X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ডিবিসির সংবাদকর্মী হত্যা: ছিনতাইকারীর শিকার নাকি পরিকল্পিত হত্যাকাণ্ড

নুরুজ্জামান লাবু
০৯ জুন ২০২২, ০৪:০০আপডেট : ০৯ জুন ২০২২, ০৪:০১

রাজধানীর হাতিরঝিল নিকেতন এলাকার লেকপাড় থেকে ডিবিসি নিউজের প্রযোজক আব্দুল বারীর লাশ উদ্ধারের ঘটনায় মামলা দায়ের হয়েছে। নিহতের বড় ভাই আব্দুল আলীম বাদী হয়ে গুলশান থানায় মামলা দায়ের করেছেন। পুলিশ কর্মকর্তারা বলছেন, নিহত বারী ছিনতাইকারীর শিকার নাকি তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে তা জানার চেষ্টা চলছে। একই সঙ্গে খুনিদের শনাক্ত করতে থানা পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশ, পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই ও র‌্যাব একযোগে ছায়া তদন্ত শুরু করেছে।

বুধবার (৮ জুন) সকালে গুলশান পুলিশ প্লাজার পশ্চিম দিকের লেকপাড় থেকে আব্দুল বারীর রক্তাক্ত ও ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার করে পুলিশ। এক পথচারী লেকপাড়ে একটি মৃতদেহ পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দেয়। পুলিশ তার মানিব্যাগে থাকা আইডি কার্ড দেখে তার পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়।

পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার মো. আসাদুজ্জামান বলেন, আমরা সবগুলো বিষয় খতিয়ে দেখছি। তিনি নিজেই ওই স্পটে গিয়েছিলেন নাকি কেউ তাকে ডেকে নিয়ে গেছে সকল বিষয় অনুসন্ধান করা হচ্ছে। প্রথাগত সোর্স ও তথ্য-প্রযুক্তি ব্যবহার করে খুনিদের শনাক্ত ও গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে।

পুলিশ ও সহকর্মী সূত্রে জানা গেছে, আব্দুল বারী মহাখালী ওয়্যারলেস গেট এলাকার মাদ্রাসা গলিতে জিপি-জ-১০৯/২ ঠিকানার একটি মেসে থাকতেন। ওই বাসায় তার সঙ্গে আরও ৮ জন থাকতো। মঙ্গলবার তার সাপ্তাহিক বন্ধ ছিল। তিনি রাত পৌনে ৯টার দিকে বাসা থেকে বের হন। এরপর রাতে আর তিনি বাসায় ফেরেননি। পরদিন লেকের পাড়ে তার মরদেহ উদ্ধার করা হয়।

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, যেখান থেকে মরদেহ উদ্ধার করা হয়েছে, সেখানে কলাগাছের ঝোঁপ ছিল। পাশেই একটি মাটির হাঁটাপথ রয়েছে। সাধারণত দিনের বেলা ওই পথে পথচারীরা যাতায়াত করেন। গভীর রাতে ওই এলাকায় পথচারীরা তেমন একটা যাতায়াত করেন না। আব্দুল বারী রাতে কেন ওই স্থানে গেলেন এটি গুরুত্ব দিয়ে পর্যালোচনা করা হচ্ছে। তাকে কেউ ডেকে নিয়ে গেছে কিনা সেটিও জানার চেষ্টা চলছে।

হত্যাকাণ্ডের ঘটনাটি ছায়াতদন্ত করা আইন-শৃঙ্খলা বাহিনীর একজন কর্মকর্তা জানান, তারা তথ্য-প্রযুক্তির সাহায্যে জানতে পেরেছেন আব্দুল বারী দুপুরের দিকে খালাতো ভাইয়ের সঙ্গে মোবাইলে কথা বলেছিলেন। এরপর রাত পর্যন্ত তার মোবাইলে আর কোনও কথোপকথন পাওয়া যায়নি। তিনি ইন্টারনেট ব্যবহার করে কারো সঙ্গে যোগাযোগ করেছেন কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ বারীর খালাতো ভাইয়ের সঙ্গে কথা বলেছে।

তদন্ত সংশ্লিষ্টরা জানান, আব্দুল বারীর লাশের পাশ থেকে তার মোবাইল, মানিব্যাগ ও একটি ছুরি উদ্ধার করা হয়েছে। ছিনতাইকারীদের শিকার হলে ঘটনাস্থলে মোবাইল থাকলেও মানিব্যাগ থাকার কথা না। এছাড়া ছিনতাইকারীরা তাদের ব্যবহৃত ছুরিও সেখানে ফেলে যেত না। তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। কেউ তাকে ছুরিকাঘাত করার পর তিনি পানিতে পড়ে গিয়েছিলেন। সেখান থেকে ওঠার পর তার গলা কেটে মৃত্যু নিশ্চিত করা হয়। তার শরীরে থাকা পোশাক ভেজা ছিল। হত্যাকারীরা চতুর হওয়ার কারণে মোবাইল-মানিব্যাগ কিছুই নিয়ে যায়নি।

তদন্ত সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, তাদের ধারণা আব্দুল বারীকে ওই স্পটে কেউ ডেকে নিয়ে গেছে। কিংবা ঘটনাস্থলে তার সঙ্গে কেউ ছিল। তাদের খুঁজে বের করার চেষ্টা চলছে। ওই এলাকার সকল সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। এসব ফুটেজ বিশ্লেষণ করে বারীর সঙ্গে কেউ ছিল কিনা তা জানার চেষ্টা চলছে।

গুলশান থানার ওসি আবুল হাসান জানান, এ ঘটনায় মামলা হয়েছে। আমরা খুনিদের শনাক্ত ও গ্রেফতারের চেষ্টা করছি।

সহকর্মীরা জানান, নিহত আব্দুল বারীর গ্রামের বাড়ি সিরাজগঞ্জ সদরের শিয়ালকোল এলাকায়। বাবার নাম আব্দুল্লাহ শেখ। ময়নাতদন্ত শেষে লাশ বুধবার রাতে ৮টার দিকে প্রথমে মহাখালীর ডিবিসি কার্যালয়ে নেওয়া হয়। সেখানে জানাজা শেষে তার লাশ নিয়ে গ্রামের বাড়িতে রওয়ানা হয় স্বজনরা।

আরও পড়ুন:
হাতিরঝিল থেকে ফের গণমাধ্যমকর্মীর লাশ উদ্ধার

/এনএল/এমএস/
সম্পর্কিত
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
প্রতারণার অভিযোগে সাবেক স্ত্রীকে শ্বাসরোধে হত্যা
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা