X
সোমবার, ২৮ নভেম্বর ২০২২
১৩ অগ্রহায়ণ ১৪২৯

কর্মশালা আয়োজন করে উপস্থিত নেই ট্যুরিজম বোর্ডের কেউ

চৌধুরী আকবর হোসেন
২৭ সেপ্টেম্বর ২০২২, ২২:৩২আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ২২:৪৯

মাইকের সামনে এসেই হাওয়া সিনেমার ‘সাদা সাদা কালা কালা’ গানের কথা বললেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা  (সিইও) জাবেদ আহমেদ। ‘ তুমি বন্ধু কালা পাখি আমি যেন কী’— বলেই হেসে ওঠেন তিনি। ৬ মাস আগে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা পদ থেকে অবসরে যান অতিরিক্ত সচিব পদ মর্যাদার এই কর্মকর্তা। বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজিত এক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি বলেন, ‘আমি এখন সরকারি কর্মকর্তাও না, আবার বেসরকারি খাতের প্রতিনিধিও না’। জাবেদ আহমেদ হেসেই বললেন, ‘আমি যেন কী?’

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) শেরেবাংলা নগর প্রশাসনিক এলাকায় পর্যটন ভবনে ‘পর্যটনে নতুন ভাবনা: টেকসই উন্নয়ন সংকট উত্তরণে পর্যটন’ শীর্ষক কর্মশালার আয়োজন করে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। অনুষ্ঠানে বোর্ডের সিইও আবু তাহের মুহাম্মদ জাবের সভাপতি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও তিনি ছিলেন না। পরবর্তীতে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা  (সিইও) জাবেদ আহমেদ। অনুষ্ঠানে সঞ্চালনা করেন পর্যটন করপোরেশনের ব্যবস্থাপক (বিক্রয় উন্নয়ন ও জনসংযোগ) জিয়াউল হক হাওলাদার।

ক্ষোভ প্রকাশ করে অনুষ্ঠানে অংশ নেওয়া একাধিক পর্যটন খাতের ব্যবসায়ী বলেন,  বিশ্ব পর্যটন দিবসে এ ধরনের অনুষ্ঠান আয়োজন আমাদের অনুপ্রাণিত করে। এজন্য দেশের ট্যুরিজমের বিভিন্ন খাতের সংগঠনের শীর্ষ নেতারা এখানে আশা নিয়ে এসেছেন। আমরা আশা করেছিলাম, সংকট, সম্ভাবনা নিয়ে সরকার সত্যি আমাদের কথা শুনতে চায়। কিন্তু আগেও যেমন আমাদের কথা কেউ শুনেনি, আজকেও ট্যুরিজম বোর্ডের আচরণে প্রমাণ হয়েছে তারা পর্যটন খাতের ব্যবসায়ীদের কথা শুনতে চান না। সমস্যার সমাধান চান না।

অনুষ্ঠানে ট্যুরিজম বোর্ডের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাবেদ আহমেদ বলেন,  যাদের (সরকারের প্রতিনিধি) কথাগুলো শোনাতে চাই, তাদের শোনাতে পারলাম না। যারা (সরকারের প্রতিনিধি) অনুমতি দেবেন তারা থাকলে ভালো হতো। আমার শঙ্কা ছিল, সেটি বাস্তব হয়েছে।

অনুষ্ঠানে অন্য বক্তারাও এ বিষয়ে হতাশা প্রকাশ করেন। ট্যুরিজম ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট সৈয়দ হাবিব আলী বলেন, এখানে অনুষ্ঠানে সরকারের কোনও প্রতিনিধি নেই। আমরা যে কথা বলবো, তা শুনবে এমন কেউ নেই। আমরা যদি বলতে না পারি, তাহলে সমস্যা সমাধান হবে না। সরকারকে আমাদের কথা শুনতে হবে। যদি সরকার প্রাইভেট সেক্টরকে কথা শুনে পদক্ষেপ নেয়, তাহলেই দ্রুত অগ্রগতি হবে। সরকারি লোকজন প্রাইভেট সেক্টরের কথা শুনতেই চান না।

বিডি ইনবাউন্ড-এর প্রেসিডেন্ট রেজাউল ইকরাম রাজু বলেন, পর্যটনের সব সেক্টরেই হতাশা, সব সেক্টরেই বিশৃঙ্খলা। প্রত্যেক দেশেই সমস্যা আছে, তারা তাদের সমস্যা অনুযায়ী ভাবছে।

ট্যুরিজম বোর্ডের উদ্যোগে এই কর্মশালা হলেও অনুষ্ঠানে সংস্থাটির ঊর্ধ্বতন কোনও কর্মকর্তা না থাকায় হতাশা প্রকাশ করেন রেজাউল ইকরাম রাজু। তিনি বলেন, আমরা যে আমাদের সমস্যার কথাগুলো বলছি, তা শোনারও কেউ নেই।

অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের সহ-সভাপতি  আসফিয়া জান্নাত বলেন, আমাদের যে অবস্থানে থাকার কথা, আমরা কি সে অবস্থানে আছি? অনেক আলোচনা হচ্ছে, কিন্তু বাস্তবায়ন হচ্ছে কিনা এটাই মুখ্য। করোনা পরবর্তী আমাদের যে সাপোর্ট দরকার ছিল, তা আমরা পাইনি।

বাংলাদেশ আউটবাউন্ড ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ গোলাম কাদের বলেন, আমাদের পর্যটন নিয়ে কোনও পরিসংখ্যান নেই, এটা খুব জরুরি। বাংলাদেশ বিদেশি পর্যটকদের জন্য উন্মুক্ত হয়েছে। পর্যটনে সরকারি প্রচেষ্টা দৃশ্যমান হওয়া জরুরি।

টোয়াব সভাপতি শিবলুল আজম কোরেশী বলেন, আমরা কক্সবাজারকে দীর্ঘতম সমুদ্র সৈকত বলি, কিন্তু তার কতটুকু ব্যবহার করতে পেরেছি। আমাদের উদ্যোগ নিতে হবে, যাতে পর্যটনের পণ্য তৈরি হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম বিভাগের চেয়ারম্যান ড. সন্তোষ কুমার দেব সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, আমাদের দেশে শিগগিরই ই-ভিসা চালু করতে হবে। অনেক বেশি দেশকে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা দিতে হবে। তাহলে বিদেশি পর্যটকের সংখ্যা বাড়বে। আমাদের পর্যটন নিয়ে নতুন করে ভাবতে হবে। পর্যটনের সুবিধা পেতে হলে আমাদের বিদেশি পর্যটক আনতে হবে।

কর্মশালা আয়োজন করে কেউ কেন উপস্থিত হননি, এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি ট্যুরিজম বোর্ডের কোনও কর্মকর্তা।

/এমআর/এমওএফ/
নৌ শ্রমিকদের কর্মবিরতিতে অচল খুলনা ও নওয়াপাড়া নদী বন্দর
নৌ শ্রমিকদের কর্মবিরতিতে অচল খুলনা ও নওয়াপাড়া নদী বন্দর
সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী
সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী
মেয়র হানিফের জীবন ও কর্ম অনুসরণের আহ্বান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর
মেয়র হানিফের জীবন ও কর্ম অনুসরণের আহ্বান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর
চাকরি ছাড়ছেন ডিএনসিসির পাঁচ ভেটেরিনারি কর্মকর্তাই!
চাকরি ছাড়ছেন ডিএনসিসির পাঁচ ভেটেরিনারি কর্মকর্তাই!
সর্বাধিক পঠিত
সরকারি কর্মচারীদের সম্পদের আলাদা হিসাব দিতে হবে না
সরকারি কর্মচারীদের সম্পদের আলাদা হিসাব দিতে হবে না
সুইজারল্যান্ডকে বিশ্বকাপে কখনও হারাতে পারেনি ব্রাজিল
সুইজারল্যান্ডকে বিশ্বকাপে কখনও হারাতে পারেনি ব্রাজিল
প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ সোমবার
প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ সোমবার
ভারতকে বাদ দিয়ে এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে বৈঠক চীনের
ভারতকে বাদ দিয়ে এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে বৈঠক চীনের
বেলজিয়ামকে হারিয়ে দিলো মরক্কো
বেলজিয়ামকে হারিয়ে দিলো মরক্কো