X
সোমবার, ১৫ আগস্ট ২০২২
৩১ শ্রাবণ ১৪২৯

ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলা, নিহত ১ 

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ মার্চ ২০২২, ০০:৩৯আপডেট : ০৩ মার্চ ২০২২, ০৬:০০

ইউক্রেনে আটকে পড়া ‘এমভি বাংলার সমৃদ্ধি’ নামে পণ্যবাহী জাহাজটি রকেট হামলার শিকার হয়েছে। এতে একজন নিহত হয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন আহমেদ সাব্বির।

তিনি জানান, বাংলাদেশ সময় বুধবার (২ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে জাহাজের এক পাশে একটি মিসাইল এসে আঘাত হানে। তাতে বাংলাদেশ শিপিং করপোরেশনের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান আরিফ মৃত্যুবরণ করেন।

কমডোর সুমন আহমেদ গণমাধ্যমকে জানান, তাৎক্ষণিকভাবে জাহাজের ক্রুদের চেষ্টায় আগুন নেভানো হয়েছে, অন্য ২৮ ক্রু নিরাপদে আছেন। নিহত ইঞ্জিনিয়ার জাহাজের ব্রিজেই কর্মরত ছিলেন। 

নিহত হাদিসুর রহমান

হামলা ও প্রকৌশলীর মৃত্যুর বিষয়ে বাংলার সমৃদ্ধিতে অবস্থান করা নাবিক আতিকুর রহমান মুন্না তার ফেসবুক পোস্টে লিখেছেন, ‘জাহাজে রকেট হামলা হয়েছে। একজন মারা গেছেন।’

কুর্দস ওয়ার্ল্ড নামে এক ফেসবুক পেজে বেশ কয়েকটি ভিডিও প্রকাশ করা হয়েছে।

কুর্দস গ্লোবাল নামের একটি ফেইসবুক পেইজে প্রকাশি ভিডিওতে একটি জাহাজে বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার দৃশ্য দেখা গেছে। ওই পেজের পোস্টে ভিডিওগুলোকে বাংলাদেশি জাহাজ বাংলার সমৃদ্ধির উল্লেখ করে বলা হয়েছে, একটি রকেট আঘাত হানার পর জাহাজটিতে আগুন ধরে যায়। সেখানে প্রকৌশলীর মৃত্যুর কথাও উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, প্রকৌশলী আরিফের বাড়ি বড়গুনা জেলার বেতাগী উপজেলায়। তার পিতা অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুর রাজ্জাক (রাজা হাওলাদার)। তিনি মেরিন একাডেমির ৪৭তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন।
 
বিএসসির মহাব্যবস্থাপক (শিপ পার্সোনাল) ক্যাপ্টেন আমির মোহাম্মদ সুফিয়ান বাংলা ট্রিবিউনকে জানান, বিএসসির পক্ষ থেকে স্যাটেলাইট ফোনে নাবিকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার চেষ্টা করা হচ্ছে। জাহাজটির ক্যাপ্টেনের দায়িত্বে আছেন মেরিন একাডেমির ৪০তম ব্যাচের ক্যাডেট ক্যাপ্টেন জি এম নূর-ই-আলম। জাহাজটিতে নাবিকসহ ২৯ জন ছিলেন।

বাংলাদেশের পতাকাবাহী ও রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান বিএসসি সূত্র জানা গেছে, জাহাজটি কৃষ্ণসাগরের তীরে ইউক্রেনের একটি বন্দর থেকে পণ্য (সিরামিক ক্লে) ভর্তি করে ইতালির রেভেনা বন্দরে যাওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধ শুরু হয়ে যাওয়ায় ওই বন্দর থেকে পণ্য ‘লোডিং’-এর পরিকল্পনা বাতিল করা হয়। পরে জাহাজটি ইউক্রেনের অলভিয়া বন্দরে নোঙর করে রাখা হয়। জাহাজটিতে অন্তত ২৫ দিনের রসদ মজুদ আছে।

