X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কয়েক দফা দাবি নিয়ে মাঠে রাইড শেয়ারিং চালকরা

মাহফুজ সাদি
১৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:০০আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১০:১৮

রাজধানীসহ দেশের বিভাগীয় শহরগুলোয় যাত্রীসেবা দিয়ে আসছে আধুনিক অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং কেম্পানিগুলো। এ ক্ষেত্রে সেবার মান ও অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে যাত্রীদের অভিযোগ রয়েছে। সম্প্রতি জ্বালানি তেলের দাম বাড়লে ইচ্ছেমতো ভাড়া নেওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়ার বিষয়টি সামনে আসে। তাই রাইড শেয়ারিং মালিকদের বিরুদ্ধে ২৫ থেকে ৩০ শতাংশ কমিশন নেওয়া বন্ধ করা এবং যাত্রীদের যুক্তিসংগত প্রাপ্য সেবা আদায়সহ বেশ কয়েক দফা দাবি নিয়ে মাঠে নেমেছেন চালকরা।

গতকাল বুধবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এক কর্মবিরতি ও মানববন্ধনে কর্মসূচিতে অ্যাপের মাধ্যমে রাইড শেয়ারিংয়ের কমিশন ১০ শতাংশ করাসহ ১৫ দফা দাবি জানিয়েছে চালকরা।

এ বিষয়ে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হালিম তালুকদার বাংলা ট্রিবিউনকে বলেন, দাবি আদায়ে ধারাবাহিক কর্মসূচি দেওয়া হবে। আমরা এক সপ্তাহ পরে স্মারকলিপি দেব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। তারপর সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনায় বসব। তারপর ধারাবাহিকভাবে কর্মবিরতিতে যাব। আমাদের সঙ্গে সব রাইড শেয়ারিং চালক ঐক্যবদ্ধ আছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলতে থাকবে।

তিনি আরও বলেন, ‘উবার দেশের আইনকে তোয়াক্কা করছে না। নীতিমালাটি ইংরেজিতে হওয়ায় সাধারণ রাইড শেয়ারকারীদের বুঝতেও সমস্যা হচ্ছে। তারা দেশের রাইড শেয়ারকারীর ডাটা বিদেশে পাচার করছে। বারবার তাদের অবহিত করা হলেও কোনও পদক্ষেপ নিচ্ছে না।’

দাবি আদায়ে মানববন্ধন ও কর্মবিরতি পালন করার ঘোষণা দেয় তিনটি সংগঠন। সেগুলো হলো ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়ন, সম্মিলিত রাইডারস ড্রাইভারস অব চট্টগ্রাম ও সিলেট কোথায় যাবেন রাইড শেয়ারিং গ্রুপ। দাবি আদায়ে ধারাবাহিকভাবে স্বেচ্ছায় কর্মবিরতির পালনের ঘোষণাও আসতে পারে বলে জানা গেছে।

সংগঠনগুলো জানিয়েছেন, বিভাগীয় শহরে যাত্রীদের নিরবচ্ছিন্ন সেবা দিচ্ছেন রাইড শেয়ারিং চালকরা। শুধু রাইড শেয়ারের মাধ্যমে উবার ২০২১ সালে ভোক্তাদের কাছ থেকে ৭ হাজার কোটি টাকা আয় করেছে। কিন্তু রাইড শেয়ারিং কর্তৃপক্ষ চালক ও যাত্রীদের যুক্তিসংগত প্রাপ্য সেবা দিচ্ছে না।

তারা বলছে, রাইড শেয়ার পরিসেবা দিনকে দিন ব্যাপক বাণিজ্যিক রূপ লাভ করছে। এতে চালক ও যাত্রীদের মধ্যে চরম অসন্তোষ তৈরি হচ্ছে। এর মধ্যে গত ১ সেপ্টেম্বর উবার তাদের নতুন নীতিমালা প্রকাশ করেছে, তাতে সম্পূর্ণ দায়ভার চালক ও যাত্রীদের দেওয়া হয়েছে। অথচ তারা ইচ্ছেমতো কমিশন নিচ্ছে।

দাবিগুলো হলো—রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা-২০১৭-এর ‘ক’ অনুচ্ছেদের ৭ নম্বর ধারা অনুযায়ী মোটরযানের মালিক ও চালকদের মধ্যে সমঝোতা চুক্তি করতে হবে। চুক্তিপত্রে সব পক্ষের অধিকার ও দায়-দায়িত্বের বিষয়ে লিখিত ও সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। বাংলাদেশ শ্রম আইন-২০০৬ (সংশোধিত-২০১৩) অনুযায়ী চুক্তিভিত্তিক শ্রমিক হিসেবে উবারসহ সব শেয়ারকারী কোম্পানিকে চালকদের শ্রমিক মর্যাদা ও অধিকার স্বীকৃতি দিতে হবে।

রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার ‘চ’ অনুচ্ছেদের ৭ নম্বর ধারা অনুযায়ী রাইড শেয়ারিং অ্যাপসের ওয়েব ও মোবাইলের সব চুক্তিপত্র ইংরেজির পাশাপাশি বাংলা ভাষা অন্তর্ভুক্ত করতে হবে, যা আইনে বাধ্যবাধকতা আছে। রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার ‘ছ’ অনুচ্ছেদের ৪ নম্বর ধারা অনুযায়ী প্রতিষ্ঠান ও চালকের মধ্যে উদ্ভূত সমস্যার সমাধান না হলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।

রাইড শেয়ারিং আইন অনুযায়ী আইডি বন্ধের এক মাস আগে লিখিত নোটিশের মাধ্যমে চালক বা গাড়ির মালিককে জানাতে হবে। রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান কর্তৃক চালক ও যাত্রী উভয়ের ঝুঁকি বিমা নিশ্চিত করতে হবে। রাইড শেয়ারিং চালকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ২৪ ঘণ্টা ড্রাইভার সাপোর্ট নম্বর খোলা রাখতে হবে। যাত্রী ও চালকদের মাঝে দ্বন্দ্ব সৃষ্টি হলে সমঝোতা করার ব্যবস্থা করতে হবে।

মিনিট, কিলোমিটার, বেইজ হিসাব করে পাওনা বুঝিয়ে দিতে হবে। বাইকের ক্ষেত্রে প্রতি ট্রিপে সর্বনিম্ন ১০০ টাকা, সিএনজি ১৫০ টাকা এবং কারের ক্ষেত্রে ২০০ টাকা নিশ্চিত করতে হবে। ১০ শতাংশের বেশি কমিশন নেওয়া বন্ধ করতে হবে। রাইড শেয়ারিংয়ে থাকাকালীন কোনও চালক ক্ষতিগ্রস্ত হলে তার দায়ভার কোম্পানিকে নিতে হবে। আগে রাইডে থাকাকালীন খুন হওয়া ব্যক্তি এবং ভবিষ্যতে এ রকম ঘটনা ঘটলে তার পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে।

সালিসি আইন বাদ দিয়ে দেশের বিচার বিভাগীয় আইন, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) আইন, শ্রম মন্ত্রণালয় এবং বিআরটিএর আইন কার্যকর করতে হবে। যাত্রীদের কাছ থেকে বুকিংয়ের নামে ১০ টাকা ফি নেওয়া বন্ধ করতে হবে। নতুন নিয়ম চালু করে চালকদের কাছ থেকে ট্যাক্স নেওয়া বন্ধ করতে হবে। রাইড নেওয়া অবস্থায় যাত্রী কোনও ধরনের মাদকদ্রব্য নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়লে চালকদের দায়ী করা যাবে না। ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ সব বিভাগীয় শহরে পর্যাপ্ত পার্কিংয়ের ব্যবস্থা ও বেআইনিভাবে পুলিশি হয়রানি বন্ধ করতে হবে।

