ছে, খুব সহজেই অনুমান করা যায় ভিন্নমতের প্রতি সমাজে কতোটুকু শ্রদ্ধা বিদ্যমান।

এদেশে খুব গৎবাঁধা কিছু কথা বলা হয়। একটা খুনের বিচার চাইতে গেলেই কেউ কেউ বলেন 'অমুক এটা করতো' আপনি খুনের বিচার চেয়ে তার সেই কাজকে সমর্থন করলেন! কারও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে বললেও একই প্রশ্ন। কারও সঙ্গে সম্পূর্ণ ভিন্নমত পোষণ করেও যে তার অধিকারের জন্য লড়াই করা যায়, সরল এই বিষয়টি সমাজ থেকে একদম হারিয়ে যাচ্ছে। কোনও খুনের বিরুদ্ধে কিংবা কারও মত প্রকাশের স্বাধীনতার পক্ষে দাঁড়ানো মানে যে, তার বক্তব্যের সঙ্গে একমত হওয়া নয়, এই বোধটুকুও আমরা হারিয়ে ফেলছি।

আমি আমার ওই স্ট্যাটাসে দেশে চলমান খুন-ধর্ষণের বিচার নিয়ে বলেছিলাম। এই বছরের প্রথম ৩ মাসেই দেশে প্রায় এক হাজারের কাছাকাছি মানুষ খুন হয়েছেন। কেউ কি বলতে পারবেন যে, এর একটিও ঘটনার বিচার হয়েছে? কেন, এদেশে প্রধানমন্ত্রীর সন্তান না হলে কি কেউ বিচার পাবে না? তনুর বাবা চতুর্থ শ্রেণির কর্মচারী বলে কি তার বিচার পাওয়ার অধিকার নেই?

আরও পড়ুন: ৫ দিনের রিমান্ডে শফিক রেহমান

আমাদের, এদেশের সাধারণ নাগরিকদের সম্ভবত আরেকটু সজাগ হবার দরকার আছে। আমি দেখতে পাচ্ছি, প্রতিপক্ষের প্রতি যেকোনও অবিচার হলে আমরা প্রত্যেকে হাততালি দেই। আর এটাই কিন্তু আমার, আপনার সবার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। দেখানো হচ্ছে দেখো, একে গ্রেফতার, হত্যা, গুম করলে কিংবা শক্তি প্রয়োগ করে মুখ বন্ধ করিয়ে দিলে কতো মানুষ খুশি হয়, তাই আমরা যা করেছি ঠিক করেছি। একবার ভেবে দেখুন, আমার/আপনার হাততালি আমার/আপনার বিরুদ্ধেই ব্যবহার হলো! আমাদের প্রত্যেকের সঙ্গে ঘটা অন্যায়গুলো এভাবেই প্রতিপক্ষের হাততালির আড়ালে স্বীকৃত করে নেওয়া হচ্ছে। ফলস্বরূপ আমরা সকলেই অনিরাপদ হয়ে যাচ্ছি।

যখন দেখতে পাচ্ছি নানাভাবে একের পর এক মানুষের কণ্ঠরোধ করা হচ্ছে এবং সেগুলো বিভিন্ন উপায়ে জাস্টিফাই করা হচ্ছে, তখন জেনে গেছি, এই দানব আসলে আমার দিকেই আসছে, আমাদের সবার দিকেই আসছে! তাই আমরা যদি পক্ষ-বিপক্ষ ভুলে এই দানবীয় শক্তির বিরুদ্ধে রুখে না দাঁড়াই, আমাদের বাকরুদ্ধ রেখে রিজার্ভ লুটের মতো সবকিছু লুট হতে থাকবে, আমাদের কিছুই করার থাকবে না।

আর আমার ফেসবুক? এটা তো জনতার গণমাধ্যম! আমার ফেসবুক সমাজের নির্যাতিত, বঞ্চিত, অসহায় মানুষের পক্ষে কথা বলে। সকল রক্তচক্ষুকে উপেক্ষা করেই অন্যায়-অবিচারের বিরুদ্ধে লড়াই অব্যাহত থাকবে। ভলতেয়ারের আমার প্রিয় কয়েকটি লাইন দিয়ে শেষ করছি...

‘আপনার সঙ্গে আমি একমত হতে পারবো না, কিন্তু আমার সঙ্গে দ্বিমত পোষণ করার যে অধিকার আপনার আছে, সে অধিকার প্রতিষ্ঠা করার জন্য প্রয়োজন হলে আমি জীবন দিতেও প্রস্তুত ।’

ডা. ইমরান এইচ সরকারের কথোপকথন শুনুন:

এইইউআর/এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়