হামলার পর নেভানো হচ্ছে আগুন (ছবি: ভিডিও থেকে সংগৃহীত)

জাহাজটি গত ২১ ফেব্রুয়ারি খালি অবস্থায় তুরস্কের এরেগলি বন্দর থেকে ওলভিয়া বন্দরের উদ্দেশে ছেড়ে যায়। গত ২২ ফেব্রুয়ারি এমভি বাংলার সমৃদ্ধি ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছায়। পণ্য লোড করার প্রস্তুতি শুরু করলেও রাশিয়ান আগ্রাসন শুরু হলে পরিকল্পনা বাতিল করা হয়। 

বিএসসি সূত্রে জানা গেছে, জাহাজটিকে বন্দর ছেড়ে আসতে বলা হয়েছিল। কিন্তু যেখানে জাহাজটি নোঙ্গর করেছে সেখান থেকে মূল সাগরে আসতে অন্তত ৬০ নটিক্যাল মাইল পথ অতিক্রম করতে হতো; যা স্থানীয় কোনও পথপ্রদর্শক ছাড়া সেটি করা সম্ভব ছিল না। সেকারণে জাহাজটি সেখান থেকে বেরিয়ে আসতে পারেনি।

তারা জাহাজেই থাকবেন নাকি বেরিয়ে আসবেন সে বিষয়েও জাহাজের ক্যাপ্টেনকে সিদ্ধান্ত নিতে বলা হয়েছিল বলে জানিয়েছে বিএসসি সূত্র। তবে জাহাজ থেকে বেরিয়ে গেলে খাদ্য সংকট এবং অন্যান্য সমস্যা হতে পারে, সেকারণে আপাতত জাহাজেই থাকতেই তারা নিরাপদ মনে করেছেন। সেজন্যই তারা সেখানে অবস্থান করছিলেন বলে জানা গেছে।

/এসও/এআরআর/এএম/ইউএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
পারমাণবিক কেন্দ্রে বিপর্যয়ের ঝুঁকি ‘প্রতিদিন বাড়ছে’: ইউক্রেন
পারমাণবিক কেন্দ্রে বিপর্যয়ের ঝুঁকি ‘প্রতিদিন বাড়ছে’: ইউক্রেন
১১ ঘণ্টা পর মিটারগেজ লাইনে ট্রেন চলাচল শুরু
গাজীপুরে বগি লাইনচ্যুত১১ ঘণ্টা পর মিটারগেজ লাইনে ট্রেন চলাচল শুরু
কীভাবে হয়েছিল প্রতিবাদ?
কীভাবে হয়েছিল প্রতিবাদ?
কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের বিচার দাবি ডিএনসিসি মেয়রের
কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের বিচার দাবি ডিএনসিসি মেয়রের
এ বিভাগের সর্বশেষ
রাশিয়ার খাদ্য বাণিজ্যে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র
রাশিয়ার খাদ্য বাণিজ্যে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র
পোল্যান্ড, রোমানিয়া ও অস্ট্রিয়ায় বাংলাদেশ মিশনকে সতর্ক থাকার নির্দেশ
ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতিপোল্যান্ড, রোমানিয়া ও অস্ট্রিয়ায় বাংলাদেশ মিশনকে সতর্ক থাকার নির্দেশ
ইউক্রেন থেকে বাংলাদেশিরা ভিসা ছাড়াই পোল্যান্ডে ঢুকতে পারবে
ইউক্রেন থেকে বাংলাদেশিরা ভিসা ছাড়াই পোল্যান্ডে ঢুকতে পারবে
পোল্যান্ডের দিকে ছুটছেন বাংলাদেশিরা, দোয়া চান তারা
পোল্যান্ডের দিকে ছুটছেন বাংলাদেশিরা, দোয়া চান তারা
ইউক্রেনে বাংলাদেশিরা ভালো আছেন
ইউক্রেনে বাংলাদেশিরা ভালো আছেন