X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বিমানবন্দরে গিয়ে ১৮ যাত্রী জানলেন, এজেন্সি দিয়েছে ভুয়া টিকিট

চৌধুরী আকবর হোসেন
০৯ সেপ্টেম্বর ২০২২, ২৩:৩২আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২২, ১৪:২৫

দেশের বিভিন্ন জেলা থেকে ১৮ জন বিদেশগামী এসেছেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। ঠিক সময়ে আসলেও তাদের বিদেশে যাওয়া হয়নি। শুক্রবার (৯ সেপ্টেম্বর) ভোর ৫টা ৪০ মিনিটে গালফ এয়ারের ফ্লাইট ছেড়ে গেছে তাদের না নিয়েই। গালফ এয়ারের বোর্ডিং কার্ড নিতে গিয়ে এই ১৮ জন জানতে পেরেছেন, এজেন্সি তাদের যে টিকিট দিয়েছিল তা ভুয়া।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, গালফ এয়ারের (জিএফ-২৫১) ফ্লাইটের বিদেশ যেতে বিমানবন্দরে আসলে ১৮ জন বিদেশগামী যাত্রীর কাছে জাল টিকিট পাওয়া যায়। বহির্গমন এলাকার রো-এ তে গালফ এয়ারলাইনসের চেকিং কাউন্টার থেকে বোর্ডিং কার্ড সংগ্রহ করতে গেলে এয়ারলাইনস কর্তৃপক্ষ তাদের টিকেটগুলো জাল হিসেবে শনাক্ত করে। যাত্রীরা এয়ারলাইনকে জানায়, বিভিন্ন দালাল ও এজেন্সির মাধ্যমে তারা টিকিট পেয়েছেন।

প্রথমে যাত্রীদের সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করে তাদের পাসপোর্ট জব্দ করে বিমানবন্দরের আইনশৃঙ্খলা বাহিনীকে খবর দেয় গালফ এয়ার। পরবর্তী সময়ে জিজ্ঞাসাবাদে যাত্রীরা দালাল ও ট্রাভেল এজেন্সির প্রতারণার শিকার হওয়ার বিষয় উঠে আসলে তাদের ছেড়ে দেওয়া হয়।

বিদেশগামী যাত্রী মোসাম্মাৎ রিক্তা খানম, মোসাম্মাৎ শিউলি আক্তার, মোসাম্মাৎ সুমি বেগম ও রহিমা বেগম বিদেশ যাচ্ছিলেন দালাল শফিকুর রহমান সবুজের মাধ্যমে। সোনার বাংলা কৃষি খামার নামের একটি প্রতিষ্ঠানের হয়ে কাজ করে সে। প্রতিষ্ঠানটির অফিস রাজধানীর নয়া পল্টনে।

বিদেশগামী যাত্রী মোসাম্মাৎ সুমি বেগম বলেন, ‘দালাল শফিকুর রহমান সবুজের মাধ্যমে সৌদি আরবে যেতে ভিসা ও টিকিট করেছি। বিমানবন্দরে এসে জানতে পারলাম আমাদের টিকিট নাকি ভুয়া। বিমানবন্দর থেকে দালালকে ফোন দিলাম, সে কোনও সমাধান করতে পারলো না।’

এছাড়াও যাত্রী মো. আকাশ হোসেন, মো. সোলেমান ভূইয়া, মো. শাফিউল ইসলাম টিকিট নিয়েছিলেন দালাল ইলিয়াসের মাধ্যমে। যশোর জেলার বাঘারপাড়া থানা এলাকায় পশ্চিমা গ্রামে তার বাড়ি। দালাল ইলিয়াস বনানী এলাকার রহমান ওভারসিজের হয়ে কাজ করতো।

গাইবান্ধার শাফিউল আলম বাংলা ট্রিবিউনকে জানান, তিনি প্রথমবারের মতো সৌদি আরবে যাচ্ছেন। তিনি বলেন, ‘৪ লাখ টাকা দিয়েছি সৌদি আরবে যাওয়ার জন্য। শুক্রবার ভোরে বিমানবন্দরে এসেছি, কিন্তু এসে জানতে পারি যে, আমাদের যে টিকিট দেওয়া হয়েছে তা নাকি ভুয়া।’

তেবে দালাল ইলিয়াস দুষছেন ট্রাভেল এজেন্সি রহমান ওভারসিজকে। তিনি বলেন, ‘যাত্রীদের কাছ থেকে টাকা নিয়ে আমি রহমান ওভারসিজকে দিয়েছি। আমি নিজেতো টিকিট কাটিনি। এখন কেন সমস্যা হলো, তা আমি জানি না।’

যাত্রী আব্দুস ছামাদ ও সাইফ হোসাইন বিদেশ যাত্রার যাবতীয় কাজ করেছেন দালাল শেখ বজলু হকের মাধ্যমে। সে ইউসিকেএসইএল প্রাইভেট লিমিটেড নামের একটি ট্রাভেল এজেন্সির হয়ে কাজ করতো।

যাত্রী খাদিজা আক্তার সালমা, আয়েশা খাতুন ও সেলিনা বিদেশ যাত্রার যাবতীয় কাজ করেছেন দালাল মো. তারেক হায়দার সাইফুলের মাধ্যমে। এই দালাল নয়া পল্টনের রফিক অ্যান্ড সন্স ইন্টারন্যাশনাল নামের ট্রাভেল এজেন্সির হয়ে কাজ করে।

আর যাত্রী মো. আশরাফুল হক ও হাবিবুর রহমান বিদেশ যাচ্ছেন দালাল আল মামুনের মাধ্যমে। সে সাজেদুল ইন্টারন্যাশনাল নামের ট্রাভেল এজেন্সির হয়ে কাজ করে। বিদেশগামী যাত্রী মো. দেলোয়ার হোসেন ও শাকিল যাচ্ছিলেন দালাল ননী গোপালের মাধ্যমে। এই দালাল দিগন্ত ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের হয়ে কাজ করে।

এয়ারলাইনের পক্ষ থেকে প্রতারিত যাত্রীদের আইনগত ব্যবস্থা নিতে বিমানবন্দর থানায় অভিযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে। তবে কোনও যাত্রী থানায় অভিযোগ দেননি বলে জানান পুলিশের বিমানবন্দর অঞ্চলের অতিরিক্ত উপ-কমিশনার তাপস কুমার দাস।

এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কোনও বক্তব্য দেয়নি গালফ এয়ার। তবে এয়ারলাইনটির এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমেরিকা থেকে অনলাইনে ক্রেডিট কার্ড ব্যবহার করে এই ১৮ জন যাত্রীর টিকিট বুক করা হয়, কিন্তু কোনও পেমেন্ট করা হয়নি। এক প্রকার জালিয়াতির মাধ্যমে এয়ারলাইনকে ধোকা দিয়ে যাত্রীদের ফ্লাইটে পাঠানোর অপতৎপরতা করা হয়েছে। কিন্তু আমাদের সিস্টেমে এই যাত্রীদের টিকিট কনফার্ম না হওয়ায় তাদের ফ্লাইটে নেওয়া যায়নি।’

/ইউএস/ 
সম্পর্কিত
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
দিনে ১২ প্রবাসীর লাশ আসে দেশে
মন্ত্রণালয়ের সুনাম বাড়াতে সমন্বিতভাবে কাজ করতে হবে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন