X
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮
সেকশনস

ন্যায্য বেতন গ্রেডসহ ৪ দফা দাবি পরিবার পরিকল্পনা মাঠ কর্মীদের 

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১৩:৪৮

ন্যায্য বেতন স্কেল গ্রেড প্রদানসহ চার দফা দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি। শুক্রুবার (১৪ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলন থেকে এব দাবি তোলা হয়।

সমিতির অন্যান্য দাবিগুলোর মধ্যে রয়েছে- দ্রুত নিয়োগবিধি বাস্তবায়ন করতে হবে; স্থায়ী ও যথাযথভাবে পদ সংরক্ষণ করতে হবে; চাকরিরত অধিকার আদায়ের স্বার্থে দায়েরকৃত নিয়মতান্ত্রিক মামলার বাদীপক্ষকে অমানবিক হয়রানি বন্ধ করতে হবে।

বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক জাকিরুন্নেছা সুমী বলেন, ১৯৯৬ সালে জননেত্রী শেখ হাসিনার হাত ধরে এফপিআই ও এফডব্লিউএ ২৮ হাজার কর্মচারী উন্নয়ন খাত হতে রাজস্ব খাতে স্থানান্তিত হয়। তখন হতে আজবধি ২৫ বছর ধরে ভাসমান অবস্থায় আছে। স্থায়ীকরণ ও পদসংরক্ষণ হয়নি, নেই কোনও নিয়োগবিধি, সরকারি কর্মচারী শুধু নামে। 

তিনি বলেন, উন্নয়ন খাতের অর্থ দিয়ে চলে ২৮ হাজার এফপিআই এফডব্লিউএ কর্মচারীর রাজস্বখাতে বেতন। যে কোনও সময় জনপ্রশাসন মন্ত্রণালয় আইনানুগভাবে আমাদের বেতন বন্ধ করে দিতে পারে। এই আশঙ্কায় আছি আমরা। দীর্ঘ ২৫ বছর ধরে আমাদের দাবি-দাওয়া নিয়ে বার বার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট ধরনা দিলেও তাদের উদাসীনতার কারণে আমরা সরকারের সব সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত।
 
দাবি আদায়ে তারা নিরূপায় হয়ে হাইকোর্টের দারস্ত হয়েছেন উল্লেখ করে তিনি আরও বলেন, এরপর থেকে এফপিআই এফডব্লিউএদের পরিবার পরিকল্পনা বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ মৌখিকভাবে কর্মস্থলে অতিরিক্ত চাপ, হয়রানি করে যাচ্ছে। মৌখিকভাবে রিট থেকে সরে আসার জন্য হুমকিও দেওয়া হচ্ছে। হাইকোর্টের নির্দেশ অমান্য করে ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের শর্তাবলিকে তোয়াক্কা না করে একের পর এক এই ভাসমান কথিত রাজস্ব খাতে এফপিআই এফডব্লিউএ নিয়োগ দিয়ে চলছে এবং চাঁপাইনবাবগঞ্জ, গাজীপুর, খাগড়াছড়িতে নিয়োগ কার্যক্রম অতিদ্রুত চালিয়ে যাচ্ছে।

/জেডএ/ইউএস/
সম্পর্কিত
পরিবার পরিকল্পনার স্থায়ী পদ্ধতিতে অর্থ দেবে ডিএসসিসি: তাপস
পরিবার পরিকল্পনার স্থায়ী পদ্ধতিতে অর্থ দেবে ডিএসসিসি: তাপস
সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ
পরিবার পরিকল্পনার স্থায়ী পদ্ধতিতে অর্থ দেবে ডিএসসিসি: তাপস
পরিবার পরিকল্পনার স্থায়ী পদ্ধতিতে অর্থ দেবে ডিএসসিসি: তাপস
© 2022 Bangla Tribune