X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ঢাকায় ৭ মিলিমিটার বৃষ্টি, তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে 

আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ১২:০৪

আজও রাজধানীর আকাশ মেঘলা। ঢাকাসহ দেশের বেশ কিছু অঞ্চলে গতকাল দুপুরের পর থেকেই গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। তবে তা টানা নয়, থেমে থেমে। এতে আবহাওয়ায় আদ্রতা বেড়ে যাবে। এ কারণে তাপমাত্রা রাতের বেলা বেশ কিছুটা কমে আসে। এছাড়া গত দিবাগত রাতে বৃষ্টি হওয়ায় আজ তাপমাত্রা কিছুটা কম। খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় সারাদিন এই আবহাওয়া বিরাজ করতে পারে।

এছাড়াও ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি বা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

দেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে ঢাকা ও কুমারখালীতে। এছাড়া মোংলা ও গোপালগঞ্জে ৬ মিলিমিটার, মাদারীপুর,  ফরিদপুরে ৫ মিলিমিটার; কুমিল্লা, চাঁদপুর,  খুলনা ও মাইজদীকোটে ৪ মিলিমিটার; চুয়াডাঙ্গা ও ঈশ্বরদীতে ৩ মিলিমিটার; বরিশাল, পটুয়াখালী, সন্দ্বীপ ও নিকলিতে ২ মিলিমিটার এবং খেপুপাড়া, ভোলা, রাজশাহী, বগুড়া, তাড়াশ, শ্রীমঙ্গল, হাতিয়া ও রাঙ্গামাটিতে ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া রংপুর, রাজারহাট, সিলেট, কক্সবাজার ও টাঙ্গাইলে সামান্য বৃষ্টি রেকর্ড করা হয়।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, এই আবহাওয়া আরও দু'একদিন থাকতে পারে। আজও কিছু এলাকায় হালকা থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। পশ্চিমা লঘুচাপের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। আগামীকাল বৃষ্টি কমে আসতে পারে। আর বৃষ্টি কমে এলে তাপমাত্রা আরও কিছুটা কমার শঙ্কা রয়েছে বলে তিনি জানান।
 
আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়ায় ১১, যা গতকাল ছিল শ্রীমঙ্গলে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৫  ডিগ্রি সেলসিয়াস,  ময়মনসিংহে ১৬,  চট্টগ্রামে  ১৮ দশমিক ৪, সিলেটে ১৬ দশমিক ৪, রাজশাহীতে ১৫ দশমিক ৬, রংপুরে ১৪, খুলনায় ১৬ এবং বরিশালে ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও আশেপাশের এলাকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যান্য কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের উত্তরাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দেশের অন্য এলাকায় সামান্য কমতে পারে। 

/এসএনএস/ইউএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
টিভিতে আজ
টিভিতে আজ
কলেজছাত্রকে ছুরিকাঘাতে হত্যা
কলেজছাত্রকে ছুরিকাঘাতে হত্যা
মারিউপোলে আরও ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করছে: রাশিয়া
মারিউপোলে আরও ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করছে: রাশিয়া
যে কারণে ডলার সংকট, উত্তরণে নেওয়া হয়েছে যেসব উদ্যোগ
যে কারণে ডলার সংকট, উত্তরণে নেওয়া হয়েছে যেসব উদ্যোগ
এ বিভাগের সর্বাধিক পঠিত
কাদা মাড়িয়ে দায়িত্ব পালনে মেয়র তাপস
কাদা মাড়িয়ে দায়িত্ব পালনে মেয়র তাপস
সিলেট ও সুনামগঞ্জে প্রধান নদীর পানি দ্রুত বাড়ার শঙ্কা
সিলেট ও সুনামগঞ্জে প্রধান নদীর পানি দ্রুত বাড়ার শঙ্কা
পাঠ্যবইতে শব্দদূষণের ক্ষতিকর প্রভাব পড়ানোর আহ্বান
পাঠ্যবইতে শব্দদূষণের ক্ষতিকর প্রভাব পড়ানোর আহ্বান