২০২১ সালের ১৪ নভেম্বর রাইড শেয়ারিং চালকদের শ্রম আইনে অন্তর্ভুক্তি করাসহ রাইড শেয়ারিংয়ের কমিশন শতকরা ২৫ থেকে ১০ ভাগে নামিয়ে আনার দাবি জানায় ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়ন। সংবাদ সম্মেলন থেকে দুই সপ্তাহের মধ্যে এ দাবি মানা না হলে ধারাবাহিকভাবে সপ্তাহে সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত স্বেচ্ছায় কর্মবিরতি পালনের কথা জানানো হয়। এবারও একই ধরনের কর্মসূচি নেওয়া হতে পারে বলে জানিয়েছে সংগঠনটির একটি সূত্র।

ওই বছরের ২৭ সেপ্টেম্বর সকালে বাড্ডা লিংক রোডে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন রাইড শেয়ার চালক শওকত আলী। এ সময় ট্রাফিক পুলিশ তার কাছ থেকে কাগজপত্র নিয়ে যায়। মামলা দেওয়ার উদ্যোগ নিলে তিনি ক্ষিপ্ত হয়ে পেট্রোল দিয়ে গাড়িতে আগুন ধরিয়ে দেন। ঘটনাটি ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়।

এদিকে গত ৫ আগস্ট জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর ৭ আগস্ট থেকে মোটরসাইকেলের ভাড়ায় নতুন নিয়ম কার্যকর করে রাইড শেয়ারিং সার্ভিস পাঠাও। কোম্পানিটি বাইকের ভাড়া গড়ে ১৬ থেকে ১৮ শতাংশ বাড়ায়। অপর রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবারের বিরুদ্ধেও ভাড়া বাড়িয়ে নেওয়ার অভিযোগ ওঠে। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাতে দেখা গেছে যাত্রীদের।

তখন পাঠাওয়ের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ফাহিম আহমেদ জানিয়েছিলেন, জ্বালানির দাম বাড়লে পরিবহন খরচও বাড়ে। তাই পাঠাওয়ের বাইক শেয়ারিং সার্ভিসের ভাড়া বেড়েছে। সরকারি নতুন সিদ্ধান্ত বাস্তবায়নে পাঠাও প্ল্যাটফর্মের সেবাদাতা ও সেবাগ্রহীতা সবার সহযোগিতা প্রত্যাশা করে।

এরপর থেকে রাইড শেয়ারিংয়ের যাত্রী কমতে শুরু করে বলে জানিয়েছেন চালকরা। বেশি ভাড়া দেখলে অনেক যাত্রী রাইড শেয়ারিং বাতিল করে দিচ্ছেন। আবার অনেক চালকও নানা কারণে এটি করছেন। তারা অ্যাপের চেয়ে খ্যাপে ট্রিপ মারার জন্য রাস্তার মোড়ে মোড়ে দাঁড়িয়ে থাকছেন। সব মিলিয়ে অ্যাপে রাইড শেয়ারিংয়ের ক্ষেত্রে একধরনের সমস্যা দেখা যাচ্ছে।

আবিদুর রহমান নামে এক পাঠাও চালক বলছেন, রাইড শেয়ারিংয়ে এখন ভাড়া বেশি হওয়ায় যাত্রীরা প্রায়ই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান। অনেকে ঝগড়া করেন, গায়ে হাত তুলতেও উদ্ধত হন। আবার রাইড শেয়ারিং কোম্পানিগুলোর অতিরিক্ত কমিশন কেটে নেওয়ার অ্যাপ ব্যবহারেও অনীহা দেখাচ্ছেন তারা। এসব কারণে অ্যাপের বদলে কন্ট্রাক্টে রাইড শেয়ার বেড়েছে।

পাঠাওয়ের ব্যবস্থাপনা পরিচালক ফাহিম আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেছেন, পাঠাও সব সময় রাইডার ও ইউজার উভয় পক্ষের কথা বিবেচনা করে এবং সরকার-নির্ধারিত নীতিমালার মধ্যে ভাড়া নির্ধারণ করে।

/এনএআর/
সম্পর্কিত
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
সর্বশেষ খবর
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