X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

একই অপরাধে ধরা পড়ে আবারও জামিন হয় কীভাবে?

বাহাউদ্দিন ইমরান
০৪ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৪৫আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১৯:২৪

সময়ের সঙ্গে সঙ্গে সমাজে অপরাধজনিত কর্মকাণ্ড বৃদ্ধি পাচ্ছে। সেসব অপরাধের বিচার চেয়ে মামলা গড়াচ্ছে আদালতে। এরপরই আসছে অপরাধীর জামিন প্রসঙ্গ। অনেক ক্ষেত্রে আইনের ফাঁকফোকর দিয়ে জামিন পাচ্ছে আসামিরা। এরপর জামিনে বেরিয়েই অপরাধের পুনরাবৃত্তি ঘটাচ্ছে তারা।

আইনজ্ঞদের মতে, ‘আইন’ হলো সমাজকে নিয়ন্ত্রণ করার একটি পদ্ধতি। আইনত একটি দেশের যে কোনও নাগরিকের চলাফেরার স্বাধীনতা রয়েছে।  কাউকে জেলখানায় আটকে রাখা যেমন আইনের মধ্যে পড়ে তেমনি তার জামিন দেওয়া বা বাতিল করাটাও আইনের মধ্যে পড়ে।

আইনত জামিন পাওয়ার অধিকার রয়েছে সবার

বাংলাদেশ সংবিধানে প্রতিটি নাগরিকের সমান আইন লাভের সুযোগ নিশ্চিত করা হয়েছে। এমনকি কোন মামলায় কী কী অপরাধে একজন ব্যক্তি জামিন পেতে পারেন তাও আইনে ব্যাখ্যা করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে. আর. খান রবিন বাংলা ট্রিবিউনকে বলেন, কোন ধরনের অপরাধে কোন ব্যক্তি জামিন পাবেন নাকি পাবেন না, সেসব বিষয়ে ফৌজদারি কার্যবিধির ৪৯৬, ৪৯৭, ৪৯৮ ধারায় বলা আছে। মূলত জামিন দেওয়াটা আদালতের বিবেচনাধীন ক্ষমতা। আসামি পুনরায় একই অপরাধ সংগঠিত করবে না, পালিয়ে যাবে না, সাক্ষীদের ভয়ভীতি দেখাবে না এবং আসামির খালাস পাওয়ার সম্ভাবনা রয়েছে- মূলত এই চারটি বিষয়ের ওপর নির্ভর করে আদালত বিবেচনাধীন ক্ষমতা প্রয়োগ করে থাকেন। তাই একই অপরাধে একজন ব্যক্তি জামিন কেন পাবেন বা পাবেন না, তা নির্ভর করছে আইনের সুস্পষ্ট বিধান ও আদালতের বিবেচনাধীন ক্ষমতার ওপর।

‘সাক্ষ্য আইনের ৫৩ ধারায় বলা আছে, আসামির পূর্ব ভালো চরিত্র বিবেচনাযোগ্য। অন্তর্বর্তীকালীন জামিনের ক্ষেত্রেও এটি আদালতের বিবেচনাপূর্ণ ক্ষমতা। সেক্ষেত্রে আদালত কী বিবেচনা করবেন সেটি তার ওপর ও মামলার পক্ষগণের শুনানির ওপর নির্ভর করছে।

মামলার কার্যক্রমের বিলম্বের ক্ষেত্রেও মিলতে পারে আসামির জামিন। এ প্রসঙ্গে আইনজীবী মো. জে. আর. খান রবিন বলেন, আদালতের বিবেচনাধীন ক্ষমতার বাইরেও ফৌজদারি কার্যবিধি অনুসারে মামলা নিষ্পত্তিতে বেঁধে দেওয়া সময় অতিবাহিত হওয়া, পুলিশ প্রতিবেদন দাখিলে বিলম্ব হওয়া, তদন্ত রিপোর্ট বা সাক্ষী উপস্থাপনে বিলম্বসহ বেশকিছু ঘটনায়ও আসামির জামিন হতে পারে। তাই বিচারপূর্ব, বিচারিক পর্যায়ে জামিন ও বিচার পরবর্তী সময়েও আসামি জামিন পেতে পারেন।

আইনের বাইরে গিয়ে অবৈধভাবেও রয়েছে জামিন পাওয়ার অপচেষ্টা

মূলত জামিন পাওয়ার বিষয়টি আইন ও আদালত কর্তৃক নির্ধারিত। তবে আইনের বাইরে গিয়েও অপরাধী ভিন্ন উপায়ে জামিন নেওয়ার অপচেষ্টা চালাতে পারে। এ বিষয়ে সুপ্রিম কোর্ট আপিল বিভাগের সাবেক বিচারপতি এইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বাংলা ট্রিবিউনকে বলেন, কোনও অপরাধে ধরা পরার পর জামিন পেয়ে আবারও সেই একই অপরাধ ঘটানোর বিষয়টি দুঃখজনক। এ ধরনের অপরাধীরা দুর্নীতি করে বা প্রভাব বিস্তার করে জামিন নিতে পারে। সেক্ষেত্রে সন্দেহের সৃষ্টি হলে অপরাধীর জামিন পাওয়ার প্রক্রিয়াটি খতিয়ে দেখতে হবে।

তিনি আরও বলেন, এটি সত্যিই দুর্ভাগ্যজনক যে, অনেক হত্যা বা ধর্ষণের মত গুরুতর অপরাধের মামলাতেও আসামিরা জামিন পায়। জামিন পেয়ে অপরাধীরা ভুক্তভোগী বা সাক্ষীদের ভয় দেখায় বা একই অপরাধ সংগঠন করে বেড়ায়। তাই এসব অপরাধীদের জামিন দেওয়ার ক্ষেত্রে আদালত ও প্রসিকিউশনের কঠোর হওয়া উচিত।

অপরাধের পুনরাবৃত্তি ঘটলে আছে জামিন বাতিলের সুযোগ

কোনও অপরাধে ধরা পরে পুনরায় অপরাধে জড়ালে আইনত জামিন বাতিলের সুযোগ রয়েছে। এ প্রসঙ্গে মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) মোহাম্মদ আব্দুল্লাহ আবু বাংলা ট্রিবিউনকে বলেন, কোনও মামলায় জামিন হওয়ার পর একই অপরাধ করলে তখন তার বিরুদ্ধে সে অপরাধে আরেকটি মামলা হবে। তবে প্রথম মামলায় শর্তসাপেক্ষে জামিন পাওয়ার পর সে যদি জামিনের অপব্যবহার করে থাকে তবে তার বিরুদ্ধে সে মামলায় জামিন বাতিল হবে। সেক্ষেত্রে জামিনের শর্তভঙ্গের বিষয়টি আদালতের নজরে আনতে হবে।

/এমআর/
সম্পর্কিত
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
কুড়িগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে শোকজ
সর্বশেষ খবর
বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত